মেরু বায়ু (Polar Wind):

☻সংজ্ঞাঃ সুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে ও কুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে একই অভিমুখে প্রবাহিত বায়ুপ্রবাহদ্বয়কে মেরু বায়ু (Polar Wind) বলে ।

অবস্থানঃ উভয় গোলার্ধে (৭০° – ৮০°) উঃ / দঃ অক্ষাংশের মধ্যে এইপ্রকার বায়ু প্রবাহিত হয় ।
শ্রেণীবিভাগঃ গতিপথ ও অবস্থান অনুযায়ী মেরু বায়ুপ্রবাহ মূলত দুইপ্রকার । যথা –

মেরু বায়ু (Polar Wind)

মেরু বায়ু (Polar Wind)

১. উত্তর – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind): উত্তর গোলার্ধে মেরু বায়ু সুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে ফেরেলের সূত্র অনুসারে বেঁকে প্রবাহিত হয় । একে উত্তর – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind) বলে ।
২. দক্ষিণ – পূর্ব মেরু বায়ু (South-East Polar Wind): দক্ষিণ গোলার্ধে মেরু বায়ু কুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে ফেরেলের সূত্র অনুসারে বেঁকে প্রবাহিত হয় । একে দক্ষিণ – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind) বলে ।

প্রভাবঃ মেরু বায়ু – র প্রভাবগুলি হলো নিম্নরূপ –
ক) পৃথিবীর উভয় গোলার্ধ থেকে মেরু বায়ু হিমশীতল মেরু অঞ্চল থেকে অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চলের দিকে প্রবাহিত হয় । ফলে মেরু বায়ুর প্রভাবাধীন অঞ্চলের তাপমাত্রা অনেক কমে যায় ।
খ) মেরু বায়ুর প্রভাবে উভয় গোলার্ধের বিশেষ অঞ্চলগুলিতে (যেমন – সাইবেরিয়া) প্রায়ই তুষারঝড় (ব্লিজার্ড) প্রবাহিত হয় । এইসময় তুষারঝড়ের প্রভাবে ভূমিভাগের উপরিভাগে ২ – ৪ কিলোমিটারেরও বেশী পুরু শক্ত বরফের আবরণ পড়ে ।
গ) মেরু বায়ুর প্রভাবে তুন্দ্রা অঞ্চলে শীতকাল দীর্ঘস্থায়ী (৮ – ৯ মাস) হয় । মেরু বায়ু দ্বারা সংঘটিত দীর্ঘকালীন শীতকাল ও তুষারঝড়ের প্রভাবে তুন্দ্রা অঞ্চলের মত বিশেষ কিছু অঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীগুলির (এস্কিমো, ল্যাপ, ফিন, স্যামোয়েদ প্রভৃতি) জীবনযাত্রা ভীষণভাবে বিপত্তির সম্মুখীন হয় ।
ঘ) দক্ষিণ গোলার্ধে মেরু বায়ুর প্রভাবে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয় ।

3 thoughts on “মেরু বায়ু (Polar Wind):

  1. Pingback: বায়ুপ্রবাহ (Winds): | bhoogolok.wordpress.com

  2. Pingback: জেট বায়ুপ্রবাহ (Jet Stream): – bhoogolok.com

  3. Pingback: বায়ুপ্রবাহ (Winds): – bhoogolok.com

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.