কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ কি?

0
কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ (Cumulonimbus Cloud) কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ (Cumulonimbus Cloud) কি?

সংজ্ঞাঃ 

অতি গভীর, ঘন, কালো এবং বিশাল আকারের যে মেঘ থেকে বজ্রপাত ও বিদ্যুৎসহ মুষলধারে বৃষ্টিপাত হয়, তাকে  কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ (Cumulonimbus Cloud) বলে । পশ্চিমবঙ্গ, অসম, বাংলাদেশে সংঘটিত কালবৈশাখী ঝড় এই প্রকার মেঘ থেকে ঘটে থাকে ।

বৈশিষ্ট্য:

কিউমুলোনিম্বাস মেঘ বা ঝড়োপুঞ্জ মেঘ – এর বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ –

  1. এদের উচ্চতা ভূপৃষ্ঠ থেকে ১/২ কিলোমিটার উপর থেকে ট্রপোপজ পর্যন্ত হয়ে থাকে ।
  2. ঊর্ধ্ববায়ুতে পশ্চিমা বায়ুর প্রভাবে কিউমুলোনিম্বাস মেঘ পূর্বদিকে বিস্তৃত হয়ে কামারের লোহা পিটানোর নেহাই এর মত আকৃতি ধারণ করে ।
  3. এই ধরনের মেঘ থেকে বজ্রপাত ও বিদ্যুৎসহ মুষলধারে বৃষ্টিপাত হয় । বৃষ্টিপাতের সাথে সাথে ঝোড়ো বাতাস প্রবাহিত হয় । কখনও কখনও এই মেঘ থেকে শিলাবৃষ্টি হয়ে থাকে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।