ভারতের জনজীবনে উপদ্বীপীয় মালভূমি অঞ্চল ?

0
ভারতের জনজীবনে উপদ্বীপীয় মালভূমি অঞ্চলের গুরুত্ব লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতের জনজীবনে উপদ্বীপীয় মালভূমি অঞ্চলের গুরুত্ব নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারতের জনজীবনে উপদ্বীপীয় মালভূমি অঞ্চলের গুরুত্ব লেখ?

ভারতের জনজীবনে উপদ্বীপীয় মালভূমি অঞ্চলের গুরুত্ব অনেকখানি । নিচে এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল

  • খনিজ সম্পদ আহরণঃ ভারতের মালভূমি অঞ্চল খনিজসম্পদে সমৃদ্ধ । এখানে আকরিক লােহা , তামা , কয়লা , ম্যাঙ্গানিজ , চুনাপাথর , ডলােমাইট প্রভৃতি খনিজপদার্থ প্রচুর পরিমাণে পাওয়া যায় । ছােটোনাগপুর মালভূমি ভারতের খনিজ ভাণ্ডার ’ রূপে পরিচিত । এই খনিজসম্পদগুলিকে কেন্দ্র করে অর্থনৈতিক ক্রিয়াকলাপ গড়ে উঠেছে । লৌহ – আকরিক , কয়লা , বক্সাইট , ম্যাঙ্গানীজ , অভ্র , তাম্র , স্বর্ণ , চুনাপাথর , জিপসাম প্রভৃতি নানাবিধ খনিজ এই অঞ্চলে , বিশেষতঃ ছােটনাগপুর ও কর্ণাটক মালভূমি এবং দামােদর – উপত্যকায় পাওয়া যায় ।
  • কৃষির প্রসারঃ কৃষিকার্যের উপযােগী পরিবেশ এখানে বিশেষ নেই । অধিকাংশ অঞ্চল মালভূমি , উচ্চ পাহাড় ও সমপ্রায়ভূমির দ্বারা আবৃত । ফলে নদী – উপত্যকাগুলি ব্যতীত অন্যত্র কৃষিকার্য করা কষ্টকর । সমগ্র অঞ্চল প্রাচীন আগ্নেয়শিলার দ্বারা ( গ্রানাইট – নিস ) গঠিত বলিয়া এখানকার অবশিষ্ট মৃত্তিকা বিশেষ উর্বর নয় । বালুকাজাতীয় লাল মৃত্তিকা ও ল্যাটারাইট মৃত্তিকা অধিকাংশ অঞ্চলে দেখিতে পাওয়া যায় । এই সকল অনুর্বর মৃত্তিকায় কৃষিকার্য করা কষ্টকর এবং জলসেচের একান্ত প্রয়োজন । তাছাড়া দাক্ষিণাত্যের মালভূমির মধ্যেকার অঞ্চল বৃষ্টিচ্ছায় অঞ্চলে অবস্থান করায় সেখানে বৃষ্টিপাতের পরিমাণও কম । এই কারণে মালভূমির মধ্যভাগে প্রধানতঃজোয়ার , বাজরা , রাগী , বাদাম , তুলা ( সামান্য ) প্রভৃতি শুষ্ক অঞ্চলের ফসল উৎপন্ন হয় । কেবল মালভূমির উত্তর – পশ্চিমে লাভাদ্বারা আবৃত অঞ্চলে উর্বর কৃষ্ণ – মৃত্তিকায় প্রচুর তুলা ও ইক্ষুর চাষ হয় । কেরালা , কর্ণাটক ও তামিলনাড়ুর পার্বত্য অঞ্চলে রবার , কফি ও চা – এর চাষ হয়ে থাকে ।
  • শিল্পসমৃদ্ধিঃ  খনিজের কিছু কিছু – যেমন , লৌহ – আকরিক , ম্যাঙ্গানীজ , অভ্র প্রভৃতি বিদেশেও রপ্তানি করা হয় । খনিজসম্পদগুলিকে কেন্দ্র করে বেশ কিছু শিল্পও এই অঞ্চলে গড়ে উঠেছে । যেমন – কার্পাস – বয়ন শিল্প , বিভিন্ন ধাতব শিল্প প্রভৃতি । 
  • জলবিদ্যুৎ উৎপাদনঃ মালভূমির বন্ধুর ভূমির ওপর দিয়ে প্রবাহিত নদীগুলি খরস্রোতা হওয়ায় জলবিদ্যুৎ উৎপাদনের উপযােগী । পশ্চিমঘাট পর্বতের পশ্চিমটালের খরস্রোতা নদীগুলির সাহায্যে জলবিদ্যুৎ কেন্দ্র গড়িয়া উঠেছে । এই জলবিদ্যুৎ কেন্দ্রগুলি পশ্চিমাঞ্চলে ( বিশেষতঃ বােম্বাই শিল্পাঞ্চল ) কয়লার ভাব কিছুটা দূর করেছে ।
  • বনজ সম্পদ আহরণঃ পশ্চিমঘাট ও পূর্বঘাট পর্বতমালা ও তাদের মধ্যবর্তী মালভূমির এক বিস্তীর্ণ অঞ্চল বনভূমির দ্বারা আবৃত থাকায় বেশ কিছু লােক এই বনজসম্পদ আহরণ করে জীবিকা নির্বাহ করে । মধ্যপ্রদেশ কাষ্ঠব্যবসায়ের জন্য প্রসিদ্ধ । পশ্চিম ঘাট পর্বতের পশ্চিম ঢালে প্রচুর বৃষ্টিপাতের জন্য বনভূমির প্রাধান্য থাকিলেও বন্ধুর ভূ – প্রকৃতির জন্য যাতায়াত ব্যবস্থার অসুবিধা থাকায় বনজসম্পদ আহরণে বিঘ্ন ঘটে । 
  • পর্যটন শিল্পঃ উটি এই অঞ্চলের বিখ্যাত শৈল পর্যটন কেন্দ্র । তাছাড়াও, নেতারহাট, পাঁচমারি প্রভৃতিও এই অঞ্চলের অন্যান্য উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র ।
  • পরিবহণের প্রসারঃ মালভূমি অঞ্চলের ভূ – প্রকৃতি উত্তরের হিমালয় পার্বত্য অঞ্চলের ন্যায় তত বন্ধুর না হওয়ায় খনিজসম্পদ আহরণের জন্য সুন্দর যােগাযােগ ব্যবস্থাও গড়ে উঠেছে ।
  • জনবসতির প্রসারঃ জনবসতি উত্তর ভারতের সমভূমি অঞ্চলের মত গড়ে না উঠলেও নদী উপত্যকা এবং খনিজ ও বনজসম্পদগুলিকে কেন্দ্র করে বসতি গড়ে উঠেছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।