ভারতের দ্বীপপুঞ্জ কী ?

0
ভারতের দ্বীপপুঞ্জ সম্পর্কে লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতের দ্বীপপুঞ্জ সম্পর্ক নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারতের দ্বীপপুঞ্জ সম্পর্কে লেখ ?

ভারতের দ্বীপপুঞ্জকে মূলত দুটি ভাগে ভাগ করা হয় । যথা – ক) পূর্ব উপকূলের বঙ্গোপসাগরীয় দ্বীপপুঞ্জ ও খ) পশ্চিম উপকূলের আরবসাগরীয় দ্বীপপুঞ্জ । নিচে এদের নিয়ে বিস্তারিত আলোচনা করা হল

বঙ্গোপসাগরীয় দ্বীপপুঞ্জঃ

ভারতের পূর্ব উপকূলে বঙ্গোপসাগরের দ্বীপ ও দ্বীপপুঞ্জগুলাের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জই প্রধান । এছাড়া বঙ্গোপসাগরে আন্দামান দ্বীপপুঞ্জ ও নিকোবর দ্বীপপুঞ্জের পূর্বদিকে অবস্থিত নারকোন্ডাম ও ব্যারেন দ্বীপদুটোও রাজনৈতিকভাবে ভারতের অন্তর্গত । এই দুটো দ্বীপই সবিরাম আগ্নেয়গিরির নিদর্শন । এ ভূ – প্রাকৃতিকভাবে বঙ্গোপসাগরের সব দ্বীপই আগ্নেয় দ্বীপ ।

অবস্থানঃ বঙ্গোপসাগরের দক্ষিণ – পূর্ব অংশে কলকাতা থেকে প্রায় ১,২৫৫ কিলােমিটার এবং তামিলনাড়ু উপকূল থেকে ১,১৯১ কিলােমিটার দূরত্বে ২০৪ টি দ্বীপ নিয়ে গঠিত আন্দামান দ্বীপপুঞ্জ অবস্থিত । আন্দামান দ্বীপপুঞ্জ থেকে প্রায় ১২০ কিলােমিটার দূরে ১৯ টি দ্বীপ নিয়ে গঠিত নিকোবর দ্বীপপুঞ্জ অবস্থিত । এই দ্বীপপুঞ্জ দক্ষিণে প্রায় ৬২ ° উত্তর অক্ষাংশ থেকে উত্তরে ১৪ ° উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত । নিকোবর দ্বীপপুঞ্জের দ্বীপগুলাের মধ্যে উত্তর সীমায় অবস্থিত কার – নিকোবর দ্বীপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ।

আয়তনঃ আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের মােট আয়তন প্রায় ৮,২৯৩ বর্গ কিলােমিটার ।

ভৌগােলিক গঠনঃ বঙ্গোপসাগরে অবস্থিত এই দ্বীপগুলাে সমুদ্রে নিমজ্জিত পাহাড়ের শিখর দেশবলে অনুমান করা হয় । এখানে পাঁচটি প্রধান দ্বীপ ( যথা : উত্তর আন্দামান , মধ্য আন্দামান , দক্ষিণ আন্দামান , ছােট আন্দামান এবং দক্ষিণে গ্রেট নিকোবর দ্বীপ ) এবং দুশাের বেশী ছােট ছােট দ্বীপ আছে । এখানকার দ্বীপগুলাে পর্বতময় । দক্ষিণ আন্দামানের বেলেপাথর গঠিত আন্দামান দ্বীপপুঞ্জের মাউন্ট হ্যারিয়ট ( উচ্চতা ৪৫০ মিটার ) একটি উল্লেখযােগ্য পর্বত । এই অঞ্চলে নারকোন্ডাম ও ব্যারেণ দ্বীপে দুটি সবিরাম আগ্নেয়গিরি আছে ।

বৈশিষ্ট্যঃ এই অঞ্চলের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ

  • এই দ্বীপপুঞ্জ আসলে আগ্নেয় দ্বীপের সমষ্টি ।
  • নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশ প্রবাল দ্বারা গঠিত ।
  • স্যাডল পিক ( ৭৩৭ মিটার ) এখানকার সর্ব্বোচ্চ শৃঙ্গ ।
  • এই দ্বীপপুঞ্জের ব্যারেন ’ একটি সবিরাম আগ্নেয়গিরি এবং নারকোন্ডাম ’ একটি মৃত আগ্নেয়গিরি ।আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ১০° চ্যানেল দ্বারা বিচ্ছিন্ন ।
  • দক্ষিণ আন্দামান ও ছােটো আন্দামানের মধ্যে রয়েছে ডানকান প্যাসেজ ।
  • গ্রেট নিকোবরের দক্ষিণতম বিন্দু ইন্দিরা পয়েন্ট ’ ভারতের দক্ষিণতম স্থলবিন্দু ।
  • দ্বীপগুলি খরস্রোতা নদী , বিচ্ছিন্ন পাহাড় ও ঘন চিরহরিৎ অরণ্য অধ্যুষিত ।

আরবসাগরীয় দ্বীপসমূহঃ

আরবসাগরীয় দ্বীপপুঞ্জের মধ্যে আমিনদিভি , লাক্ষা ও মিনিকয় দ্বীপপুঞ্জই প্রধান । এরা প্রধানত প্রবাল দ্বীপ । মৃত প্রবাল কীটের দেহাবশষে যে চুনজাতীয় পদার্থ থাকে তা সমুদ্রগর্ভে সঞ্চিত হয়ে এই দ্বীপগুলি গড়ে উঠেছে ।

অবস্থানঃ ৮ ° উত্তর অক্ষাংশ থেকে ১২ ° উত্তর অক্ষাংশের মধ্যে কেরালার উপকূল থেকে প্রায় ৩২৪ কিলােমিটার দূরে ২৫ টি ছােট ছােট দ্বীপ নিয়ে লাক্ষা , আমিনদিভি ও মিনিকয় দ্বীপপুঞ্জ গঠিত । এই দ্বীপপুঞ্জের সরকারী নাম রাখা হয়েছে লাক্ষাদ্বীপ ।

আয়তনঃ লাক্ষা , আমিনদিভি ও মিনিকয় দ্বীপপুঞ্জের মােট আয়তন ৩২ বর্গ কিলােমিটার মাত্র । মিনিকয় দ্বীপটি হল এই দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দ্বীপ , এর আয়তন ৪.৫০ বর্গ কিলােমিটার ।

বৈশিষ্ট্যঃ এই অঞ্চলের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ

  • এই দ্বীপপুঞ্জের সব দ্বীপই প্রবাল কীটের দেহাবশেষ জমে সৃষ্ট প্রবাল দ্বীপ ।
  • দ্বীপগুলির কোনাে স্থানই সমুদ্রতলের 5 মিটারের বেশি উঁচু নয় ।
  • দ্বীপগুলির মধ্যে মিনিকয় , আমিনদিভি , লাক্ষাদ্বীপ প্রভৃতি উল্লেখযােগ্য ।
  • মিনিকয় দ্বীপটি এখানকার সবচেয়ে বড়াে দ্বীপ ।
  • এখানে সুন্দর প্রবাল হ্রদ দেখা যায় ।
  • মিনিকয় ও লাক্ষাদ্বীপের মধ্যে রয়েছে ৯° চ্যানেল এবং মালদ্বীপ ও মিনিকয়ের মধ্যে রয়েছে ৪° চ্যানেল ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।