ইনসেলবার্জ কি ?

1
ইনসেলবার্জ কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ইনসেলবার্জ কি এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ইনসেলবার্জ কি ?

সংজ্ঞাঃ 

অনেক সময় মরুভূমির জায়গায় জায়গায় কঠিন শিলায় গঠিত অনুচ্চ ক্ষয়ীভূত পাহাড় টিলার আকারে বিক্ষিপ্তভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায় । যুগ যুগ ধরে ক্ষয় পেয়ে এইসব পর্বতগাত্রের ঢাল খুব বেশি, পর্বতগাত্র মসৃণ এবং দেখতে গোলাকার হয় । গোলাকৃতি এইপ্রকার অনুচ্চ টিলাকে ইনসেলবার্জ (Inselberg) বলে । ‘Inselberg’ একটি জার্মান শব্দ, যার অর্থ “দ্বীপ শিলা”।

উদাঃ 

কালাহারি মরুভূমিতে অনেক ইনসেলবার্জ দেখা যায় ।

সৃষ্টির প্রক্রিয়াঃ

ভূ – বিজ্ঞানী এল . সি . কিং ( L. C. King ) পেডিমেন্টের ক্ষয়চক্রের ’ ( Cycle of Pediplanation ) একটি মতবাদ প্রকাশ করেছেন , যাতে ক্ষয়কার্যের ফলে পেডিমেন্টের বিস্তার বা পর্বতের ঢালের ( ভৃগুতটের ) পশ্চাদপসরণের উপর অধিক গুরুত্ব আরােপ করা হয়েছে । এই মতবাদ অনুসারে যৌবন ( Youth ) অবস্থায় নদীর ক্ষয়কার্যের ফলে প্রথমে ভূমিভাগ খাড়া ঢালযুক্ত বিভিন্ন অংশ বা ব্লকে ( Blocks ) বিচ্ছিন্ন হয়ে যায় । এই সকল বিচ্ছিন্ন ব্লক বা অংশের খাড়া ঢালে ধীরে ধীরে পেডিমেন্ট গড়িয়া উঠতে থাকে । প্রথমে পেডিমেন্ট অল্প অঞ্চলব্যাপী বিস্তৃত থাকে , কিন্তু পরে ধীরে ধীরে উচ্চ ভূমিভাগ যতই ক্ষয়প্রাপ্ত হতে থাকে পেডিমেন্ট ততই বিস্তারলাভ করতে থাকে । অনেক সময় পর্বতের উভয় পার্শ্বস্থ পেডিমেন্ট ক্রমশঃ প্রসারিত হওয়ায় পর্বত ভেদ করে পরস্পরের সহিত মিলিত হয় এবং মধ্যভাগে অবশিষ্ট পাহাড় থেকে যায় । পর্বতের উভয় পার্শ্বস্থ পেডিমেণ্ট পৰ্বত ভেদ করে যেখানে মিলিত হয় , তাকে পেডিমেন্ট গিরিপথ ( Pediment Passes ) বা পেডিমেন্ট ফাঁক ( Pediment Gap ) বলা হয় । মধ্যভাগে যে অবশিষ্ট পাহাড়টি থাকিয়া যায় তাহাকে ‘ মোনাডনকের ’ ( Monadnocks ) সাথে তুলনা করা হয় এবং একে ইনসেলবার্জ ( Inselberg ) নামে অভিহিত করা হয় । আফ্রিকার ক্রান্তীয় বৃষ্টি – অরণ্যের উভয় পার্শ্বে সাভানা অঞ্চলে এই ধরনের খাড়া ঢালযুক্ত বহু অবশিষ্ট পাহাড় সুন্দরভাবে গঠিত হতে দেখা যায় । প্রৌঢ় অবস্থায় ভূমিরূপে পেডিমেন্টের প্রাধান্য লক্ষ্য করা যায় এবং উচ্চ ভূমিভাগগুলি ক্ষয়প্রাপ্ত হয়ে অবশিষ্ট পাহাড় বা ইনসেলবার্জ ( Inselberg ) – রূপে অবস্থান করে ।

বৈশিষ্ট্যঃ 

ইনসেলবার্জ – এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এগুলি সাধারণত বেলেপাথর ও কংগ্লোমারেট শিলায় গঠিত হয় ।
  2. এগুলি বায়ুপ্রবাহ ও জলধারার মিলিত প্রক্রিয়ার ফলে গঠিত হয় ।
  3. পেডিপ্লেনের মধ্যে ইনসেলবার্জগুলি দূরে দূরে অবস্থান করে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ। 

1 COMMENT

Comments are closed.