আবদ্ধ শৈলশিরা কি?

0
আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা কি?

সংজ্ঞাঃ

পার্বত্য অঞ্চলে নদীর প্রবাহপথে কঠিন শিলাসমূহ বাঁধার সৃষ্টি করলে নদী এঁকেবেঁকে চলতে শুরু করে । এর ফলে নদীর একটি পাড় অপর পাড়কে আড়াল করে রাখে । ফলে নদীর গতিপথ সোজাসুজি বেশী দূর পর্যন্ত দেখতে পাওয়া যায় না, দূর থেকে মনে হয় যেন শৈলশিরাগুলি আবদ্ধ বা শৃঙ্খলিত অবস্থায় রয়েছে, যে কারণে এদের আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা (Interlocking Spur) বলে ।

উদাঃ

হিমালয়ে মন্দাকিনী নদীর গতিপথে এরকম অসংখ্য আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

আবদ্ধ শৈলশিরা বা শৃঙ্খলিত শৈলশিরা – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এগুলি মূলত নদীর উচ্চ প্রবাহে পার্বত্য অঞ্চলে দেখা যায় ।
  2. এগুলি নদীর ক্ষয়কার্যজনিত ভূমিরূপ ।
  3. এরা নদী প্রবাহের দৃশ্যমানতাকে দূর থেকে আড়াল করে রাখে ।

উপরোক্তঅংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।