নদী মোহনা কি?

0
নদী মোহনা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। নদী মোহনা কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নদী মোহনা কি?

সংজ্ঞাঃ

উৎসস্থল থেকে সৃষ্টি হওয়ার পর নদী তার প্রবাহপথ সম্পূর্ণ করার পর যে স্থানে (সাগর, মহাসাগর, হ্রদ, জলাভূমি বা অন্যত্র) পতিত হয়ে সমাপ্তি লাভ করে, তাকে নদী মোহনা (River Outfall) বলে ।

উদাঃ

দানিয়ুব নদীর মোহনা কৃষ্ণসাগরে, ভল্গা নদীর মোহনা কাস্পিয়ান সাগরে, আমুর ও সিরদরিয়া নদীর মোহনা আরল সাগরে, তারিম নদীর মোহনা লপনর জলাভূমিতে, আমাজন নদীর মোহনা উত্তর আটলান্টিক মহাসাগরে প্রভৃতি ।

বৈশিষ্ট্যঃ

নদী মোহনা – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এটি নদীর সমাপ্তিস্থল ।
  2. মোহনা একটি আদর্শ নদীর অন্যতম শর্ত ।
  3. নদীপ্রবাহের গতিবেগ, পরিবাহিত পদার্থের পরিমান, সমুদ্রস্রোত ও সমুদ্রতরঙ্গের প্রকৃতি (যদি মোহনা সমুদ্রে হয়), ভূমিভাগের ঢাল প্রভৃতির উপর মোহনার গঠন নির্ভর করে ।
  4. নদী বিশেষে মোহনায় খাঁড়ি অথবা ব-দ্বীপ সৃষ্টি হয়ে থাকে ।
  5. মোহনা অঞ্চলে নদী বিশেষ প্রশস্ততা লাভ করে ও বহু শাখা-প্রশাখায় বিভক্ত হয় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।