হিমশিরা বা এরিটি ও পিরামিড চূড়া কি?

5
হিমশিরা বা এরিটি ও পিরামিড চূড়া কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে।হিমশিরা বা এরিটি ও পিরামিড চূড়া কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

হিমশিরা বা এরিটি ও পিরামিড চূড়া কি?

হিমশিরা বা এরিটিঃ

সংজ্ঞাঃ

উপত্যকা হিমবাহের উৎসক্ষেত্রে ক্ষয়কাজের ফলে সার্ক সৃষ্টি হয় । পাশাপাশি দুটি সার্কের মধ্যবর্তী খাড়াই অংশকে অ্যারেৎ বা এরিটি (Arete) বলে ।

উদাঃ

আল্পস পর্বতে বহু এরিটি দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

এরিটি – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এরিটির শীর্ষদেশে অনেকটা করাতের মতো খাঁজ কাটা থাকে ।
  2. পাশাপাশি দুটি সার্ক সৃষ্টি হলে এটি গঠিত হয় ।

পিরামিড চূড়াঃ

সংজ্ঞাঃ

উপত্যকা হিমবাহের উৎসক্ষেত্রে ক্ষয়কাজের ফলে সার্কের সৃষ্টি হয় । যখন একটি পাহাড়ের বিভিন্ন দিক থেকে তিন-চারটি সার্ক পাশাপাশি এক সঙ্গে বিরাজ করে, তখন এদের মধ্যবর্তী খাড়া পর্বত চূড়াটিকে পিরামিডের মতো দেখায় । পিরামিডের মত আকৃতিবিশিষ্ট এই ধরনের পর্বতচূড়াকে পিরামিড চূড়া (Pyramidal Peak) বলে।

উদাঃ

আল্পস পর্বতের ম্যাটারহর্ন এবং গঙ্গোত্রীর কাছে অবস্থিত হিমালয় পর্বতের নীলকন্ঠ ও শিবলিঙ্গ শৃঙ্গ দুটি উল্লেখযোগ্য পিরামিড চূড়ার উদাহরণ ।

বৈশিষ্ট্যঃ

পিরামিড চূড়া – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. অনেকগুলি সার্কের পাশাপাশি অবস্থানের ফলে এটি সৃষ্টি হয় ।
  2. উপত্যকা হিমবাহের উৎসক্ষেত্রে এরূপ ভূমিরূপ পরিলক্ষিত হয় ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।