স্থলবায়ু কি ?

2
স্থলবায়ু কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। স্থলবায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

স্থলবায়ু কি?

সংজ্ঞাঃ

সন্ধ্যাবেলার পর থেকে সারা রাত্রি (বিশেষত ভোরবেলা) স্থলভাগ থেকে সমুদ্রভাগের দিকে প্রবাহিত বায়ুকে স্থলবায়ু (Land Breeze) বলে ।

উৎপত্তিঃ

সমুদ্র তীরবর্তী কোনো স্থানের বায়ুপ্রবাহ সাধারণত জলভাগ ও স্থলভাগের দিন – রাত্রির উষ্ণতার তারতম্যের উপর নির্ভর করে । জলে ও স্থলে দিনের বেলা সূর্যকিরণ সমানভাবে পতিত হলেও প্রকৃতিগত পার্থক্যের জন্য জলভাগ অপেক্ষা স্থলভাগ শীঘ্র উত্তপ্ত হয় । উত্তপ্ত ধীরে ধীরে তাপ বিকিরণ করে সন্ধ্যাবেলার পরপরই ক্রমশ শীতল হয়ে পড়ে । এমতাবস্থায় সমুদ্রভাগ থেকে আগত সমুদ্রবায়ুপ্রবাহও ক্রমশ ধীরে ধীরে বন্ধ হয়ে যায় । রাত্রিকালে স্থলভাগের তুলনায় জলভাগ তত শীঘ্র তাপ বিকিরণ করতে পারে না বলে তা অপেক্ষাকৃত উষ্ণ থেকে যায় । ফলে জলভাগের উপরিস্থিত বায়ু উষ্ণ, প্রসারিত ও হালকা হয়ে ঊর্দ্ধে উঠে গেলে সেখানে বায়ুর চাপ কমে যায় । কিন্তু তখন স্থলভাগের উপরিস্থিত বায়ু অপেক্ষাকৃত শীতল ও উচ্চচাপযুক্ত থাকে । এর ফলে স্থলভাগ থেকে জলভাগের নিম্নচাপজনিত শূণ্যস্থানের দিকে ধাবমান স্থলবায়ুর উৎপত্তি ঘটে।

প্রভাবিত অঞ্চলঃ

উপকূলভাগ থেকে সমুদ্রভাগের অভ্যন্তরে প্রায় ১০ – ১৫ কিলোমিটার অঞ্চল জুড়ে স্থলবায়ুর প্রভাব দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

স্থলবায়ু – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ –

  1. স্থলবায়ুর গতিবেগ মোটামুটি ৫ – ১০ কি.মি / ঘন্টা হয় ।
  2. এই বায়ুপ্রবাহ বায়ুমন্ডলে উল্লম্বভাবে মোটামুটিভাবে ২ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকে ।
  3. স্থলভাগ থেকে সৃষ্টি হয় বলে এইপ্রকার বায়ু জলীয়বাষ্পহীন হয় ।
  4. সন্ধ্যাবেলার পর থেকে প্রবাহিত হলেও মধ্যরাত্রি থেকে ভোররাত্রির মধ্যে স্থলবায়ু অপেক্ষাকৃত জোরে প্রবাহিত হয় ।

প্রভাবঃ

স্থলবায়ু – র প্রভাবগুলি হলো নিম্নরূপ –

  1. জলীয় বাষ্পহীন হওয়ায় স্থলবায়ুর প্রভাবে বৃষ্টিপাত ঘটে না ।
  2. স্থলবায়ু উপস্থিত হলে সংশ্লিষ্ট সমুদ্রভাগের উষ্ণতা হ্রাস পায় ।
  3. সংশ্লিষ্ট সমুদ্রভাগে স্থলবায়ুর সাহায্যে পালতোলা জলযানে সমুদ্রযাত্রায় সুবিধা হয় । সমুদ্রে মাছ ধরার কাজে নিয়োজিত মৎস্যজীবিরা এই বায়ুর উপর বহুলাংশে নির্ভরশীল থাকেন ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

2 COMMENTS

Comments are closed.