মিস্ট্রাল বায়ু সম্পর্কে লেখো ?

1
মিস্ট্রাল (Mistral) বায়ু সম্পর্কে লেখো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। মিস্ট্রাল বায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মিস্ট্রাল (Mistral) বায়ু সম্পর্কে লেখো ?

সংজ্ঞাঃ

শীতকালে আল্পস পর্বত থেকে দক্ষিণ ফ্রান্সের রোণ উপত্যকার দিকে একরকমের শীতল ও শুষ্ক বায়ু প্রবল গতিতে প্রবাহিত হয়, যা মিস্ট্রাল (Mistral) নামে পরিচিত । ‘Mistral’ শব্দটি ফ্রান্সের অক্সিটানের আঞ্চলিক ভাষা থেকে এসেছে, যার অর্থ ‘দক্ষ’ ।

প্রভাবিত অঞ্চলঃ

ফ্রান্সের রোণ উপত্যকাসহ ভূমধ্যসাগরের উপকূলবর্তী বিস্তীর্ণ অঞ্চলে মিস্ট্রাল বায়ু তার প্রভাব বিস্তার করে ।

বৈশিষ্ট্যঃ

মিস্ট্রাল – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এটি একপ্রকার শীতল ও শুষ্ক আঞ্চলিক বায়ুপ্রবাহ
  2. এটি শীতকালে প্রবাহিত হয় ।
  3. এর গতিবেগ মোটামুটি ৫০ – ১০০ কিমি / ঘণ্টা, তবে মাঝেমাঝে তা ১৮০ কিমি / ঘণ্টাতেও পৌছে যায় ।
  4. মিস্ট্রাল – এর স্থায়িত্ব কয়েকদিন থেকে কয়েক সপ্তাহ অবধি হতে পারে ।

প্রভাবঃ

মিস্ট্রাল – র প্রভাবগুলি হলো নিম্নরূপ

  1. এটি একপ্রকার শীতল ও শুষ্ক বায়ুপ্রবাহ, যার প্রভাবে ফ্রান্সের রোণ উপত্যকাসহ ভূ-মধ্যসাগরের উপকূলবর্তী বিস্তীর্ণ অঞ্চলের উষ্ণতা হ্রাস পায়, তীব্র শৈত্যপ্রবাহের সৃষ্টি হয় এবং অতিরিক্ত ঠান্ডার জন্য স্বাভাবিক জীবনযাপন বিঘ্নিত হয় ।
  2. সংশ্লিষ্ট অঞ্চলে উচ্চচাপ ও প্রতীপ ঘূর্ণবাত সৃষ্টি করে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

1 COMMENT

Comments are closed.