মেরুপ্রভা, মেরুজ্যোতি বা অরোরা কি?

1
মেরুপ্রভা, মেরুজ্যোতি বা অরোরা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। মেরুপ্রভা বা মেরুজ্যোতি বা অরোরা এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

মেরুপ্রভা, মেরুজ্যোতি বা অরোরা কি?

বুৎপত্তিগত অর্থঃ

মেরুপ্রভা বা মেরুজ্যোতি বা অরোরা ‘Aurora’ শব্দটি এসেছে রোমান পুরাণ থেকে, যার অর্থ ‘ঊষাদেবী’ ।

সংজ্ঞাঃ

মেরু অঞ্চলে ৮০-৩০০ কিমি উচ্চতায় একপ্রকার মৃদু বর্ণিল আলোকচ্ছটা দেখা যায়, যাকে মেরুজ্যোতি বা মেরুপ্রভা বা অরোরা (Aurora) বলে । উত্তর অক্ষাংশে এটি সুমেরুজ্যোতি বা সুমেরুপ্রভা (Aurora Burealis / The Northern Light) নামে পরিচিত, এবং দক্ষিণ অক্ষাংশে একে বলা হয় কুমেরুজ্যোতি বা কুমেরুপ্রভা (Aurora Australis / The Southern Light) ।

উদাঃ

মেরুজ্যোতি দেখার জন্য আদর্শ স্থান হলো কানাডার হাডসন উপসাগরের আশপাশ, উত্তর স্কটল্যান্ড, দক্ষিণ নরওয়ে এবং সুইডেনের আকাশ ।

সৃষ্টিঃ

সূর্য থেকে বেরিয়ে আসা কিছু ইলেকট্রন, প্রোটন প্রভৃতি দিয়ে তৈরি হয় সৌরঝড় । এই সৌরঝড় যখন তীব্র শক্তি নিয়ে পৃথিবীতে আসতে চায় তখন বায়ুমণ্ডলের ম্যাগনেটোস্ফিয়ার একে বাধা দেয় । ফলে সেই সৌরঝড়ের সব শক্তি ফুরিয়ে আসে এবং আয়নোইজেশন ঘটে, যা রাতের বেলায় দেখা দেয় বর্ণিল আলোকচ্ছটা অর্থাৎ মেরুজ্যোতিরূপে ।

বৈশিষ্ট্যঃ

মেরুজ্যোতি – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. মেরুজ্যোতি আসলে এক ধরনের আলোকচ্ছটা ।
  2. পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের প্রভাবে দুই মেরুর কাছে এটি বেশি দেখা যায় । মহাকাশের বিস্ময় মেরুজ্যোতি হিসেবে এটি সবচেয়ে বেশি পরিচিত ।
  3. এটি প্রায়ই রাতের আকাশে উজ্জ্বল রঙিন আলোর দীপ্তি হয়ে দৃশ্যমান হয় । এ সময় লাল, সবুজ, নীল এবং হলুদ রঙে চারপাশ আলোকিত হয়ে ওঠে ।
  4. মেরুজ্যোতি কখনও বৃত্তাকার পর্দার মতো, কখনও ছড়িয়ে পড়া আলোর মতো, আবার কখনও পাখার আকৃতির আলোক বিচ্ছুরণের মতো দেখায় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

1 COMMENT

Comments are closed.