সাহসী পশ্চিমা বায়ু গর্জনশীল চল্লিশা, ক্রোধোন্মত্ত পঞ্চাশ, তীক্ষ্ণ চিৎকারকারী ষাট কি ?

0
সাহসী পশ্চিমা বায়ু গর্জনশীল চল্লিশা ক্রোধোন্মত্ত পঞ্চাশ তীক্ষ্ণ চিৎকারকারী ষাট কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সাহসী পশ্চিমা বায়ু গর্জনশীল চল্লিশা ক্রোধোন্মত্ত পঞ্চাশ তীক্ষ্ণ চিৎকারকারী ষাট কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

সাহসী পশ্চিমা বায়ু গর্জনশীল চল্লিশা ক্রোধোন্মত্ত পঞ্চাশ তীক্ষ্ণ চিৎকারকারী ষাট কি ?

পৃথিবীর উত্তর গোলার্ধের ৩৫° – ৬০° অক্ষাংশে পশ্চিমা বায়ু প্রবাহিত অঞ্চলে স্থলভাগে রকি, আল্পস, আলতাই, সায়ান, তিয়েনসান প্রভৃতি উঁচু পর্বতের অবস্থানের ফলে পশ্চিমা বায়ু বাধাপ্রাপ্ত হয়ে স্বাভাবিকভাবে প্রবাহিত হতে পারে না । কিন্তু এই পশ্চিমা বায়ুই দক্ষিণ গোলার্ধে ৩৫° – ৬০° অক্ষাংশে প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের সুবিশাল উন্মুক্ত জলভাগের উপর দিয়ে বাধাহীনভাবে প্রবলবেগে প্রবাহিত হয় । এছাড়াও, দক্ষিণ গোলার্ধে জলভাগের আধিক্যের কারণে শীত – গ্রীষ্মের তারতম্যও কম হয় । ফলে দক্ষিণ গোলার্ধে প্রবাহিত পশ্চিমা বায়ুর দিক অপরিবর্তনশীল হয়ে থাকে এবং গতিবেগও স্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে ৪৫-৫০ কিমি/ঘন্টায় গিয়ে দাঁড়ায়, যে কারণে একে সাহসী পশ্চিমা বায়ু (Brave West Wind) বলা হয় । দক্ষিণ গোলার্ধে প্রবাহিত প্রবল গতিশীল এই সাহসী পশ্চিমা বায়ুকে তাই ৩৫° – ৬০° অক্ষাংশের মধ্যে বিভিন্ন অক্ষাংশগত অবস্থানে বৈশিষ্ট্যভেদে বিভিন্ন নামকরণ করা হয়েছে । যথা

গর্জনশীল চল্লিশা (Roaring Forties):

৪০° দক্ষিণ অক্ষরেখায় প্রবলবেগে প্রবাহিত পশ্চিমা বায়ুর প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে জলঘূর্ণি ও গর্জনসহকারে উৎক্ষিপ্ত হয় বলে ঐ নির্দিষ্ট আঞ্চলিক অবস্থান বরাবর একে গর্জনশীল চল্লিশা (Roaring Forties) বলে ।

  • অবস্থানঃ দক্ষিণ গোলার্ধে ভারত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরে ৪০° দক্ষিণ অক্ষরেখা বরাবর প্রবাহিত হয়ে থাকে ।

ক্রোধোন্মত্ত পঞ্চাশ (Howling Fifties):

৫০° দক্ষিণ অক্ষরেখায় এই সাহসী পশ্চিমা বায়ুর গতিবেগ আরও প্রবলভাবে বৃদ্ধি (৪৫-৫০ কিমি/ঘন্টা) পায় বলে একে ক্রোধোন্মত্ত পঞ্চাশ (Howling Fifties) বলে ।

  • অবস্থানঃ দক্ষিণ গোলার্ধে ভারত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরে ৫০° দক্ষিণ অক্ষরেখা বরাবর প্রবাহিত হয়ে থাকে ।

তীক্ষ্ণ চিৎকারকারী ষাট (Screaming Sixties):

৬০° দক্ষিণ অক্ষরেখায় সাহসী পশ্চিমা বায়ু তীক্ষ্ণ শব্দে প্রবাহিত হয় বলে ঐ নির্দিষ্ট আঞ্চলিক অবস্থান বরাবর একে তীক্ষ্ণ চিৎকারকারী ষাট (Screaming Sixties) বলে ।

  • অবস্থানঃ দক্ষিণ গোলার্ধে ভারত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরে ৬০° দক্ষিণ অক্ষরেখা বরাবর প্রবাহিত হয়ে থাকে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।