নুনাটকস কি ?

0
নুনাটকস কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। নুনাটকস কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নুনাটকস কি ?

বুৎপত্তিগত অর্থঃ

‘নুনাটকস’ একটি এস্কিমো ভাষার শব্দ, যার অর্থ ‘তুষারমুক্ত ভূমি’ ।

সংজ্ঞাঃ 

উপকূলস্থ মহাদেশীয় হিমবাহের গভীরতা কমে গেলে দেখা যায় তার মধ্যে কোন এক পর্বতের চুড়া মাথা তুলে দাড়িয়ে আছে, কিন্তু তার চূড়ায় কোন বরফ নেই । বিস্তীর্ণ অঞ্চলব্যাপী মহাদেশীয় হিমবাহ মধ্যস্থিত এরকম বরফবিহীন পর্বতের শিখরকে নুনাটকস (Nunataks) বলে ।

উদাঃ

মাউন্ট তাকাহি হলো একটি আদর্শ নুনাটকস ।

উৎপত্তিঃ

গ্রীনল্যাণ্ডের প্রায় ১৫.৪ লক্ষ বর্গ কিলাে মিটারব্যাপী অঞ্চল মহাদেশীয় হিমবাহ পর্বতবেষ্টিত হয়ে অবস্থান করছে । এই হিমবাহের মধ্যভাগে বরফের গভীরতা খুব অধিক (৩,৩০০ মিটার বা ১০,৭০০ ফুট) । ফলে বরফাবৃত অঞ্চলটির মধ্যভাগ বরফরাশির প্রচণ্ড ওজনে বা চাপের ফলে সমুদ্রপৃষ্ঠের নীচে নেমে গিয়ে সরার ন্যায় চারিপার্শ্ব উচ্চ এবং মধ্যভাগ নীচু হয়ে অবস্থান করছে । ফলে তীরবর্তী অঞ্চলে বরফের গভীরতা কমে যাওয়ায় অনেক সময় বরফরাশির মধ্য থেকে বরফমুক্ত পর্বতশিখর নুনাটকস রূপে অবস্থান করে ।

বৈশিষ্ট্যঃ

নুনাটকস – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এ্রর তলদেশ বরফাবৃত, কিন্তু শিখরদেশ বরফমুক্ত থাকে ।
  2. মূলতঃ মহাদেশীয় হিমবাহের মাঝে এটি দেখা যায় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।