নদী উপত্যকা কি?

0
নদী উপত্যকা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। নদী উপত্যকা কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নদী উপত্যকা কি?

সংজ্ঞাঃ

নদীর এক তীর থেকে অপর তীর পর্যন্ত একটি রেখার দ্বারা যুক্ত করলে যে পার্শ্বচিত্র গড়ে ওঠে, তাকে নদী উপত্যকা (River Valley) বলে ।

বৈশিষ্ট্যঃ

নদী উপত্যকা – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. নদীর ক্ষয়কার্যের সাথে সাথে নদী উপত্যকারও বিভিন্ন পরিবর্তন পরিলক্ষিত হয় ।
  2. উপত্যকার গঠন বা আকৃতির উপর নদীর মোট জল পরিবহনের পরিমান ও গতিবেগ নির্ভর করে ।
  3. নদীগর্ভের বোঁঝার সাথে নদী উপত্যকার আকৃতির ঘনিষ্ঠ সম্পর্ক থাকে ।

নিয়ন্ত্রকঃ

নদী উপত্যকা – র গঠন প্রধানতঃ তিনটি বিষয়ের উপর নির্ভর করে । যথা

  1. প্রধান নদী ও তার উপনদীগুলির ক্ষয় করার শক্তির উপর,
  2. নদী প্রবাহিত অঞ্চলের গঠন ও প্রস্তরের প্রকৃতির উপর
  3. নদীর অবস্থার উপর ।

শ্রেণীবিভাগঃ 

নদী উপত্যকা – র গঠন-আকৃতি, পর্যায় প্রভৃতির উপর নির্ভর করে একে মূলতঃ তিনটি ভাগে ভাগ করা যায় । যথা

নবীন নদী উপত্যকা (Young River Valley):

সংজ্ঞাঃ 

উর্দ্ধপ্রবাহ বা পার্বত্য প্রবাহে নদীর প্রবল স্রোতের সাথে বাহিত প্রস্তরখন্ডের ঘর্ষণে নদীগর্ভ দ্রুত নিম্নক্ষয়ের ফলে সরু হয়ে ইংরাজী ‘V’-অক্ষরের মত আকার ধারণ করে, একে নবীন নদী উপত্যকা (Young River Valley) বলে ।

উদাঃ 

শতদ্রু নদী তিব্বত থেকে ভারতে প্রবেশ করার পথে উচ্চ হিমালয় বা হিমাদ্রী হিমালয়কে গভীরভাবে ক্ষয় করে একটি সুস্পষ্ট নবীন নদী উপত্যকা গঠন করেছে ।

বৈশিষ্ট্যঃ 

নবীন নদী উপত্যকা-র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. নবীন নদী উপত্যকা মূলতঃ ইংরাজী ‘V’-অক্ষরের আকৃতির মত হলেও অপেক্ষাকৃত শুষ্ক অঞ্চলে জলের অভাবে নদীর জলতল অনেক নীচে অবস্থান করার ফলে নদীর পার্শ্বক্ষয় কমে গিয়ে ও নিম্নক্ষয় বেড়ে গিয়ে সুগভীর ইংরাজী ‘I’-অক্ষরের আকৃতিরও নবীন নদী উপত্যকা গঠিত হয়ে থাকে ।
  2. ‘V’-অক্ষরের আকৃতির মত নবীন নদী উপত্যকা আরও গভীর ও তীরভাগ খুব খাঁড়াই হলে তাকে গিরিখাত (Gorge) বলে [উদাঃ- পূর্ব হিমালয়ে ব্রহ্মপুত্র নদের গিরিখাত, চীনের ইয়াং-সি নদীর ইছাং গিরিখাত প্রভৃতি ] ।
  3. ‘I’-অক্ষরের আকৃতির মত নবীন নদী উপত্যকা আরও গভীর ও খুব খাঁড়াই হলে তাকে ক্যানিয়ন (Canyon) বলে [উদাঃ- আমেরিকা যুক্তরাষ্ট্রের কলোরাডো নদীর গ্র্যান্ড ক্যানিয়ন ] ।
  4. নবীন নদী উপত্যকার দুপাশের ঢাল নদী ও আবহবিকার – উভয়ের যৌথ কার্যের ফলে গড়ে ওঠে ।
  5. কঠিন শিলাগঠিত অঞ্চলে নবীন নদী উপত্যকার ঢাল খুব খাঁড়াই ও নরম শিলাগঠিত অঞ্চলে শিলার দ্রুত ক্ষয়প্রাপ্তির ফলে কম ঢালযুক্ত হয় ।

পরিনত নদী উপত্যকা (Mature River Valley):

সংজ্ঞাঃ 

উর্দ্ধপ্রবাহ বা পার্বত্য প্রবাহের পর থেকে নদী যতই সমভূমির দিকে অগ্রসর হতে থাকে নদীর নিম্নদিকে ক্ষয়ের থেকে পার্শ্বদিকে ক্ষয়ের মাত্রাও ক্রমশঃ বাড়তে থাকে । ফলতঃ মধ্যপ্রবাহ বা সমভূমি প্রবাহে নদী উপত্যকা ক্রমশঃ চওড়া হয়ে পড়ে । এইরকম নদী উপত্যকাকে পরিনত নদী উপত্যকা (Mature River Valley) বলে ।

উদাঃ 

হরিদ্বারের পর থেকে বিহারের রাজমহল মতান্তরে পশ্চিমবঙ্গের ধূলিয়ান পর্যন্ত গঙ্গা নদীর মধ্য প্রবাহে এরূপ পরিনত উপত্যকা দেখতে পাওয়া যায় ।

বৈশিষ্ট্যঃ 

পরিনত নদী উপত্যকা-র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. পরিনত নদী উপত্যকায় নদীর জলপ্রবাহের গতিবেগ নবীন নদী উপত্যকা অপেক্ষা কমে যায় ।
  2. নদী উপত্যকার এইরূপ অবস্থায় নদীতে জলের পরিমান বৃদ্ধি পায় ।
  3. এইসময় নদীগর্ভের বোঁঝার সাথে নদী উপত্যকার আকৃতির ঘনিষ্ঠ সম্পর্ক লক্ষ্য করা যায় ।

প্রবীণ নদী উপত্যকা (Old River Valley):

সংজ্ঞাঃ 

পরিনত নদী উপত্যকাবিশিষ্ট মধ্যপ্রবাহ থেকে নিম্নপ্রবাহ বা ব-দ্বীপ প্রবাহে নদী যতই অগ্রসর হয়, নদী উপত্যকা ততই আরও চওড়া ও অগভীর হতে থাকে । এইসময় নদী উপত্যকা ক্রমশঃ বিশেষ চওড়া হয়ে প্রবীণত্ব লাভ করে এবং নদী তার বিস্তীর্ণ উপত্যকার একাংশ দিয়ে ধীরগতিতে এঁকেবেঁকে প্রবাহিত হয় । নদীর শেষ পর্যায়ে সৃষ্ট এরূপ সর্বাধিক প্রশস্ত উপত্যকাকে প্রবীণ নদী উপত্যকা (Old River Valley) বলে ।

উদাঃ 

গঙ্গা নদীর বার্ধক্য পর্যায়ে অর্থাৎ, পশ্চিমবঙ্গের ধূলিয়ান থেকে বঙ্গোপসাগরে মোহনা (ভাগীরথী-হুগলী প্রবাহ) অবধি এরূপ প্রশস্ত প্রবীণ নদী উপত্যকা বর্তমান ।

বৈশিষ্ট্যঃ 

প্রবীণ নদী উপত্যকা – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এটি নদী উপত্যকার সর্বাধিক প্রশস্ত ও অগভীর অবস্থা ।
  2. উপত্যকার অধিকাংশই পলিমাটি দ্বারা আবৃত থাকে ।
  3. এইপ্রকার নদী উপত্যকাসংশ্লিষ্ট প্রবাহের সময় নদীতে জলপ্রবাহের গতিবেগ সর্বাপেক্ষা কমে যায় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।