জুইগেন কি ?

3
জুইগেন কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। জুইগেন কি এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

জুইগেন কি ?

সংজ্ঞাঃ

কখনও কখনও কোনো কোনো শিলাস্তূপের কঠিন ও কোমল শিলাস্তরগুলো ওপর-নিচে পরস্পরের সমান্তরালভাবে অবস্থান করে । প্রচন্ড সূর্যতাপে এইসব উচ্চভূমিতে ফাটল সৃষ্টি হলে ওই সব ফাটলের মধ্য দিয়ে বায়ুপ্রবাহ ক্ষয়কার্য চালাতে থাকে । ফলে কঠিন শিলাস্তরগুলো অতি অল্প ক্ষয় পেয়ে টিলার মতো দাঁড়িয়ে থাকে এবং কোমল শিলাস্তরগুলি বেশি ক্ষয় পেয়ে ফাটল বরাবর লম্বা খাত বা গহ্বরের সৃষ্টি করে । এই রকম দুটো খাতের মধ্যে চ্যাপ্টা মাথা টিলার মত যে ভূমিরূপ সৃষ্টি হয় , তাকে জুইগেন (Zeugen) বলে ।

উদাঃ

উত্তর আমেরিকার সোনেরান মরুভূমি অঞ্চলে অনেক জুইগেন দেখা যায় ।

বৈশিষ্ট্যঃ

জুইগেন – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এর উচ্চতা সাধারণত ৩ মিটার থেকে ৩০ মিটার পর্যন্ত হয় ।
  2. এর কঠিন শিলা ও কোমল শিলা আড়াআড়ি অবস্থায় থাকে ।
  3. এগুলি যান্ত্রিক আবহবিকার ও বায়ুর অবঘর্ষ প্রক্রিয়ার ফলে গঠিত হয় ।
  4. এগুলি দেখতে ছোট ছোট ব্যাঙের ছাতার মত হয় ।
  5. এদের উপরিভাগ চ্যাপ্টা ও সমতল হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।

3 COMMENTS

  1. […] হয় । সৃষ্ট ভূমিরূপঃ গৌর, ইয়ার্দাং, জুইগেন, ভেন্টিফ্যাক্ট প্রভৃতি । (গ) ঘর্ষণ […]

Comments are closed.