বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের প্রক্রিয়া কি?

0
বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের প্রক্রিয়া কি কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের প্রক্রিয়া এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের প্রক্রিয়া কি কি?

বায়ুপ্রবাহ দ্বারা শিলাস্তূপ তথা ভূপৃষ্ঠের ক্ষয়কে বায়ুর ক্ষয়কার্য বলে এবং যে পদ্ধতিগুলির মধ্য দিয়ে বায়ুপ্রবাহের এই কার্য সম্পন্ন হয়,তাদের বায়ুর ক্ষয়কার্যের পদ্ধতি বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের পদ্ধতি – অপসারণ (Deflation) ,অবঘর্ষ (Abrasion) ও ঘর্ষণ (Attrition) প্রক্রিয়া বলা হয় । বায়ুপ্রবাহের প্রধান কাজ ক্ষয়সাধন করা । শুষ্ক প্রায় উদ্ভিদশূন্য মরু অঞ্চলে বায়ুপ্রবাহ সহজেই বালুকণাকে উপরে তুলে উড়িয়ে নিয়ে যায় । ভূমিভাগ বা মাটির কাছাকাছি বায়ু প্রবাহের গতিবেগ কম হয় । কারণ ভূমিভাগের সঙ্গে সংঘর্ষের ফলে কিছু বায়ুপ্রবাহের শক্তি কিছুটা কমে যায় । আবার মাটি থেকে বেশি উপরে বায়ুতে বালুর পরিমাণ কমে যাওয়ার দরুন বায়ু প্রবাহের ক্ষয় করার শক্তি কম হয় । তাই এর মাঝামাঝি জায়গায় অর্থাৎ, মাটি থেকে মিটার খানেক উপরে বায়ুপ্রবাহের ক্ষয় করার ক্ষমতা সবচেয়ে বেশি হয় । কারণ এই অংশে একদিকে বায়ুপ্রবাহের গতিবেগ থাকে বেশি , আবার অপরদিকে বায়ুতে বালুকণার পরিমাণ ও থাকে বেশি । সেই জন্য ভূমির কিছু উপরে দন্ডায়মান পাথরের স্তূপ বা শিলাময় ভূমির ক্ষয় বেশি হয় । এর ফলে বৈচিত্রময় বিভিন্নপ্রকার ভূমিরূপের সৃষ্টি হয় । বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের প্রক্রিয়া মূলত তিন প্রকার । যথা

অপসারণ (Deflation): 

মরু অঞ্চলে প্রবল গতিসম্পন্ন বায়ুপ্রবাহ শিথিল ও আলগা বালুকণাকে একস্থান থেকে অন্যস্থানে উড়িয়ে নিয়ে যায় । এই প্রক্রিয়াকে বায়ুর অপসারণ প্রক্রিয়া (Deflation) বলে ।

বৈশিষ্ট্যঃ

অপসারণ প্রক্রিয়া – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এই প্রক্রিয়ায় ধুলিঝড়ের সময় এক স্থান থেকে অন্য স্থানে লক্ষ লক্ষ টন বালি অপসারিত হয় । উদাঃ আফ্রিকার সাহারা মরুভূমির সাইমুম 
  2. এই প্রক্রিয়ায় ভুপৃষ্ঠ অনেক নিচু হয়ে অবনত ভুমি বা গর্তের সৃষ্টি হয় ।

সৃষ্ট ভূমিরুপঃ 

মরুদ্যান, ধান্দ, প্লায়া প্রভৃতি ।

অবঘর্ষ (Abrasion): 

বায়ুতে মিশে যাওয়া সূক্ষ্ম কঠিন বালিকণা প্রবল বায়ুপ্রবাহের সাথে বাহিত হয়ে মরু অঞ্চলে অবস্থিত শিলাখন্ডের গায়ে ধাক্কা খায় । এর ফলে ওই শিলাস্তর ক্ষয়প্রাপ্ত হয় । এই প্রক্রিয়াকে বায়ুর অবঘর্ষ প্রক্রিয়া (Abrasion) বলে ।

বৈশিষ্ট্যঃ

অবঘর্ষ প্রক্রিয়া – র বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এই প্রক্রিয়ায় শিলাখন্ডের গায়ে অসংখ্য আঁচড়কাটা দাগ বা গর্তের সৃষ্টি হয় ।
  2. ভূমি থেকে ১-৩ মিটারের মধ্যে এটি সর্বাধিক কার্যকরী হয় ।

সৃষ্ট ভূমিরূপঃ

গৌর, ইয়ার্দাং, জুইগেন, ভেন্টিফ্যাক্ট প্রভৃতি ।

ঘর্ষণ (Attrition):

বায়ুমধ্যস্থিত বালিকণা বায়ুপ্রবাহের সাথে বাহিত হওয়ার সময় পরস্পরের সাথে সংঘর্ষে আরও ক্ষুদ্র ক্ষুদ্র কণায় ভেঙে যায় । এই প্রক্রিয়াকে বায়ুর ঘর্ষণ প্রক্রিয়া (Attrition) বলে ।

বৈশিষ্ট্যঃ

ঘর্ষণ প্রক্রিয়া – র বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এর ফলে অপেক্ষাকৃত আরও ক্ষুদ্র বালুকণার সৃষ্টি হয় ।
  2. বালুকণার পরিমানের সাথে এটি সমানুপাতিক ।

সৃষ্ট ভূমিরূপঃ 

আঁচড়কাটা দাঁগযুক্ত শিলাখন্ড ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।