অন্তঃসলিলা নদী কি?

0
অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী কি?

সংজ্ঞাঃ

(মূলতঃ চুনাপাথরযুক্ত অঞ্চলে বা লবনশিলাযুক্ত অঞ্চলে দ্রবণ ক্রিয়ার ফলে) ভূ-পৃষ্ঠে প্রবাহিত নদী ভূ-অভ্যন্তরে প্রবেশ করলে ভূ-অভ্যন্তরে প্রবাহিত সেই নদীকে অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী বলে ।

উদাঃ

যুগোশ্লাভিয়ার (বর্তমানে বসনিয়া, হারজিগোভেনিয়া) কার্স্ট অঞ্চলে অনেকগুলি অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী অবস্থিত ।

বৈশিষ্ট্যঃ 

অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. অধিকাংশ ক্ষেত্রেই অন্তঃসলিলা নদী বা ফল্গু নদী কিছুপথ ভূ-অভ্যন্তরস্থ প্রবাহের পরে (মূলতঃ সংশ্লিষ্ট শিলাস্তর শেষ হওয়ার পর) পুনরায় ভূ-পৃষ্ঠে প্রকাশিত হয় ।
  2. এইপ্রকার নদীগুলি মূলতঃ দ্রবণ প্রক্রিয়ার ফলে সৃষ্ট ছোট-বড় অসংখ্য অপসারণজনিত গর্তের মধ্য দিয়ে ভূ-অভ্যন্তরে প্রবেশ করে ।
  3. এটি মূল নদীপ্রবাহের একটি সীমাবদ্ধ প্রবাহরূপ ।
  4. অনেকক্ষেত্রে নদী উচ্চপ্রবাহ শেষ করে সমভূমিতে নেমে পলল ব্যজনী অঞ্চলের অসংখ্য নুড়ি-শিলাখন্ডের উপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় নিজ প্রবাহ হারিয়ে ফেলে ঐসব অধঃক্ষেপিত পদার্থের তলদেশ দিয়ে প্রবাহিত হয়েও অন্তঃসলিলা নদী বা ফল্গু নদীরূপে প্রবাহিত হয় । উদাঃ ভাবর অঞ্চলে বড় বড় প্রস্তরখন্ড, নুড়ি প্রভৃতির তলায় হিমালয়ের ক্ষুদ্র নদীগুলি হারিয়ে যায় এবং দক্ষিণে তরাই অঞ্চলে এই অন্তঃসলিলা নদীগুলিকে পুনরায় প্রকাশিত হতে দেখা যায় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।