লৌহ ইস্পাত শিল্পকে মেরুদন্ড বলা হয় কেন?

2
লৌহ ইস্পাত শিল্পকে সকল শিল্পের মূল বা মেরুদন্ড বলা হয় কেন?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণলৌহ ইস্পাত শিল্পকে সকল শিল্পের মূল বা মেরুদন্ড বলা হয় কেন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

লৌহ ইস্পাত শিল্পকে সকল শিল্পের মূল বা মেরুদন্ড বলা হয় কেন?

শিল্প একটি প্রযুক্তিনির্ভর জটিল প্রক্রিয়া, যার জন্য প্রাথমিকভাবে কিছু অত্যাবশ্যকীয় উপাদান প্রয়োজন হয়; এগুলি হলো পর্যাপ্ত কাঁচামালের যোগান, উপযুক্ত পরিকাঠামো, আধুনিক প্রযুক্তি, দক্ষ ও সুলভ শ্রমিক, উন্নত পরিবহন, বিশাল বাজার প্রভৃতি । এই সকল উপাদানগুলি সংশ্লিষ্ট শিল্পের স্থাপন ও উন্নতিকে নিয়ন্ত্রণ করে । এখানে আমাদের মনে রাখতে হবে যে, উল্লিখিত উপাদানগুলির মধ্যে পরিকাঠামো ও পরিবহন এই দুটি শর্তের প্রধান উপকরণ হলো লৌহ-ইস্পাত, যা উৎপাদিত হয় লৌহ-ইস্পাত শিল্প থেকে । অতএব, যে কোনও শিল্পের স্থাপন ও উন্নতির জন্য লৌহ-ইস্পাত তথা লৌহ-ইস্পাত শিল্পের ভূমিকা অপরিসীম । তাই লৌহ ইস্পাত শিল্পকে সকল শিল্পের মূল বা মেরুদন্ড বলা হয় ।

সামান্য আলপিন হইতে শুরু করে গােলাবারুদ , বৃহদায়তন জাহাজ , রেল – ইঞ্জিন , মােটরগাড়ী , মেসিন টুল এমনকি আসবাবপত্র , বাসনপত্র প্রভৃতিও লৌহ এবং ইস্পাত দ্বারাই নির্মিত হয়ে থাকে । লৌহ ও ইস্পাতের ন্যায় এত ব্যাপক ব্যবহার অন্য কোন ধাতুর নেই বললেই চলে । যে সকল বিশেষ গুণের জন্য লৌহ ইস্পাতের ব্যবহার এত ব্যাপক হয়েছে সেগুলি নিম্নে আলােচনা করা হল

  1. প্রচণ্ড দৃঢ়তা ও শক্তিশালিতাঃ লৌহ ও ইস্পাতের প্রচণ্ড দৃঢ়তা ও শক্তিশালিতার জন্য এটি নির্মাণকার্যে এবং যান্ত্রিক ইঞ্জিনীয়ারিং শিল্পে একান্ত অপরিহার্যরূপে গণ্য হয়ে থাকে । এইজন্য লৌহ ও ইস্পাত গৃহাদি নির্মাণে , পূর্ত ইঞ্জিনীয়ারিং ও সিমেন্ট কংক্রিট ঢালাই – এর কাজে বেষ্টনকারী বস্তু ( Girder ) -রূপে ব্যবহার করা হয়ে থাকে । রেলপথ নির্মাণে , শিল্প – কারখানা স্থাপনে , শোধনাগার নির্মাণে , পাইপ , বয়লার ও অন্যান্য ভারী শিল্পদ্রব্য প্রস্তুতে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় ।
  2. প্রচণ্ড স্থিতিস্থাপকতাঃ অন্যান্য ধাতু অপেক্ষা ইস্পাত অনেক বেশী পীড়ন অবিকৃত অবস্থা সহ্য করতে সক্ষম । সেইজন্য বিভিন্ন মজবুত দ্রব্য , যেমন , যন্ত্রপাতি , মােটরগাড়ী , ইঞ্জিন ও রেলগাড়ী , জাহাজ প্রভৃতি নির্মাণে এটি ব্যবহৃত হয়ে থাকে ।
  3. অপেক্ষাকৃত অধিক নমনীয়তাঃ অধিক নমনীয়তার জন্য এটি বার ( Bar ) , টিউব , সরু তার প্রভৃতির আকারে অথবা চাদররূপে ( Sheet ) গুটিয়ে রাখা যায় । ফলে বিভিন্ন গৌণ – শিল্পের শিল্প ঐব্যরূপে জটিল যন্ত্রাংশ প্রস্তুতে , যন্ত্রপাতি নির্মাণে এবং গৃহস্থালীর প্রয়ােজনীয় তৈজসপত্র নির্মাণে এটি ব্যবহার করা হয় ।
  4. স্বল্প খরচ এবং সহজ উৎপাদনঃ ভূপৃষ্ঠে লৌহ অত্যন্ত ব্যাপকভাবে পাওয়া যায় ( ভূ – ত্বকের শতকরা প্রায় ৫ ভাগ লৌহ দ্বারা গঠিত ) এবং এটি এত সহজে খনি থেকে সংগ্রহ করা হয়, যার ফলে এটি সর্বাপেক্ষা সুলভ ধাতুরূপে পরিগণিত হয়েছে । লৌহের মূল্য টিন অপেক্ষা শতকরা ২০ ভাগ এবং তাম্র , অ্যালুমিনিয়ম অথবা দস্তার মূল্য অপেক্ষা ৪ ভাগ কম । লৌহের প্রাচুর্য এবং স্বল্প মূল্যের জন্য এর ব্যবহার এত ব্যাপক ।
  5. ধাতুর মিশ্রণ যােগ্যতাঃ বিভিন্ন প্রকার ধাতুর সাথে লৌহ সহজেই মিশ্রিত করা যায় এবং এইভাবে বিশেষ কাজে বিশেষ ধরনের সংকর ইস্পাত ( Alloy Steel ) প্রস্তুত করে ব্যবহার করা হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

2 COMMENTS

Comments are closed.