প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলাঃ

সংজ্ঞাঃ ‘মেখলা’ শব্দের অর্থ ‘কোমর বন্ধনী’ । প্রশান্ত মহাসাগরকে বেষ্টন করে পৃথিবীর প্রায় ৭০% আগ্নেয়গিরি কোমর বন্ধনীর আকারে অবস্থান করছে । তাই এই অঞ্চলটি প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা নামে পরিচিত ।

বিস্তারঃ এই আগ্নেয় মেখলা বা বলয়টি প্রশান্ত মহাসাগরের পূর্ব উপকূলে দক্ষিণ আমেরিকার দক্ষিণে হর্ন অন্তরীপ থেকে শুরু করে আন্দিজ ও রকি পর্বতমালা হয়ে আলাস্কার মধ্য দিয়ে বাক নিয়ে পশ্চিম উপকূল বরাবর কামচাটকা, শাখালিন, জাপান, ফিলিপাইনস দ্বীপপুঞ্জ ও ইন্দোনেশিয়া হয়ে দক্ষিণে নিউজিল্যান্ড পর্যন্ত প্রসারিত হয়েছে ।

সৃষ্টির কারণঃ প্রধানত প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর অভিসারী পাত সীমান্তের অবস্থানের জন্যই এই আগ্নেয় বেষ্টনীর সৃষ্টি হয়েছে । পূর্ব উপকূলের আমেরিকা পাত এবং প্রশান্ত মহাসাগরীয় পাতের সংর্ঘষের ফলে এবং পশ্চিম উপকূলের এশিয়া পাত ও অস্ট্রেলিয়া পাতের সংর্ঘষের ফলে আগ্নেয়গিরিগুলি সারিবদ্ধভাবে সৃষ্টি হয়েছে ।

উল্লেখযোগ্য আগ্নেয়গিরিঃ প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় বেষ্টনীর উল্লেখযোগ্য আগ্নেয়গিরিগুলো হলো পূর্ব উপকূলে মাউন্ট অ্যাকনকাগুয়া, মাউন্ট কটোপ্যাক্সি, মাউন্ট পিলি, মাউন্ট অরিজাবা প্রভৃতি এবং পশ্চিম উপকূলে মাউন্ট ফুজিয়ামা, মাউন্ট ইরেবাস, মাউন্ট বাটুর, মাউন্ট ক্রাকাতোয়া প্রভৃতি ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.