ভারতের জনজীবনে হ্রদ ও জলাশয়ের গুরুত্ব ?

0
ভারতের জনজীবনে হ্রদ ও জলাশয়ের গুরুত্ব লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা অধ্যায়ন করবো ভারতের জনজীবনে হ্রদ ও জলাশয়ের গুরুত্ব বিষয়টি ছাত্রছাত্রীরা অনেক ক্ষেত্রে ব্যাবহারযোগ্য এবং তারা বিষয়টি অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ভারতের জনজীবনে হ্রদ ও জলাশয়ের গুরুত্ব লেখ?

সারা ভারত জুড়েই অসংখ্য হ্রদ ও জলাশয় ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে । ভারতের অভ্যন্তরীণ জলের চাহিদা মেটানোর দিক দিয়ে এগুলি উল্লেখযোগ্য ভূমিকা রাখে । নিচে ভারতের জনজীবনে হ্রদ ও জলাশয়ের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হল

  • কৃষিকার্যে ব্যবহারঃ বৃষ্টিপাত অপর্যাপ্ত এরকম বহু অঞ্চলে হ্রদ ও জলাশয়ের জল কৃষিকাজে ব্যবহার করা হয় । জলাশয়ের মাধ্যমে ভারতের প্রায় ৪.৬ % জমিতে জলসেচ করা হয় ।
  • গৃহস্থালিতে ব্যবহারঃ গৃহস্থালি প্রয়োজনেও ভারতে জলসম্পদের এক বিরাট অংশ ব্যয়িত হয় । বহু স্থানে হ্রদ ও জলাশয়ের জল গৃহস্থালির নানা কাজে ব্যবহৃত হয় ।
  • মৎস উৎপাদনঃ হ্রদ বা জলাশয়গুলিতে মাছ চাষ করে বা মাছ সংগ্রহ করে ভারতের অভ্যন্তরীণ মৎসের চাহিদার এক বিরাট অংশ যেমন মেটানো হয় , তেমনই বহু মানুষ এই পেশায় নিযুক্ত হয়ে জীবিকা নির্বাহ করেন ।
  • বন্যা নিয়ন্ত্রণঃ বহুমুখী নদী পরিকল্পনার মাধ্যমে তৈরি জলাশয়গুলি তীব্র বর্ষার সময় জলের ভান্ডার হিসাবে কাজ করে , যার ফলে সংশ্লিষ্ট অঞ্চলে বন্যা নিয়ন্ত্রণ সম্ভবপর হয় ।
  • পর্যটন শিল্পের বিকাশঃ ভারতের বহু হ্রদ ও জলাশয়কে কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশ ঘটেছে । যেমন— কাশ্মীরের ডাল হ্রদ , উত্তরাখণ্ডের নৈনিতাল , মণিপুরের লােকটাক হ্রদ , পশ্চিমবঙ্গের সাঁতরাগাছির ঝিল প্রভৃতি
  • জলনিকাশে সহায়তাঃ পরিকল্পনাবিহীন পৌরবসতিগুলির পার্শ্ববর্তী হ্রদ ও জলাশয়গুলি উক্ত অঞ্চলের জলনিকাশে সহায়তা করে ।
  • বাস্তুতান্ত্রিক ভারসাম্য রক্ষাঃ হ্রদ ও জলাশয়গুলি বাস্তুতন্ত্রের আধার । লুপ্তপ্রায় বিভিন্ন প্রাণী – উদ্ভিদ এই বাস্তুতান্ত্রিক পরিবেশে লালিত পালিত হয় । প্রত্যেক বছর শীতের শুরুতে বহুদূর থেকে বিভিন্ন পরিযায়ী পাখি ভারতের অসংখ্য হ্রদ ও জলাশয়ে আসে ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে নীচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কাছে সাহায্য দায়ক মনে হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।