প্রতীপ ঘূর্ণবাত কি ?

1
প্রতীপ ঘূর্ণবাত (Anti-Cyclone) কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। প্রতীপ ঘূর্ণবাত কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

প্রতীপ ঘূর্ণবাত (Anti-Cyclone) কি ?

সংজ্ঞাঃ

কোনো স্থানে উষ্ণতা হ্রাসের ফলে শীতলতার কারণে প্রবল উচ্চচাপ সৃষ্টি হলে ঐ উচ্চচাপ কেন্দ্র থেকে বাইরের নিম্নচাপ অঞ্চলের দিকে কুন্ডলাকারে বর্হিগামী বায়ুপ্রবাহ প্রবাহিত হয় । একে প্রতীপ ঘূর্ণবাত (Anti-Cyclone) বলে ।

অবস্থান:

মূলত: হিমমন্ডল ও নাতিশীতোষ্ণ মন্ডলে সৃষ্টি হলেও আঞ্চলিক বৈশিষ্টাবলীর অনুকূল পরিবর্তন ঘটলে পৃথিবীতে যে কোনো অঞ্চলে এর সৃষ্টি হতে পারে । প্রসঙ্গত: উল্লেখ্য শীতকালে আমেরিকা যুক্তরাষ্ট্রের উত্তরাংশ ও কানাডার বরফাবৃত অঞ্চলে প্রতীপ ঘূর্ণবাত সৃষ্টি হয় ।

বৈশিষ্টাবলী:

প্রতীপ ঘূর্ণবাত – এর বৈশিষ্টাবলী হলো নিম্নরূপ

  1. বায়ুচাপ: প্রতীপ ঘূর্ণবাতের কেন্দ্রে উচ্চচাপ অবস্থান করে ।
  2. প্রবাহের অভিমুখ: এটি উত্তর গোলার্ধে ডানদিকে ও দক্ষিণ গোলার্ধে বামদিকে বেঁকে প্রবাহিত হয় ।
  3. বায়ুপ্রবাহ: এর বায়ুপ্রবাহ শীতল, বহির্মুখী ও নিম্নগামী হয় ।
  4. উৎপত্তির সময়কাল: এর উৎপত্তির প্রকৃত সময়কাল হলো শীতকাল ।
  5. স্থায়িত্ব: এটি একপ্রকার দীর্ঘস্থায়ী বায়ুমন্ডলীয় অবস্থা ।
  6. বায়ুপ্রবাহের গতিবেগ: প্রতীপ ঘূর্ণবাতের বায়ুপ্রবাহের গতিবেগ ৩০ – ৫০ কিলোমিটার / ঘন্টা অর্থাৎ, অপেক্ষাকৃত কম।
  7. আবহাওয়া: এটি প্রভাবাধীন অঞ্চলে শান্ত মেঘমুক্ত আবহাওয়া বিরাজ করে । আকাশ মেঘমুক্ত থাকায় বৃষ্টিপাত না হলেও সংশ্লিষ্ট অঞ্চলে মাঝেমাঝে তুষারপাত হতে পারে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ। 

1 COMMENT

Comments are closed.