হিমবাহের সঞ্চয়কার্য ও সৃষ্ট ভূমিরূপ সম্পর্কে লেখ ?

1
হিমবাহের সঞ্চয়কার্য ও সৃষ্ট ভূমিরূপ সম্পর্কে লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। হিমবাহের সঞ্চয়কার্য ও সৃষ্ট ভূমিরূপ সম্পর্ক এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

হিমবাহের সঞ্চয়কার্য ও সৃষ্ট ভূমিরূপ সম্পর্কে লেখ ?

উৎপত্তিস্থল থেকে সৃষ্টি হওয়ার পর থেকে হিমবাহ তার প্রবাহপথে ক্ষয়কার্য চালাতে থাকে এবং ক্ষয়িত পদার্থগুলিকে সাথে বয়ে নিয়ে অগ্রসর হতে থাকে । এমতাবস্থায় অর্থাৎ, এই ক্ষয় ও বহন প্রক্রিয়া চলাকালীন হিমবাহ তার ক্ষয়িত ও বাহিত পদার্থগুলিকে তার প্রবাহপথে বিভিন্নভাবে সঞ্চিত করতে থাকে ও সৃষ্ট ভূমিরূপ গুলি পরিলক্ষিত হতে থাকে । একে হিমবাহের সঞ্চয়কার্য (Depositional Works of Glacier) বলে ।

নিয়ন্ত্রকসমূহঃ 

হিমবাহের এই সঞ্চয়কার্য তার উচ্চপ্রবাহ থেকেই শুরু হয়ে যায় এবং তা চলতে থাকে হিমবাহের সমাপ্তিস্থল পর্যন্ত । এই দীর্ঘায়িত যাত্রাপথে কোথাও এই সঞ্চয় বেশী হয়, আবার কোথাও কম; যা নির্ধারিত হয়ে থাকে কিছু নিয়ন্ত্রকসমূহের দ্বারা । এগুলি হলো

  • হিমবাহের আকৃতি
  • হিমবাহের গতিবেগ
  • হিমবাহের প্রবাহপথের দৈর্ঘ্য ও প্রকৃতি
  • হিমবাহের ক্ষয়কার্যের মাত্রা ও ক্ষয়িত পদার্থের পরিমাণ
  • হিমবাহের গলনের মাত্রা প্রভৃতি ।

সৃষ্ট ভূমিরূপসমূহঃ

হিমবাহের সঞ্চয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপগুলিকে মুলত দুইভাগে ভাগ করা যায় । যথা

  1. উচ্চ পার্বত্য অঞ্চলে গঠিত ভূমিরূপঃ যথা – গ্রাবরেখা (Moraine)
  2. পর্বতের পাদদেশে গঠিত ভূমিরূপঃ যথা

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

1 COMMENT

Comments are closed.