এস্কার ও কেম কি?

1
এস্কার ও কেম কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। এস্কার ও কেম কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

এস্কার ও কেম কি?

এস্কার (Esker):

উচ্চ পার্বত্য অঞ্চলের পাদদেশে হিমবাহের বহন করে আনা বিভিন্ন আকৃতির নুড়ি, পাথর, কাদা, বালি, কাঁকর প্রভৃতি জমা হয়ে দীর্ঘ, আঁকাবাঁকা, নাতিউচ্চ ও সংকীর্ণ বাঁধের মতো শৈলশিরা বা উচ্চভূমি গঠন করে । একে এস্কার (Esker) বলে ।

উদাঃ

ফিনল্যান্ডের পুনকাহারয়ু একটি বিখ্যাত এস্কার ।

বৈশিষ্ট্যঃ

এস্কার – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এটি বহিঃবিধৌত সমভূমির মধ্যে অবস্থিত হয় ।
  2. হিমবাহ থাকাকালীন এটি দেখা যায় না, হিমবাহ গলে গেলে এটি উন্মুক্ত হয়ে পড়ে ।

কেম (Kame):

অনেক সময় পার্বত্য হিমবাহের শেষপ্রান্তে হিমবাহ যেখানে গলতে শুরু করে সেখানে কাদা, বালি, নুড়ি, পাথর, কাঁকর ইত্যাদি স্তূপাকারে সঞ্চিত হয়ে ব-দ্বীপ আকৃতিবিশিষ্ট অর্থাৎ ত্রিকোণাকার যে ভূমিরূপ সৃষ্টি হয়, তাকে কেম (Kame) বলে ।উপত্যকার দুই পাশে কেম সৃষ্টি হলে তাকে কেমমঞ্চ বা কেমসোপান বলে ।

উদাঃ

পূর্ব স্কটল্যান্ডের ল্যামারহিলে বহু কেম দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

কেম – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এটি হিমবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে সৃষ্ট সঞ্চয়জাত ভূমিরূপের একটি প্রকৃষ্ট নিদর্শন ।
  2. এগুলি উপত্যকার পার্শ্বদেশের সঙ্গে মিশে ধাপ তৈরি করে ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

1 COMMENT

Comments are closed.