আবহবিকার কি ?

0
আবহবিকার (Weathering) কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আবহবিকার কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

আবহবিকার (Weathering) কি ?

আবহবিকার’ বা ‘Weathering’ শব্দটি এসেছে আবহাওয়া বা Weather থেকে, যার আক্ষরিক অর্থ আবহাওয়ার দ্বারা ভূপৃষ্ঠের পরিবর্তন । জি.কে. গিলবার্ট সর্বপ্রথম “Weathering” শব্দটি ব্যবহার করেন ।

সংজ্ঞাঃ

আবহাওয়ার বিভিন্ন উপাদান যথা- উষ্ণতা, আর্দ্রতা, বৃষ্টিপাত, তুষারপাত প্রভৃতির প্রভাবে ভূপৃষ্ঠস্থ শিলাসমূহের উপরিভাগ যান্ত্রিকভাবে চূর্ণবিচূর্ণ ও রাসায়নিকভাবে বিয়োজিত হয় । এই প্রক্রিয়া আবহবিকার (Weather ) নামে পরিচিত । ভূবিজ্ঞানী W.D. Thornberry এর মতে, “Weathering may be defined as the disintegration or, decomposition of rock in place….

উদাহরণঃ

উষ্ণ মরু অঞ্চলে শিলার বিচূর্ণীভবন

বৈশিষ্ট্যঃ

আবহবিকার – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ –

  1. আবহবিকারের ফলে শিলাসমূহের উপরিভাগ চূর্ণবিচূর্ণ অবস্থায় মূল শিলাস্তর থেকে বিয়োজিত হয়ে ঐ স্থানেই অবস্থান করে ।
  2. আবহবিকার সম্পন্নকারী মূল শক্তি আবহাওয়ার মূল উপাদানগুলি (উষ্ণতা, আর্দ্রতা প্রভৃতি) হলেও মানুষসহ জীবজগৎও এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করে ।
  3. এটি একটি স্থৈতিক প্রক্রিয়া ।
  4. আবহবিকার উষ্ণ শুষ্ক ও আর্দ্র উভয় অঞ্চলেই প্রকৃতিগত তারতম্য অনুযায়ী ক্রিয়াশীল হয়ে থাকে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।