বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপ ?

0
বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপ কি কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপ কি কি এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপ কি কি ?

মরু অঞ্চলে ভূমিরূপ গঠনে বায়ু মুখ্য ভূমিকা গ্রহণ করলেও জলধারাও এই কার্যে কিছু কিছু সাহায্য করে থাকে । সাধারনতঃ পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে মরুভূমিগুলি সৃষ্টি হলেও মরু অঞ্চলগুলি কিন্তু একেবারেই বৃষ্টিহীন নয় । মরুপ্রায় অঞ্চলে যে সকল স্থানে বাৎসরিক গড় বৃষ্টিপাত ২৫ সেন্টিমিটার থেকে ৪৮ সেন্টিমিটার , সেই সকল স্থানে জলধারার কার্য লক্ষ্য করা যায় । এই সকল অঞ্চলে বৃষ্টিপাত খুব কম হলেও যখনই বৃষ্টিপাত হয় , তখন তা প্রবলভাবেই হয় । এই বর্ষণ কিন্তু খুব ক্ষণস্থায়ী । এর ফলে পর্বতগাত্র হইতে বহু ক্ষুদ্র ক্ষুদ্র বেগবতী জলধারা নিচে নেমে আসে । এই জলধারাগুলিকে ওয়াদি ( Wadis ) বলা হয় । এরা পর্বতগাত্র থেকে নামার সময় প্রস্তরখণ্ড , বালুকা প্রভৃতি প্রচুর পরিমাণে নিম্নাংশের দিকে বহন করে আনে । এই সকল জলধারায় জলের তুলনায় প্রস্তরখণ্ড , বালুকা প্রভৃতি এত অধিক পরিমাণে এসে পড়ে যে , অচিরেই জলধারা কর্দমধারায় ( Mudflow ) পরিণত হয়ে বহনকার্য বন্ধ করে দেয় । অনেক সময় উচ্চ পর্বতবেষ্টিত অববাহিকার নিম্নাংশে ক্ষুদ্র ক্ষুদ্র লবণ হ্রদের সৃষ্টি হয় , এদের প্লায়া হ্রদ ( Playas বা Salinas ) বলে । আফ্রিকার এই সকল হ্রদকে শটস ( Shotts ) এবং অ্যারিজোনা ও মেক্সিকোতে বােলসন ( Bolson ) বলা হয় । এই বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে মরু অঞ্চলে সৃষ্ট বিভিন্ন বৈচিত্র্যপূর্ণ ভূমিরূপ গুলি হলো

  1. পেডিমেন্ট (Piedmont)
  2. বাজাদা (Bajada)
  3. ওয়াদি (Wadi)
  4. প্লায়া (Playa) প্রভৃতি ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।