মনেক্স (MONEX):

☻পুরো কথাঃ MONEX – এর পুরো কথা হল MONSOON EXPERIMENT.

পরিচিতিঃ ভারতীয় উপমহাদেশে মৌসুমী বায়ুর উৎপত্তি, গঠন, কার্যপ্রণালী, গতি প্রভৃতি বিষয়াবলী সংক্রান্ত গবেষণামূলক একটি কর্মসূচী হল MONEX . এই কর্মসূচীতে ভারত মহাসাগরের উপরে অবস্থানরত ‘GOES INDIAN OCEAN’ নামক একটি কৃত্রিম উপগ্রহ ৬০° পূর্ব দ্রাঘিমায় থেকে সমগ্র ভারত ও সংলগ্ন প্রতিবেশী দেশগুলিতে মৌসুমী বায়ুর কার্যকলাপ রেকর্ড করে এবং সেই রেকর্ডলব্ধ তথ্য আবহাওয়া দপ্তরগুলিতে সমীক্ষার উদ্দেশ্যে প্রেরণ করে । এই কর্মসূচীর প্রধান পরিচালক দেশ হল ভারত এবং অন্যান্য সহকারী দেশগুলি হল ব্রিটেন, আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স ।

উদ্দেশ্যঃ MONEX – এর উদ্দেশ্যগুলি হলো নিম্নরূপ –
ক) মৌসুমী বায়ু সম্পর্কে অধ্যয়নঃ মৌসুমী বায়ুর একটি প্রধান বৈশিষ্ট্য হলো এর অনিশ্চয়তা । আর এই অনিশ্চয়তা সম্পর্কে অধ্যয়ন করে তার গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা প্রদান করা এর প্রধান কাজ ।
খ) বৃষ্টির বন্টন সম্পর্কে তথ্যপ্রদানঃ ভারতীয় উপমহাদেশ জুড়ে মৌসুমী বায়ুর স্থায়িত্ব ও বৃষ্টির বন্টন অধ্যয়ন ও তথ্যপ্রদান এই কর্মসূচীর অপর গুরুত্বপূর্ণ উদ্দেশ্য ।
গ) জেট বায়ুর সাথে মৌসুমী বায়ুর সম্পর্ক অধ্যয়নঃ মৌসুমী বায়ু ও জেট বায়ু – র মধ্যে সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ । মৌসুমী বায়ুর গতিপথ, কার্যপ্রণালী, প্রভাব প্রভৃতির উপর জেট বায়ুর প্রভাব অপরিসীম । এই সম্পর্কে অধ্যয়ন ও তথ্যপ্রদান MONEX – এর অন্যতম উদ্দেশ্য ।
ঘ) মৌসুমী বায়ু সম্পর্কীত পূর্বাভাসঃ মৌসুমী বায়ুর আগমনকাল, স্থায়িত্বকাল প্রভৃতি সম্পর্কে তথ্যপ্রদান এই কর্মসূচীসংক্রান্ত অপর একটি উদ্দেশ্য ।
ঙ) মৌসুমী বায়ুর উপর বিশ্ব উষ্ণায়নের প্রভাব সম্পর্কে তথ্যপ্রদানঃ বিশ্ব উষ্ণায়ন আজ সারা পৃথিবীব্যাপী একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়, যার প্রভাব মৌসুমী বায়ুর উপরেও ক্রিয়াশীল । বিশ্ব উষ্ণায়নের প্রভাবে মৌসুমী বায়ুর গতিপথ, কার্যপ্রণালী, প্রভাব, স্থায়িত্ব প্রভৃতির কিছু কিছু পরিবর্তন ঘটছে, যেগুলি নিয়ে অধ্যয়ন এবং তথ্যপ্রদানও MONEX – এর গুরুত্বপূর্ণ উদ্দেশ্য ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.