কালবৈশাখী কি ?

1
কালবৈশাখী কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কালবৈশাখী কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কালবৈশাখী কি ?

সংজ্ঞাঃ

গ্রীষ্মকালে অর্থাৎ মূলত এপ্রিল – মে মাসে পশ্চিমবঙ্গ ও পার্শ্ববর্তী অঞ্চলে মাঝে মাঝে বিকালের দিকে বজ্রবিদ্যুৎসহ যে প্রচন্ড ঝড়-ঝঞ্ঝার সৃষ্টি হয়, তাকে কালবৈশাখী বলে । ‘কাল’ শব্দটির অর্থ ধ্বংস এবং মূলত বৈশাখ মাসে উৎপত্তি হয় বলে একে কালবৈশাখী নামে অভিহিত করা হয় ।

প্রভাবিত অঞ্চলঃ

মূলত পশ্চিমবঙ্গসহ বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ড, অসমের অঞ্চলবিশেষ ও বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল কালবৈশাখী দ্বারা প্রভাবিত হয় ।

উৎপত্তিঃ

গ্রীষ্মকালে অর্থাৎ মূলত এপ্রিল – মে মাসে প্রখর সূর্যকিরণের তাপে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশসহ পার্শ্ববর্তী বিস্তীর্ণ অঞ্চল উষ্ণ হয়ে উঠে স্থানীয়ভাবে শক্তিশালী নিম্নচাপ কেন্দ্রের সৃষ্টি হয় । এই নিম্নচাপ কেন্দ্রের শূণ্যস্থান পূরণ করার জন্য দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এবং উত্তরের শীতল বায়ু নিম্নচাপ কেন্দ্রের দিকে ছুটে আসে । এই দুই বিপরীতধর্মী বায়ুপ্রবাহ মুখোমুখি হলে পরস্পরের সাথে সংঘর্ষের ফলে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে কালবৈশাখীর উৎপত্তি হয় ।
ছোটনাগপুর মালভূমিতে নিম্নচাপের ফলে সৃষ্ট কালবৈশাখী ঝড় উত্তর – পশ্চিম দিক থেকে প্রবাহিত হয় । উত্তর – পশ্চিম দিক থেকে প্রবাহিত হয় বলে একে নরওয়েস্টার (Norwester) বলা হয় ।

বৈশিষ্ট্যঃ

কালবৈশাখী – র বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এটি একপ্রকার বজ্রবিদ্যুৎসহ ঝোড়ো আঞ্চলিক বায়ুপ্রবাহ ।
  2. এটি মূলত স্বল্পস্থায়ী কিন্তু খুবই শক্তিশালী ।
  3. এর গতিবেগ মোটামুটি ৮০ – ১০০ কিমি / ঘণ্টা, তবে প্রায়শই এর বায়ুপ্রবাহ ১৫০ কিমি / ঘণ্টারও বেশী বেগে প্রবাহিত হয় ।
  4. এটি হালকা থেকে মাঝারী বৃষ্টিপাত ঘটায় ।
  5. প্রভাবিত অঞ্চলের উষ্ণতা ৫°C – ১০°C হ্রাস পায় ।

প্রভাবঃ

কালবৈশাখী – র প্রভাবগুলি হল নিম্নরূপ

  1. প্রভাবিত অঞ্চলের উষ্ণতা সামান্য হ্রাস করে গ্রীষ্মের প্রচন্ড দাবদাহ থেকে কিছুটা হলেও স্বস্তি দেয় ও অপেক্ষাকৃত আরামদায়ক আবহাওয়া সৃষ্টি করে ।
  2. স্বল্প বৃষ্টিপাতের ফলে আম ও পাটের ফলন ভালো হয় ।
  3. প্রবল কালবৈশাখীর প্রভাবে প্রভাবাধীন অঞ্চলে গাছপালা, বাড়িঘর প্রভৃতি ভেঙে পড়ে প্রাণহানিসহ প্রভূত ক্ষয়ক্ষতি হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ। 

1 COMMENT

Comments are closed.