নদীগ্রাস কি?

0
নদীগ্রাস কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। নদীগ্রাস কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নদীগ্রাস কি?

সংজ্ঞাঃ

অধিক মস্তকক্ষয় দ্বারা একটি পরবর্তী নদী জলবিভাজিকার অপর দিকের দুর্বল পরবর্তী নদীর মধ্য দিয়ে অপর অনুগামী নদীকে গ্রাস করলে, তাকে নদীগ্রাস (River Capture) বলে ।

প্রক্রিয়াঃ

সাধারনতঃ দেখা যায়, জলবিভাজিকার দুটি ঢালে দুটি অনুগামী নদী প্রবাহিত হয় । এই দুই অনুগামী নদীর সঙ্গে পরবর্তী নদী মিলিত হয় । জলবিভাজিকার যেদিকের পরবর্তী নদীগুলি বেশী শক্তিশালী সেইদিকেই নদীর ক্ষয়সাধন বেশী হয় । অনেক সময় শক্তিশালী নদীটি উৎসের দিকে ক্ষয় করে ক্রমশঃ তার গতিপথের জলবিভাজিকাটিকে একেবারে ক্ষয় করে ফেলে । তখন জলবিভাজিকার অপর দিকের দুর্বল ও অনুগামী নদীটি এই প্রবল নদীখাতের মধ্যে এসে পড়ে । এর ফলে শক্তিশালী নদীটির উপত্যকার মধ্য দিয়েই সমস্ত জলস্রোত প্রবাহিত হয় এবং দুর্বল নদীটির উপত্যকা ক্রমশঃ শুস্ক নদী উপত্যকায় পরিনত হয় । এভাবেই নদীগ্রাস সৃষ্টি হয়ে থাকে

উদাঃ

তিব্বতের সাংপো নদে, তিস্তা নদীতে নদীগ্রাস দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ 

নদীগ্রাস – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. নদীগ্রাস অঞ্চলে অর্থাৎ প্রবল পরবর্তী নদী ও দুর্বল অনুগামী নদীর মিলনস্থলে নদীবাঁক সৃষ্টি হয়, একে নদীগ্রাসের বাঁক বলে ।
  2. নদীগ্রাসের ঠিক নীচে দুর্বল অনুগামী নদী উপরের অংশ থেকে বিচ্ছিন্ন হয় ।
  3. নদীগ্রাস সৃষ্টির ফলে প্রবল অনুগামী নদীতে জলের পরিমান ও স্রোতের গতিশক্তি – উভয়ই অনেকাংশে বেড়ে যায় ।
  4. নদীগ্রাসে দুর্বল অনুগামী নদীর কিছু অংশ প্রবল পরবর্তী নদীর মধ্যে প্রবাহিত হয় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।