সমুদ্রকে রত্নাকর বলা হয় কেন ?

0
সমুদ্রকে রত্নাকর বলা হয় কেন ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ সমুদ্রকে রত্নাকর বলা হয় কেন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

সমুদ্রকে রত্নাকর বলা হয় কেন ?

‘রত্নাকর’ শব্দের অর্থ হল ‘ রত্নের আকর ’ অর্থাৎ বিভিন্ন প্রকার রত্নের ভাণ্ডার । সমুদ্রের তলদেশে – মহীসােপান , মহীঢাল , গভীর সমুদ্রের সমভূমিতে বিপুল পরিমাণ মূল্যবান খনিজ সম্পদ সঞ্চিত রয়েছে । 

সমুদ্রের তলদেশে পাললিক শিলাস্তর সঞ্চিত হওয়ার সময় ফোরামিনিফেরা নামক একপ্রকার অতি ক্ষুদ্র সামুদ্রিক প্রাণীর দেহাবশেষ ও অন্যান্য সামুদ্রিক প্রাণীও শিলাস্তরে চাপা পড়ে এবং উপরের শিলাস্তরের চাপে এবং ভূ – গর্ভের তাপে ক্রমশ তরল পদার্থে পরিণত হয়ে খনিজ তেলে পরিণত হয় । এই খনিজ তেল অঙ্গার ও হাইড্রোজেন মিশ্রণে গঠিত । সুতরাং বর্তমানকালের অতি মূল্যবান জ্বালানি পেট্রোলিয়াম বা খনিজ তেলের উৎপত্তিস্থল হল সমুদ্রগর্ভ । এছাড়াও স্বাভাবিক গ্যাস , কয়লা , ফসফেট , ক্লোরিন , লবণ , টিন , হীরে , সােনা , মােনাজাইট , জারকন , প্লাটিনাম , ম্যাঙ্গানিজ , মুক্তো , ঝিনুক , প্রবাল প্রভৃতি যথেষ্ট পরিমাণে পাওয়া যায় । 
এছাড়াও গভীর সমুদ্রের হাইড্রোজেনাস , ডায়ােজেনিক এবং হাইড্রোথার্মল পলিতে প্রচুর পরিমাণে মলিবডেনাম , ইরিডিয়াম , রুপাে , তামা , দস্তা প্রভৃতি দুর্লভ ও মূল্যবান খনিজ পাওয়া যায় । সেই কারণে সমুদ্রকে রত্নাকর বলা হয়ে থাকে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।