মরু অঞ্চলে বায়ুর কার্যের প্রাধান্য অধিক কেন ?

2
মরু অঞ্চলে বায়ুর কার্যের প্রাধান্য অধিক কেন ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। মরু অঞ্চলে বায়ুর কার্যের প্রাধান্য অধিক কেন এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মরু অঞ্চলে বায়ুর কার্যের প্রাধান্য অধিক কেন ?

বায়ুপ্রবাহের কার্য সারা পৃথিবীতেই কম বেশি দেখা গেলেও সাহারা, গোবি, সোনেরান, কালাহারি ইত্যাদি মরুভুমিতে অধিক পরিমানে দেখা যায় । মরু অঞ্চলে বায়ুর কার্যের প্রাধান্য অধিক কেন তা নিচে আলোচনা করা হল

  1. বৃষ্টির স্বল্পতাঃ মরু অঞ্চলে বৃষ্টিপাত মাত্র ১০ – ১৫ সেমি । তাই এই অঞ্চল বৃক্ষশূন্য ও কৃষিশূন্য হয় । যে কারনে বায়ুর কাজ অধিক হয় ।
  2. আবহবিকারঃ মরু অঞ্চলে দিন-রাত্রির উষ্ণতার প্রসর বেশি বলে যাত্রিক আবহবিকারও বেশি পরিমানে হয় । ফলে শিলার ক্ষয়কার্যও দ্রুত হারে চলতে থাকে ।
  3. উদ্ভিদশূন্যতাঃ মরু অঞ্চল প্রায় উদ্ভিদশূন্য হওয়ায় মৃত্তিকা উদ্ভিদের শিকড় দ্বারা আটকে থাকে না । ফলে বায়ুপ্রবাহ সহজেই আলগা মৃত্তিকাকে একস্থান থেকে অন্যস্থানে উড়িয়ে নিয়ে চলে যেতে পারে ।
  4. বাধাহীন বায়ুপ্রবাহঃ মরুভূমি কৃষিশূন্য,উদ্ভিদশূন্য ও জলশূন্য উন্মুক্ত প্রান্তর বলে এখানে বায়ু প্রবল গতিতে প্রবাহিত হয় ।
  5. চরমভাবাপন্ন জলবায়ুঃ মরু অঞ্চলে ঋতুভিত্তিক প্রসর ( শীত ও গ্রীষ্ম ) এবং দৈনিক প্রসর অত্যন্ত বেশি হওয়ার ফলে বায়ুর কার্যে সুবিধা হয় ।
  6. শিলা ঘর্ষণঃ একমাত্র মরুভূমিতেই প্রচুর  বালিসমৃদ্ধ বায়ুপ্রবাহ প্রবল বেগে প্রবাহিত হয়,যা শিলায় ঘর্ষণের সৃষ্টি করে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।