সমুদ্রবায়ু কি ?

2
সমুদ্রবায়ু কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সমুদ্রবায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

সমুদ্রবায়ু কি ?

সংজ্ঞাঃ

মূলত দিনের বেলা (বিশেষত অপরাহ্নে) সমুদ্রভাগ থেকে স্থলভাগের দিকে প্রবাহিত বায়ুকে সমুদ্রবায়ু (Sea Breeze) বলে ।

উৎপত্তিঃ

সমুদ্র তীরবর্তী কোনো স্থানের বায়ুপ্রবাহ সাধারণত জলভাগ ও স্থলভাগের দিন – রাত্রির উষ্ণতার তারতম্যের উপর নির্ভর করে । জলে ও স্থলে দিনের বেলা সূর্যকিরণ সমানভাবে পতিত হলেও প্রকৃতিগত পার্থক্যের জন্য জলভাগ অপেক্ষা স্থলভাগ শীঘ্র উত্তপ্ত হয় । আবার রাত্রিতে জলভাগ অপেক্ষা স্থলভাগ শীঘ্র শীতল হয় । সুতরাং দিনের বেলা সূর্যের উত্তাপে সমুদ্রের জল অপেক্ষা নিকটস্থ স্থলভাগ অধিক উত্তপ্ত হয় এবং স্থলের উপরিস্থিত বায়ু উষ্ণ, প্রসারিত ও হালকা হয় । এই হালকা বায়ু ঊর্দ্ধে উঠে গেলে সেখানে বায়ুর চাপ কমে যায় । কিন্তু তখন সাগরের উপরিস্থিত বায়ু অপেক্ষাকৃত শীতল ও উচ্চচাপযুক্ত থাকে । এর ফলে জলভাগ থেকে স্থলভাগের নিম্নচাপজনিত শূণ্যস্থানের দিকে ধাবমান শীতল ও আরামদায়ক সমুদ্রবায়ুর উৎপত্তি ঘটে ।

প্রভাবিত অঞ্চলঃ

উষ্ণমন্ডলে সমুদ্রপোকূল থেকে স্থলভাগের অভ্যন্তরে প্রায় ৪০ – ৫০ কিলোমিটারেরও বেশী এবং নাতিশীতোষ্ণ মন্ডলে সমুদ্রপোকূল থেকে স্থলভাগের অভ্যন্তরে প্রায় ১৫ – ২৫ কিলোমিটারেরও বেশী অঞ্চল জুড়ে সমুদ্রবায়ুর প্রভাব দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

সমুদ্রবায়ু – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. অপরাহ্নে সমুদ্রবায়ুর প্রভাব উল্লম্বভাবে বায়ুমন্ডল – এর ১ – ২ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকে ।
  2. সমুদ্রবায়ুর গতিবেগ মোটামুটি ১০ – ১৫ কি.মি / ঘন্টা হয় । অবশ্য অপরাহ্নে অনেকসময়ই তা বেড়ে গিয়ে ২৫ কি.মি / ঘন্টাও হয়ে দাড়ায় ।
  3. এইপ্রকার বায়ু জলীয় বাষ্পপূর্ণ হয় ।

প্রভাবঃ

সমুদ্রবায়ু – র প্রভাবগুলি হলো নিম্নরূপ

  1. জলীয় বাষ্পপূর্ণ হওয়ায় সমুদ্রবায়ু বৃষ্টিপাত ঘটায়।
  2. সমুদ্রবায়ু উপস্থিত হলে উপকূলবর্তী অঞ্চলের উষ্ণতা হ্রাস পায় ।
  3. সংশ্লিষ্ট অঞ্চলের জলবায়ু সমভাবাপন্ন প্রকৃতির হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

2 COMMENTS

Comments are closed.