খনিজ কি ?

0
খনিজ (Minerals) কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ খনিজ (Minerals) কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

খনিজ (Minerals) কি?

খনিজ অর্থাৎ ‘খনি থেকে জাত’; সুতরাং খনি থেকে উত্তোলিত সকল দ্রব্যই খনিজ ।
অন্যভাবে বলা যায়, প্রকৃতি থেকে প্রাপ্ত বস্তুসমূহ যাদের রাসায়নিক উপাদান ও পারমাণবিক গঠন সুনির্দিষ্ট এবং যেগুলি অজৈব প্রক্রিয়ার মধ্য দিয়ে সৃষ্ট, তাদের খনিজ (Minerals) বলে ।

আবার, যে সব খনিজ দ্রব্যের কার্যকারিতা আছে, তাদের খনিজ সম্পদ (Mineral Resource) বলে ।

উদাহরণঃ

লৌহ আকরিক, ম্যাংগানিজ, অভ্র, তামা প্রভৃতি ।

বৈশিষ্ট্যঃ

খনিজ – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. যে কোনও খনিজ পদার্থই গচ্ছিত সম্পদ, ক্রমাগত ব্যবহারের ফলে উত্তরোত্তর যার পরিমান কমে যায় ।
  2. খনিজের পুনঃস্থাপন করা যায় না ।
  3. কিছু খনিজ একবার ব্যবহারের ফলেই শেষ হয়ে যায় (যেমন – কয়লা, খনিজ তেল প্রভৃতি), আবার কিছু খনিজের পুনঃব্যবহার সম্ভব (যেমন – তামা, রূপা প্রভৃতি) ।
  4. খনিজ পদার্থ প্রকৃতিতে স্বতস্ফূর্তভাবে সুনির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে সৃষ্টি হয় ।
  5. কিছু খনিজ পদার্থ (যেমন – কয়লা, খনিজ তেল প্রভৃতি) জৈব উপাদানে গঠিত হলেও অধিকাংশ খনিজই অজৈব উপাদানে গঠিত (যেমন – তামা, নিকেল প্রভৃতি) ।
  6. খনিজের প্রাপ্যতা অনেক ক্ষেত্রেই আঞ্চলিক ভূপ্রকৃতি ও জলবায়ুর উপর নির্ভর করে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।