হিমযুগ কি ?

0
হিমযুগ কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। হিমযুগ কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

হিমযুগ কি ?

সংজ্ঞাঃ 

হিমযুগ (Ice Age) বলতে এমন একটি বিশেষ ভূতাত্ত্বিক সময়কে বোঝায় যখন পৃথিবী ও সূযের মাঝখানে দূরত্ব বৃদ্ধি , বায়ুতে কার্বন-ডাই-অক্সাইডের পরিমান হ্রাস এবং বায়ুমন্ডল ধূলিকণায় আচ্ছাদিত হওয়ার ফলে উষ্ণতা হ্রাস পেয়ে মহাদেশের বিস্তীর্ণ অংশ হিমবাহ দ্বারা আবৃত হয় ।

উদাঃ 

গুনজ হিমযুগ , মিন্ডেল হিমযুগ প্রভৃতি হিমযুগের উদাহরণ । অনুমান করা হয় যে, প্লাইস্টোসিন উপযুগে অন্তত চারটি হিমযুগের সূচনা হয় এবং এক-একটি হিমযুগের পরেই একটি করে অর্ন্তবর্তী হিমযুগের আগমন ঘটে । এই অর্ন্তবর্তী হিমযুগগুলিতে উষ্ণতা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে এইসব হিমবাহ গলতে শুরু করে এবং ক্রমশ তা আকারে ক্ষুদ্র হয়ে পশ্চাদপসরণ করে সুউচ্চ পর্বতগাত্রে ও উচ্চ অক্ষাংশে অবস্থান করে । বিশেষজ্ঞদের ধারণা যে, বর্তমান সময়ে আমরা হয়ত এরকমই একটি অর্ন্তবর্তী হিমযুগের মধ্যে বসবাস করছি

বৈশিষ্ট্যঃ

হিমযুগ – এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এই সময় পৃথিবীর গড় উষ্ণতা ব্যাপকভাবে কমে যায় ।
  2. দুটি হিমযুগের মধ্যবর্তী সময়কে অর্ন্তবর্তী হিমযুগ বলে ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।