কার্পাস বস্ত্রবয়ন শিল্পকে শিকড় আলগা শিল্প বলে কেন ?

0
কার্পাস বস্ত্রবয়ন শিল্পকে শিকড় আলগা শিল্প বলে কেন ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ কার্পাস বস্ত্রবয়ন শিল্পকে শিকড় আলগা শিল্প বলে কেন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কার্পাস বস্ত্রবয়ন শিল্পকে শিকড় আলগা শিল্প বলে কেন ?

কাঁচামালকে ব্যবহারের উপযােগী করে তােলাই হল শ্রমশিল্পের কাজ । তাই শিল্পস্থাপনের জন্য সবথেকে বেশি জরুরি হল কাঁচামাল অর্থাৎ কাঁচামালের সহজলভ্যতা । এই কাঁচামালের পরিমাণ ও প্রকৃতিগত বৈশিষ্ট্য এই প্রসঙ্গে উল্লেখযােগ্য । বিশুদ্ধ কাচামাল নির্ভর শিল্পগুলির ক্ষেত্রে পরিবহণ ব্যয়ের গুরুত্ব অপেক্ষাকৃত কম হওয়ায় শিল্পকেন্দ্রগুলি যেমন উৎস অঞ্চলে গড়ে উঠতে পারে, তেমনই অন্যান্য সুযোগ সুবিধাহেতু দূরবর্তী কোনো স্থানেও সাবলীলভাবে গড়ে উঠতে পারে । তাই এইপ্রকার শিল্পগুলি শিকড় আলগা শিল্প (Footloose Industry) নামে পরিচিত ।

কার্পাস বস্ত্রবয়ন শিল্পের প্রধান কাচামাল হলো কার্পাস তন্তু, প্রকৃতিগত দিক থেকে যা একটি বিশুদ্ধ কাচামাল । কাচামাল হিসেবে শিল্পে ব্যবহৃত কার্পাস তন্তুর ওজনগত পরিমান এবং উৎপাদিত শিল্পদ্রব্যের ওজনগত পরিমান প্রায় একই হয় । যে কারণে এই শিল্প শিকড় আলগা শিল্পের স্বকীয়তা বজায় রেখে শুধুমাত্র কাচামাল কেন্দ্রেই সীমাবদ্ধ না থেকে বাজারসহ অন্যান্য সুযোগ সুবিধার উপর ভিত্তি করে যত্রতত্র গড়ে উঠতে পারে । তাই কার্পাস বস্ত্রবয়ন শিল্পকে শিকড় আলগা শিল্প বলা হয় ।
উল্লেখ্য, কার্পাস বস্ত্রবয়ন শিল্পের এই বিশেষ স্বকীয়তার কারণেই প্রাকস্বাধীনতা সময়ে তা কেবল পশ্চিম ভারতে সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে ক্রমশ তা দক্ষিণ ভারতসহ ভারতের অন্যান্য স্থানে সাফল্যের সাথে প্রসার লাভ করেছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।