জাফরিরূপী জলনির্গম প্রণালী কি?

1
জাফরিরূপী জলনির্গম প্রণালী কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। জাফরিরূপী জলনির্গম প্রণালী কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

জাফরিরূপী জলনির্গম প্রণালী কি?

সংজ্ঞাঃ

নদী অববাহিকার উৎস অঞ্চলে যে সকল অংশে কঠিন ও কোমল শিলা পরপর অবস্থান করে সেখানে পরবর্তী নদীগুলি (Subsequent Stream ) বা মুখ্য উপনদীগুলি কঠিন শিলাস্তর এড়িয়ে দূর্বল শিলাস্তরের আয়াম বরাবর পরস্পরের সমান্তরালে প্রবাহিত হয়ে সমকোণে প্রধান বা অনুগামী নদীর (Trunk Or, Consequent stream) সাথে মিলিত হয় । এই পরবর্তী নদীগুলি বা মুখ্য উপনদীগুলি আবার গৌণ উপনদীগুলির (Secondary Tributaries) সাথে সমকোণে (৯০ ডিগ্রি) মিলিত থাকে । এইভাবে প্রধান নদী বা অনুগামী নদী, পরবর্তী নদী বা মুখ্য উপনদী ও গৌণ উপনদীগুলির সমন্বয়ে যে বিশেষ নক্সা বা ডিজাইনের জলনির্গম প্রণালী সৃষ্টি হয়, তাকে জাফরিরূপী জলনির্গম প্রণালী (Trellised Drainage Pattern) বলা হয় ।

উদাঃ

আমেরিকা যুক্তরাষ্ট্রের অ্যাপেলেশিয়ান ভঙ্গিল পর্বতে, ভারতের শোনপার পাহাড়ে জাফরিরূপী জলনির্গম প্রণালী দেখতে পাওয়া যায় ।

বৈশিষ্ট্যঃ

জাফরিরূপী জলনির্গম প্রণালী – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এই প্রকার জলনির্গম প্রণালীতে শিলাস্তরের আয়াম বরাবর পরবর্তী নদীগুলি বা মুখ্য উপনদীগুলি গৌণ উপনদীগুলির সাথে এবং পরবর্তী নদীগুলি বা মুখ্য উপনদীগুলি প্রধান নদীর সাথে প্রায় সমকোণে (৯০ ডিগ্রি) মিলিত হয় ।
  2. জলনির্গম প্রণালীর মধ্যবর্তী কঠিন শিলাস্তরগুলি পরবর্তী নদীগুলির উভয়পাশে শৈলশিরারূপে অবস্থান করে ।
  3. এই প্রকার জলনির্গম প্রণালীতে সংশ্লিষ্ট অঞ্চলের আভ্যন্তরীণ গঠনের সাথে অধিকাংশ নদীগুলির একটি নিবিড় সম্পর্ক দেখতে পাওয়া যায় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

1 COMMENT

Comments are closed.