পশ্চিমা বায়ু কি?

3
পশ্চিমা বায়ু কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। পশ্চিমা বায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

পশ্চিমা বায়ু কি?

সংজ্ঞাঃ

দুই ক্রান্তীয় অঞ্চলের (কর্কটীয় ও মকরীয়) উচ্চচাপ বলয় থেকে মেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর নির্দিষ্ট দিকে ও নির্দিষ্ট গতিতে যে বায়ু প্রবাহিত হয়, তাকে পশ্চিমা বায়ু (The Westerlies) বলে ।

অবস্থানঃ

উভয় গোলার্ধের ৩৫°-৬০° উঃ/দঃ অক্ষাংশের এইপ্রকার বায়ু প্রবাহিত হয় ।

শ্রেণীবিভাগঃ

গতিপথ অনুযায়ী এটি মূলত দুই প্রকার । যথা

  • দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু ( South-West Westerlies): উত্তর গোলার্ধের কর্কটীয় উচ্চচাপ বলয় থেকে পশ্চিমা বায়ু ফেরেলের সূত্র অনুসারে ডানদিকে বেঁকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় । একে দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু ( South-West Westerlies) বলে ।
  • উত্তর-পশ্চিম পশ্চিমা বায়ু (North-West Westerlies): দক্ষিণ গোলার্ধের মকরীয় উচ্চচাপ বলয় থেকে পশ্চিমা বায়ু ফেরেলের সূত্রানুসারে বামদিকে বেঁকে উত্তর-পশ্চিম দিক থেকে কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় । একে দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু ( South-West Westerlies) বলে ।

প্রভাবঃ

পশ্চিমা বায়ু – র প্রভাবগুলি হলো নিম্নরূপ

  1. এটি মহাদেশগুলির পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয় । ফলে মহাদেশগুলির পূর্বাংশে ক্রমশ বৃষ্টিপাত কমতে থাকে, যে কারণে মহাদেশগুলির মধ্যবর্তী স্থানে বৃহৎ নাতিশীতোষ্ণ তৃণভূমিগুলির সৃষ্টি হয়েছে । উদাঃ উত্তর আমেরিকার প্রেইরী তৃণভূমি, দক্ষিণ আমেরিকার পম্পাস তৃণভূমি, আফ্রিকার ভেল্ড তৃণভূমি, অস্ট্রেলিয়ার ডাউনস তৃণভূমি, ইউরোপ ও মধ্য এশিয়ার স্তেপ তৃণভূমি প্রভৃতি ।
    বিস্তীর্ণ এইসব তৃণভূমিগুলিতে অনেক পশুচারণক্ষেত্র গড়ে উঠেছে । ফলে এখানাকার প্রধান শিল্প হিসাবে ডেয়ারী শিল্প বিকাশলাভ করেছে । পাশাপাশি, চর্ম শিল্প, মাংস শিল্প, পশম শিল্প প্রভৃতিও এইসকল অঞ্চলগুলিতে যথেষ্ট উন্নতিলাভ করেছে । এছাড়াও, এইসকল অঞ্চলে প্রচুর পরিমানে ফুল,ফল, শাকসবজি প্রভৃতিও উৎপাদিত হয়ে থাকে ।
  2. এর প্রভাবে মহাদেশের পশ্চিমপ্রান্তে প্রচুর বৃষ্টিপাত হয় । যার ফলে সংশ্লিষ্ট অঞ্চলগুলিতে আর্দ্র ও স্যাঁতস্যাঁতে প্রকৃতির পরিবেশ সৃষ্টি হয়েছে ।
  3. এর পরোক্ষ প্রভাবেও পৃথিবীর অনেক স্থানের জলবায়ু পরিবর্তিত হয়েছে । যেমন – ক্রান্তীয় অঞ্চলে অবস্থিত হওয়ার কারণে সামগ্রিকভাবে ভারতের জলবায়ু উষ্ণ প্রকৃতির হওয়া বাঞ্চনীয় ছিল, কিন্তু পশ্চিমা বায়ুর প্রভাবে তা যথেষ্ট পরিবর্তিত হয়েছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ। 

3 COMMENTS

  1. […] উত্তর গোলার্ধের ৩৫° – ৬০° অক্ষাংশে পশ্চিমা বায়ু প্রবাহিত অঞ্চলে স্থলভাগে রকি, আল্পস, […]

Comments are closed.