নদীবাঁক বা মিয়েন্ডার কি?

0
নদীবাঁক বা মিয়েন্ডার কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। নদীবাঁক বা মিয়েন্ডার কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নদীবাঁক বা মিয়েন্ডার কি?

সংজ্ঞাঃ

পার্বত্য প্রবাহে নদীর জলস্রোতের গতি হ্রাস পায় ও নদী তার প্রবাহপথে অবস্থিত বাঁধাগুলিকে এড়িয়ে চলবার জন্য বড় বড় বাঁক নিয়ে এঁকেবেঁকে অগ্রসর হয় । এই বড় বড় বাঁকগুলিকে নদীবাঁক বা মিয়েন্ডার (Meander) বলে । ‘Meander’ শব্দটি এসেছে তুরস্কের বাঁকবহুল নদী মিয়েন্ড্রস (Maiandros) থেকে ।

উদাঃ

ভারতের অধিকাংশ নদীগুলিতেই মিয়েন্ডার দেখতে পাওয়া যায় । উত্তরপ্রদেশের বারানসীর কাছে গঙ্গা নদীর গতিপথে, পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় ভাগীরথী ও জলংগীর মধ্যে নদীবাঁক বা মিয়েন্ডার দেখা যায় ।

উৎপত্তিঃ

পার্বত্য প্রবাহ থেকে নদী যতই সমভূমির উপর দিয়ে অগ্রসর হয়, ততই নদীর নিম্নক্ষয় অপেক্ষা পার্শ্বক্ষয় অধিক হওয়ার ফলে তার উপত্যকা চওড়া হতে থাকে । এমতাবস্থায়, নদীর জলস্রোতের গতিশক্তি ক্রমশ কমে যেতে থাকে । এর ফলে নদী তার প্রবাহপথে কোন বড় বাঁধার সম্মুখীন হলে নদী সেটি অতিক্রম করার পরিবর্তে বড় বড় বাঁক নিয়ে এড়িয়ে চলে । নদীর এই বাঁকে জলস্রোত এসে সর্বপ্রথম অবতল (Concave) ঢালে বা বাঁকের বাইরের দিকে আঘাত করে । এর ফলে সেখানে ক্ষয়কার্য দ্রুত হয় ও নদীর পাড় যথেষ্ট খাঁড়া হয় । অপরদিকে, উত্তল (Convex) ঢালে বা ভিতরের দিকে জলস্রোত অল্প থাকায় ক্ষয়কার্য বিশেষ হয় না উপরন্তু কিছু ক্ষয়প্রাপ্ত দ্রব্য সেথায় জমা হতে থাকে । এভাবে ক্রমশ বাঁকের উত্তল ঢাল ক্ষয়প্রাপ্ত হতে থাকে এবং অবতল ঢাল ক্রমশ আরও ঢালু হতে থাকে । ফলস্বরূপ, সময়ের সাথে সাথে উক্ত বাঁকগুলি আরও বৃহৎ রূপ নিতে থাকে এবং নদীবাঁক বা মিয়েন্ডার (Meander) সৃষ্টি হয় ।

বৈশিষ্ট্যঃ

নদীবাঁক বা মিয়েন্ডার – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এর একদিকে খাঁড়া পাড় ও অপরদিকে ঢালু পাড় থাকে ।
  2. এর খাঁড়া পাড়ের দিকে সাধারণত নদীখাত গভীর হয় ।
  3. নদী বাঁক বা মিয়েন্ডার থেকেই পরবর্তীতে অশ্বক্ষুরাকৃতি হ্রদ সৃষ্টি হয় ।
  4. নদীর গতি ও নদীগর্ভের বোঝার সাথে নদীবাঁকের বিস্তারের ঘনিষ্ঠ সম্পর্ক আছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।