মনেক্স কি?

0
মনেক্স (MONEX) কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। মনেক্স কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মনেক্স (MONEX) কি?

পরিচিতিঃ

ভারতীয় উপমহাদেশে মৌসুমী বায়ুর উৎপত্তি, গঠন, কার্যপ্রণালী, গতি প্রভৃতি বিষয়াবলী সংক্রান্ত গবেষণামূলক একটি কর্মসূচী হল মনেক্স (MONEX). MONEX – এর পুরো কথা হল MONSOON EXPERIMENT. এই কর্মসূচীতে ভারত মহাসাগরের উপরে অবস্থানরত ‘GOES INDIAN OCEAN’ নামক একটি কৃত্রিম উপগ্রহ ৬০° পূর্ব দ্রাঘিমায় থেকে সমগ্র ভারত ও সংলগ্ন প্রতিবেশী দেশগুলিতে মৌসুমী বায়ুর কার্যকলাপ রেকর্ড করে এবং সেই রেকর্ডলব্ধ তথ্য ইউরোপীয় স্পেস এজেন্সী কর্তৃক উৎক্ষিপ্ত METEOSAT উপগ্রহের সাহায্যে আবহাওয়া দপ্তরগুলিতে সমীক্ষার উদ্দেশ্যে প্রেরণ করে । এই কর্মসূচীর প্রধান পরিচালক দেশ হল ভারত এবং অন্যান্য সহকারী দেশগুলি হল ব্রিটেন, আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স । বর্তমানে বাংলাদেশের ঢাকায় জাপান কর্তৃক উৎক্ষিপ্ত অনুরূপ একটি উপগ্রহের সাহায্যে তথ্য সংগ্রহের ব্যবস্থা হয়েছে । ভারতীয় উপগ্রহ উৎক্ষেপণ ও সমীক্ষণ কার্য ইতিমধ্যেই শুরু হয়ে যাওয়ায় ভারতীয় আবহবিদগণ বায়ুমণ্ডল এবং মৌসুমী – সংক্রান্ত গবেষণার বিরাট সুযােগ পেয়েছেন ।

উদ্দেশ্যঃ

MONEX – এর উদ্দেশ্যগুলি হলো নিম্নরূপ

  1. মৌসুমী বায়ু সম্পর্কে অধ্যয়নঃ মৌসুমী বায়ুর একটি প্রধান বৈশিষ্ট্য হলো এর অনিশ্চয়তা । আর এই অনিশ্চয়তা সম্পর্কে অধ্যয়ন করে তার গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা প্রদান করা এর প্রধান কাজ ।
  2. বৃষ্টির বন্টন সম্পর্কে তথ্যপ্রদানঃ ভারতীয় উপমহাদেশ জুড়ে মৌসুমী বায়ুর স্থায়িত্ব ও বৃষ্টির বন্টন অধ্যয়ন ও তথ্যপ্রদান এই কর্মসূচীর অপর গুরুত্বপূর্ণ উদ্দেশ্য ।
  3. জেট বায়ুর সাথে মৌসুমী বায়ুর সম্পর্ক অধ্যয়নঃ মৌসুমী বায়ু ও জেট বায়ু – র মধ্যে সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ । মৌসুমী বায়ুর গতিপথ, কার্যপ্রণালী, প্রভাব প্রভৃতির উপর জেট বায়ুর প্রভাব অপরিসীম । এই সম্পর্কে অধ্যয়ন ও তথ্যপ্রদান MONEX – এর অন্যতম উদ্দেশ্য ।
  4. মৌসুমী বায়ু সম্পর্কীত পূর্বাভাসঃ মৌসুমী বায়ুর আগমনকাল, স্থায়িত্বকাল প্রভৃতি সম্পর্কে তথ্যপ্রদান এই কর্মসূচীসংক্রান্ত অপর একটি উদ্দেশ্য ।
  5. মৌসুমী বায়ুর উপর বিশ্ব উষ্ণায়নের প্রভাব সম্পর্কে তথ্যপ্রদানঃ বিশ্ব উষ্ণায়ন আজ সারা পৃথিবীব্যাপী একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়, যার প্রভাব মৌসুমী বায়ুর উপরেও ক্রিয়াশীল । বিশ্ব উষ্ণায়নের প্রভাবে মৌসুমী বায়ুর গতিপথ, কার্যপ্রণালী, প্রভাব, স্থায়িত্ব প্রভৃতির কিছু কিছু পরিবর্তন ঘটছে, যেগুলি নিয়ে অধ্যয়ন এবং তথ্যপ্রদানও MONEX – এর গুরুত্বপূর্ণ উদ্দেশ্য ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।