প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা কি ?

0
প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণলৌহ প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা কি ?

সংজ্ঞাঃ

‘মেখলা’ শব্দের অর্থ ‘কোমর বন্ধনী’ । প্রশান্ত মহাসাগরকে বেষ্টন করে পৃথিবীর প্রায় ৭০% আগ্নেয়গিরি কোমর বন্ধনীর আকারে অবস্থান করছে । তাই এই অঞ্চলটি প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা নামে পরিচিত ।

বিস্তারঃ

এই আগ্নেয় মেখলা বা বলয়টি প্রশান্ত মহাসাগরের পূর্ব উপকূলে দক্ষিণ আমেরিকার দক্ষিণে হর্ন অন্তরীপ থেকে শুরু করে আন্দিজ ও রকি পর্বতমালা হয়ে আলাস্কার মধ্য দিয়ে বাক নিয়ে পশ্চিম উপকূল বরাবর কামচাটকা, শাখালিন, জাপান, ফিলিপাইনস দ্বীপপুঞ্জ ও ইন্দোনেশিয়া হয়ে দক্ষিণে নিউজিল্যান্ড পর্যন্ত প্রসারিত হয়েছে ।

সৃষ্টির কারণঃ

প্রধানত প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর অভিসারী পাত সীমান্তের অবস্থানের জন্যই এই আগ্নেয় বেষ্টনীর সৃষ্টি হয়েছে । পূর্ব উপকূলের আমেরিকা পাত এবং প্রশান্ত মহাসাগরীয় পাতের সংর্ঘষের ফলে এবং পশ্চিম উপকূলের এশিয়া পাত ও অস্ট্রেলিয়া পাতের সংর্ঘষের ফলে আগ্নেয়গিরিগুলি সারিবদ্ধভাবে সৃষ্টি হয়েছে।

উল্লেখযোগ্য আগ্নেয়গিরিঃ

প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় বেষ্টনীর উল্লেখযোগ্য আগ্নেয়গিরিগুলো হলো পূর্ব উপকূলে মাউন্ট অ্যাকনকাগুয়া, মাউন্ট কটোপ্যাক্সি, মাউন্ট পিলি, মাউন্ট অরিজাবা প্রভৃতি এবং পশ্চিম উপকূলে মাউন্ট ফুজিয়ামা, মাউন্ট ইরেবাস, মাউন্ট বাটুর, মাউন্ট ক্রাকাতোয়া প্রভৃতি ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।