ভারতের উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল কি ?

0
ভারতের উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল সম্পর্কে লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতের উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল এই  বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারতের উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল সম্পর্কে লেখ?

ভারতের বিশাল সমভূমি অঞ্চলের দক্ষিণে উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল অবস্থিত । কচ্ছ থেকে আরাবল্লী পর্বতের পশ্চিম সীমা দিয়ে দিল্লী এবং তার পর যমুনা ও গঙ্গার সমান্তরালে রাজমহল পাহাড় পর্যন্ত যে রেখা টানা যায় , তার দক্ষিণে ভারতের শেষ সীমা কন্যাকুমারিকা অন্তরীপ পর্যন্ত ত্রিভুজাকার অঞ্চলকে উপদ্বীপীয় উচ্চভূমি অঞ্চল বলে । এই অঞ্চলের উভয়পার্শ্বে উপকূলবর্তী নিম্নভূমি এবং মধ্যভাগে বিভিন্ন উচ্চতার বহু মালভূমি ও উচ্চভূমি দেখতে পাওয়া যায় । ভূ – তাত্ত্বিক গঠন বিচারে ভারতের ভারতের ভূ – প্রকৃতি ও গঠন উত্তর – পূর্বে অবস্থিত মেঘালয় মালভূমিও এই অঞ্চলের মালভূমিগুলির সমপর্যায়ভুক্ত । কিন্তু ভৌগােলিক অবস্থান বিচারে এটি এই অঞ্চলের অন্তভুক্ত নয় ।

এই উপদ্বীপ অঞ্চলের প্রায় মধ্য অংশ দিয়ে বিন্ধ্য ও সাতপুরা পর্বতের মধ্যে অবস্থিত নর্মদা – উপত্যকা এবং আরও উত্তর – পূর্বে শােন নদী – উপত্যকা বরাবর যে রেখা টানা যায় , তা এই উপদ্বীপ অঞ্চলকে দুইটি অংশে বিভক্ত করছে । যথা –

  • মধ্য ভারতের উচ্চভূমি
  • উপদ্বীপীয় মালভূমি

নিচে এদের নিয়ে বিস্তারিত আলোচনা করা হল –

মধ্য ভারতের উচ্চভূমি (Central Highlands)

এই অঞ্চল পশ্চিমে আরাবল্লী পৰ্বত থেকে পূর্বে শােন নদী উপত্যকার উত্তর – পশ্চিমে অবস্থিত রেওয়ার মালভূমি বা বিন্ধ্যের খাড়া ঢাল এবং দক্ষিণে নর্মদা – উপত্যকা থেকে উত্তরে সিন্ধু – গাঙ্গেয় সমভূমির দক্ষিণ সীমানা পর্যন্ত বিস্তৃত । মধ্যপ্রদেশের প্রায় অর্ধেক , রাজস্থানের ১/৩ অংশ এবং উত্তরপ্রদেশের সামান্য অংশ এই অঞ্চলের অন্তর্গত । সমগ্র ভারতের ১/৬ অংশ এই অঞ্চলকে অধিকার করে আছে । সমগ্র অঞ্চল দক্ষিণ হইতে উত্তর ও উত্তর পূর্বে ঢালু ( ৫০০-১০০ মিটার ) হয়ে গেছে । এই অঞ্চলের উত্তরাংশ বিন্ধ্যযুগের বেলেপাথর , কাদাপাথর এবং গ্রানাইট ও নিস্ ( বুন্দেলখণ্ড নিস্ ) শিলার দ্বারা গঠিত । কিন্তু দক্ষিণাংশে মালব মালভূমি ও বিন্ধ্য পর্বতের পশ্চিমাংশ লাভা দ্বারা ( ক্রিটেসিয়াস যুগের ) আবৃত । সমগ্র অঞ্চলকে আবার নিম্নলিখিত কয়েকটি ক্ষুদ্র অঞ্চলে বিভক্ত করা যায় । যথা— ( i ) আরাবল্লী পাহাড় , ( ii ) পূর্ব – রাজস্থান উচ্চভূমি , ( iii ) মধ্য ভারত পাথর , ( iv ) বুন্দেলখণ্ড উচ্চভূমি , ( v ) মালব মালভূমি , ( vi ) রেওয়া মালভূমি বা বিন্ধ্যের খাড়া ঢাল , ( vii ) বিন্ধ্যপর্বত ও ( vii ) নর্মদা উপত্যকা । নিচে এগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল –

(i) আরাবল্লী পাহাড়ঃ পৃথিবীর একটি অতি সুপ্রাচীন ( প্যালিওজোয়িক যুগের ) ভঙ্গিল পর্বত । বহুযুগ ধরে ক্ষয়প্রাপ্ত হয়েও এটি আজও দণ্ডায়মান আছে । আমেদাবাদের কিছু উত্তর থেকে দিল্লীর দক্ষিণ পর্যন্ত প্রায় ৮০০ কিঃ মিঃ ব্যাপী এটি বিস্তৃত । এই বিস্তৃতি সাধারণভাবে দক্ষিণ – পশ্চিম থেকে উত্তর – পূর্বে । আরাবল্পী সর্বত্র সমান উঁচু নয় । মধ্য অংশে রেওয়ারের দক্ষিণে উচ্চতা সর্বাধিক । এখানে গড় উচ্চতা ৬০০-৯০০ মিটারের মধ্যে । আরাবল্লীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট আবু ( ১,১৫৮ মিঃ ) এই অংশেই অবস্থিত । উত্তর – পূর্বে দিল্লীর নিকট আরাবল্পীর উচ্চতা কমে গিয়ে প্রায় সমভূমির সাথে মিশে গেছে । এই অংশটি দিল্লী শৈলশিরা নামে খ্যাত । বানস ও লুনি নদীদ্বয় আরাবল্লাকে ব্যবচ্ছিন্ন করেছে । 

(ii) পূর্ব – রাজস্থান উচ্চভূমি(iii) মধ্য ভারতের পাথুরে মালভূমিঃ এই দুইটি মালভূমি আরাবল্লীর পূর্বে অবস্থিত । এই দুই মালভূমি বিন্ধ্যযুগের বেলেপাথর , কাদাপাথর ( শেল ) প্রভৃতি শিলার দ্বারা গঠিত । এই অঞ্চল দক্ষিণ – পশ্চিম হইতে উত্তর – পূর্বে ক্রমশঃ ঢালু হয়ে গেছে । এই অংশের উচ্চতা ২৫০-৫০০ মিটার । চম্বল ও তার উপনদী বানস এই অঞ্চল দিয়ে প্রবাহিত । চম্বল নদীর উভয় তীরে ভূমিক্ষয় লক্ষ্য করবার মত । চম্বল নদীর পূর্বদিকে মধ্য – ভারত পাখর অঞ্চল প্রস্তরখণ্ডে পূর্ণ ও ঘন বনভূমির দ্বারা আবৃত ।

(iv) বুন্দেলখণ্ড মালভূমিঃ এই উচ্চভূমি গ্রানাইট ও নিস শিলার দ্বারা গঠিত বলে সর্বত্রই একপ্রকার গােলাকৃতি ভূমিরূপ এখানে দেখতে পাওয়া যায় । এই মালভূমিও দক্ষিণ থেকে উত্তরে ক্রমশঃ ঢালু ( ৩০০-১০০ মিটার ) হয়ে গেছে । বেতােয়া ও কেন নদী এই অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত । 

(v) মালব মালভূমিঃ বিন্ধ্য পর্বতের ঠিক উত্তরে এটি অবস্থিত এবং লাভা ( ব্যাসল্ট ) দ্বারা আবৃত । এই কারণে এই অঞ্চলের পর্বত শিখরগুলি চ্যাপ্টা । সমগ্র অঞ্চল দক্ষিণ – পশ্চিম থেকে উত্তর – পূর্বে ঢালু এবং এই অঞ্চলের মধ্য দিয়ে বেতােয়া , পার্বতী , সিন্দ , চম্বল , মাহি নদী প্রবাহিত । মধ্যপ্রদেশের রাজধানী ভূপাল এই অংশে বেতােয়া ও পার্বতী নদীর মধ্যে অবস্থিত ।

(vi) রেওয়ার মালভূমিঃ এই উচ্চভূমিটি বুন্দেলখণ্ড মালভূমি ও শােন নদীর মধ্যে অবস্থিত । এটি বিন্ধ্যযুগের কাইমুর , রেওয়া ও ভাণ্ডার উপযুগের বেলেপাথরে গঠিত তিনটি খাড়া ঢালে পশ্চিম থেকে পূর্বে সিড়ির ন্যায় ক্রমশঃ নেমে গেছে । এই তিনটি মালভূমি দক্ষিণে একটি বৃহৎ খাড়া ঢালে মিলিত হয়েছে । এই খাড়া ঢাল কাইমুর পাহাড় নামে পরিচিত । 

(vii) বিন্ধ্যপর্বতঃ এটি পশ্চিম উপকূলের নিকট থেকে পূর্বে প্রায় ১,০৫০ কিলােমিটার দীর্ঘ । সাধারণভাবে এই পর্বতের গড় উচ্চতা ৩০০ মিটারের মধ্যে । দক্ষিণে বিন্ধ্য পর্বত নর্মদা – উপত্যকায় খাড়াভাবে নেমে গেছে , কিন্তু উত্তরে এটি ধীরে ধীরে ঢালু হয়েছে । বিন্ধ্য ও তার দক্ষিণে সাতপুরা পর্বতশ্রেণীকে উত্তর – ভারত ও দাক্ষিণাত্যের সীমারেখা ধরা হয় । মধ্যপ্রদেশের ‘ ধর ’ জেলার গােমানপুর চূড়া ( ৫৫৪ মিঃ ) বিন্ধ্যের পশ্চিম সীমা । এখান থেকে পূর্বে প্রায় ৩০০ কিঃ মিঃ পর্যন্ত অঞ্চল লাভা ( ব্যাসল্ট ) দ্বারা আবৃত । হােসাঙ্গাবাদের পর থেকে ব্যাসল্টের পরিবর্তে বেলে পাথর ও কাদাপাথর ( শেল ) দেখতে পাওয়া যায় । বিন্ধ্যের পূর্বাংশ কাইমুর পাহাড় নামে পরিচিত এবং এটি কোয়ার্টজাইট ও মার্বেল পাথরে গঠিত ।

(viii) নর্মদা উপত্যকাঃ এটি দুইটি সমান্তরাল চ্যুতির ফলে সৃষ্ট হইয়াছে । উত্তরে বিন্ধ্য ও দক্ষিণে সাতপুরা পাহাড়ের মধ্যবর্তী স্থান চ্যুতির ফলে অবনমিত হয়ে এটি সৃষ্টি করেছে ।

উপদ্বীপীয় মালভূমি (Peninsular Plateaus)

]ত্রিভুজাকার উপদ্বীপীয় মালভূমি অঞ্চল উত্তরে সাতপুরা – মহাদেব – মহাকাল , পশ্চিমে পশ্চিমঘাট পর্বত এবং পূর্বে পূর্বঘাট দ্বারা বেষ্টিত । ত্রিভুজাকৃতি এই মালভূমি অঞ্চলটির তিনদিক সমুদ্র – বেষ্টিত । পূর্বে আছে বঙ্গোপসাগর , পশ্চিমে আরব সাগর এবং দক্ষিণে ভারত মহাসাগর । উত্তর থেকে দক্ষিণে এর দৈর্ঘ্য প্রায় ১,৭০০ কিঃ মিঃ এবং পশ্চিমে পশ্চিমঘাট পর্বত থেকে পূর্বে রাজমহল পর্যন্ত প্রস্থে প্রায় ১,৪০০ কিঃ মিঃ । এর আয়তন প্রায় ১৩.৫ লক্ষ বর্গকিলােমিটার ।

এই মালভূমি অঞ্চলকে নিম্নলিখিত চারটি প্রধান ভূ – প্রাকৃতিক অঞ্চলে বিভক্ত করা যায় । যথা:

  • পশ্চিমঘাট বা সহাদ্রি পর্বত
  • পূর্বঘাট পাহাড় বা মহেন্দ্রগিরি
  • দাক্ষিণাত্যের মালভূমি ( উত্তর ও দক্ষিণ )
  • পূর্বের মালভূমি

নিচে এগুলি বিস্তারিত আলোচনা করা হল

(i) পশ্চিমঘাট বা সহ্যাদ্রি পর্বতঃ পশ্চিম – উপকূল হইতে এই পূর্বতকে দেখলে একটি খাড়া প্রাচীরের ন্যায় ( প্রায় ১,০০০ মিটার উচ্চ ) দেখায় । এই পর্বত পশ্চিমে আরব সাগর উপকূল থেকে খাড়াভাবে উঠে প্রায় একটানা ভারতের পশ্চিম উপকূলবরাবর ১,৬০০ কিঃ মিঃ ব্যাপিয়া উত্তর দক্ষিণে বিস্তৃত । কিন্তু পূর্বদিকে এটি ক্রমশঃ ধীরে ধীরে নেমে তরঙ্গায়িত মালভূমিতে মিশেছে । পশ্চিমঘাট পর্বতের উত্তরাংশের প্রথম ৬৪০ কিঃ মিঃ ( গােয়ার উত্তরাংশ পর্যন্ত ) সমান্তরাল লাভাস্তর দ্বারা আবৃত । ব্যাসন্ট লাভাদ্বারা আবৃত এই অংশে পর্বতের চূড়াগুলি চ্যাপ্টা এবং পূর্বদিক থেকে দেখলে মনে হয় এটি সিড়ির ন্যায় ধাপে ধাপে পূর্বদিকে ক্রমশঃ নেমে গেছে । পশ্চিমঘাট পর্বতের এই অংশে উচ্চতা অধিকাংশ ক্ষেত্রে ৯০০-১,২০০ মিটারের মধ্যে । তবে বহু ক্ষেত্রে পর্বতশৃঙ্গের উচ্চতা ১,৩০০-১,৬০০ মিটার । এখানকার উচ্চতম শৃঙ্গগুলির মধ্যে হরিশ্চন্দ্রগড় : ( ১,৪২৪ মিঃ ) , মহাবালেশ্বর ( ১,৪৩৮ মিঃ ) , কালসুবাই ( ১,৬৪৬ মিঃ ) সালহের ( ১,৫৬৭ মিঃ ) বিশেষ উল্লেখযােগ্য । থলঘাট ও ভােরঘাট এই অংশের দুইটি উল্লেখযােগ্য গিরিপথ । এদের মধ্য দিয়া রেলপথ ও সড়কপথ দাক্ষিণাত্যের মালভূমির সাথে পশ্চিম উপকূলের কঙ্কণ সমভূমির যােগাযােগ রক্ষা করছে ।
গোয়ার উত্তরাংশের পর থেকে দক্ষিণে পশ্চিমঘাট পর্বতের বাকী ৬৪০ কিঃ মিঃ পর্যন্ত অংশ ব্যাসল্টের পরিবর্তে গ্রানাইট – নিস্ শিলার দ্বারা গঠিত বলে এই অংশে সম্পূর্ণ ভিন্ন ধরনের ভূমিরূপ দেখতে পাওয়া যায় । এই অংশে পর্বত – শিখরগুলি চ্যাপ্টার পরিবর্তে গােলাকার । অধিকাংশ ক্ষেত্রে এই উচ্চতা ৯০০ মিটারের কম । তবে নীলগিরি পর্বতের নিকট এর উচ্চতা অধিক । বাবুমালা ( ২,৩৩৯ মিঃ ) এই অংশে সর্বোচ্চ শৃঙ্গ । পশ্চিমঘাট পর্বত এই অংশে সমুদ্রোপকূলের খুবই নিকট দিয়ে গেছে এবং অবশেষে দক্ষিণে গুডালুরের নিকট নীলগিরি পর্বতে মিলিত হয়েছে ।

নীলগিরি পর্বতের প্রাকৃতিক শোভা অতুলনীয় । এটি দক্ষিণ ভারতের একটি উল্লেখযােগ্য পর্বতগ্রন্থি । এখানেই পশ্চিমঘাট , পূর্বঘাট ও দক্ষিণঘাট পর্বতগুলি মিলিত হয়েছে । নীলগিরি চার্ণকাইট নামক কঠিন শিলায় গঠিত হওয়ায় পার্শ্ববর্তী অঞ্চল থেকে বেশ কিছুটা উঁচু । দোদাবেতা ( ২,৬৩৭ মিঃ ) ও মাকুতি ( ২,৫৫৪ মিঃ ) এর দুইটি সর্বোচ্চ শৃঙ্গ । দোদাবেতার পাদদেশে দক্ষিণ – ভারতের বিখ্যাত শৈলশহর উটি অবস্থিত । নীলগিরির দক্ষিণে করিমালাই ( ১,৯৯৬ মিঃ ) ও আন্নামালাই সংলগ্ন পাদগিরিমালাই ( ১,৫২৭ মিঃ ) পাহাড় দুইটির মধ্যবর্তী অঞ্চল বসে গিয়ে পালঘাট ফাটলের সৃষ্টি হয়েছে । এটি মাত্র ১৪৪ মিঃ উঁচু এবং এর মধ্য দিয়ে রেল ও সড়কপথে পশ্চিম উপকূলের সাথে দাক্ষিণাত্য মালভূমির যােগাযােগ রক্ষা করা হয় ।

পালঘাটের দক্ষিণে সহাদ্রি বা পশ্চিমঘাট পর্বতমালা দক্ষিণঘাট পর্বত নামে আরও দক্ষিণে কন্যাকুমারিকা অন্তরীপ পর্যন্ত প্রসারিত । দাক্ষিণাত্যের সর্বোচ্চ শৃঙ্গ আনাইমুদি ( ২,৬৯৫ মিঃ ) এখানে অবস্থিত । আনাইমুদি থেকে পর্বতশ্রেণী বিভিন্ন দিকে ছড়িয়ে গেছে । এরা হল উত্তরে আনাইমালাই , উত্তর – পূর্বে পালনি এবং দক্ষিণে কার্ডামাম বা এলামালাই । কোদাইকানাল ( ২,১৯৫ মিঃ ) দক্ষিণের অপর একটি শৈলশহর পালনি পর্বতে অবস্থিত । কার্ডামাম পাহাড়ের দক্ষিণে শেঙ্কোটা নামক সর্ব দক্ষিণের গিরিপথটি অবস্থিত । কুইলন ( কেরালায় ) হইতে এই গিরিপথের মধ্য দিয়া তামিলনাড়ুর তিরুনেল উপত্যকায় রেলপথে যােগাযােগ রক্ষা করা হয় । কার্ডামাম বা এলামালাই আরও দক্ষিণে অগস্ত্যমালাই রূপে কন্যাকুমারিকা পর্যন্ত প্রসারিত । 

(ii) পূর্বঘাট পাহাড় বা মহেন্দ্রগিরিঃ পূর্বঘাট পর্বতমালা সহ্যাদ্রির ন্যায় একটানা নয় । এটি উপকূল থেকে কিছু অভ্যন্তরে উত্তর – পূর্ব থেকে দক্ষিণ – পশ্চিমে বিস্তৃত । এই পর্বত উত্তর – পূর্বে দণ্ডকারণ্যের পূর্বদিক থেকে ( ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ ) শুরু করে তামিলনাড়ুর দক্ষিণ – পশ্চিমে মধ্য দিয়া নীলগিরির নিকট পশ্চিমঘাট পর্বতে মিলিত হয়েছে । পূর্বঘাট পাহাড়ের উচ্চতাও পশ্চিমঘাট অপেক্ষা কম ( ৪৫০-৬০০ মিঃ ) । এই কারণে একে পূর্বঘাট পর্বত না বলিয়া পূর্বের পাহাড় ( Eastern Hills ) বলা হয় । পূর্বঘাট পাহাড়ের উত্তরাংশ , বিশেষতঃ গােদাবরী ও মহানদীর মধ্যবর্তী অংশ কিছুটা একটানা চলে গেছে এবং এটি বন্ধুর ও পর্বতময় । এই অংশেই ওড়িশার গঞ্জাম জেলা থেকে ৮০ কিঃ মিঃ দক্ষিণ – পশ্চিম উপকূলবর্তী নিম্নভূমির ঠিক উপরেই মহেন্দ্র গিরি ( ১,৫০১ মিঃ ) নামক একটি পর্বতশিখর অবস্থিত । এই পর্বতশিখরের নাম থেকেই পূর্বঘাটের অপর নাম মহেন্দ্রগিরি হয়েছে ।

পূর্বঘাটের দক্ষিণের অংশ কিন্তু একটানা নয় । প্রকৃতপক্ষে এই অংশে পূর্বঘাট পাহাড় কতকগুলি বিচ্ছিন্ন মালভূমির অবশিষ্টাংশের সমষ্টি এবং এদের মধ্যে মধ্যে প্রশস্ত নদী – উপত্যকার দ্বারা পরস্পর থেকে বিচ্ছিন্ন । উত্তরে কৃষ্ণা ও দক্ষিণে পেন্নার নদীর মধ্যে করমণ্ডল উপকূলের সমান্তরালে নাল্লামালাই পাহাড় উত্তর – দক্ষিণে বিস্তৃত । এর দক্ষিণের অংশ অপেক্ষাকৃত উচু ( ৯০০-১,১০০ মিঃ ) এবং পালকোণ্ডা নামে পরিচিত । নাল্লামালাই – এর পূর্বে আছে ভেলিকোণ্ডা পাহাড় ।। আরও দক্ষিণে তামিলনাড়ুর আর্কট জেলায় যে সকল অবশিষ্ট পাহাড় দেখা যায় , তাহাদের মধ্যে জভদি , শেভারয় , পচামালাই প্রভৃতি বিশেষ উল্লেখযােগ্য । এই সকল পাহাড় নিস্ শিলায় গঠিত ।

(iii) দাক্ষিণাত্যের মালভূমিঃ এই বিস্তীর্ণ মালভূমিকে ভূমিরূপের তারতম্যে প্রধান দুইটি অংশে বিভক্ত করা যায় । যথা – A. দাক্ষিণাত্যের মালভূমির উত্তর অংশ এবং B. দাক্ষিণাত্যের মালভূমির দক্ষিণ অংশ । নিচে এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল –

A. দাক্ষিণাত্যের মালভূমির উত্তর অংশঃ

এই অঞ্চলটি উত্তরে

  • সাতপুরা এবং তার ঠিক দক্ষিণে
  • মহারাষ্ট্রের মালভূমি নিয়ে গঠিত ।

(a) সাতপুরা পর্বতঃ বিন্ধ্যের দক্ষিণে নর্মদা – উপত্যকার দক্ষিণ প্রান্তে অবস্থিত । এটি পশ্চিমে রতনপুর থেকে পূর্বে অমরকন্টক পর্যন্ত প্রায় ৯০০ কিলােমিটার দীর্ঘ । এই পর্বতের অধিকাংশই ৫০০ মিটারের অধিক উঁচু এবং কতকগুলি পর্বতশিখরের উচ্চতা ১,০০০ মিটারেরও বেশী । দক্ষিণঢালে আরও একটি গ্রস্ত উপত্যকার সৃষ্টি হয়েছে । এর মধ্য দিয়ে তাপ্তী ( তাপী ) নদী প্রবাহিত । সুতরাং নর্মদা ও তাপ্তী এই দুইটি গ্রস্ত – উপত্যকার মধ্যে অবস্থিত সাতপুরা একটি স্তুপপর্বত । পশ্চিম থেকে পূর্বে এর তিনটি অংশ বিশেষভাবে লক্ষ্য করা যায় । পশ্চিমের অংশ ব্যাসল্ট দ্বারা আবৃত এবং খুবই বন্ধুর । এই অংশ সাতপুরা নামেই পরিচিত । তবে স্থানীয় অধিবাসীদের নিকট ইহা রাজপিপলা পাহাড় নামেই পরিচিত । সাতপুরার মধ্যভাগ বেশ প্রশস্ত এবং এটি উত্তরে মহাদেব এবং দক্ষিণে গাউইলগড় পাহাড় দুটি দ্বারা বেষ্টিত । সাতপুরার সর্বোচ্চ শিখর ধূপগড় ( ১,৩৫০ মিঃ ) । সাতপুরার পূর্বাংশ মহাকাল নামে পরিচিত

(b) মহারাষ্ট্র মালভূমিঃ এটি সাতপুরার দক্ষিণে অবস্থিত । এর অধিকাংশই ব্যাসল্ট লাভাদ্বারা আবৃত । এই কারণে এই অঞ্চলে পাহাড়ের চূড়াগুলি চ্যাপ্টা ( টেবিলের মত ) এবং দুই পাশ খাড়াভাবে ক্রমশঃ নেমে গেছে । সমগ্র মালভূমি অঞ্চল এইরূপ চ্যাপ্টা চূড়াবিশিষ্ট হয়ে ধাপে ধাপে পশ্চিম থেকে পূর্বে ক্রমশঃ নেমে গেছে ।

B. দাক্ষিণাত্যের মালভূমির দক্ষিণ অংশ

এই অঞ্চল প্রধানতঃ কর্ণাটক ও তেলেঙ্গানা মালভূমির অন্তর্গত । এই অঞ্চল গ্রানাইট – নিস্ শিলার দ্বারা গঠিত বলে উত্তরে মহারাষ্ট্র মালভূমির চ্যাপ্টা পাহাড়ের চূড়ার পরিবর্তে গােলাকার পাহাড়ের চূড়া দেখতে পাওয়া যায় । এই মালভূমি – পৃষ্ঠ অনেকটা সমতল । কর্ণাটক মালভূমির পশ্চিমঘাট পর্বতের পাদদেশ অঞ্চলে উত্তর – দক্ষিণে বিস্তৃত কিছুটা অঞ্চল বন্ধুর ও পর্বতময় । এই পর্বতময় অঞ্চল মালনাদ ( পাহাড়ী অঞ্চল ) নামে পরিচিত । পূর্বদিকের বাকী অংশ কিন্তু তরঙ্গায়িত উচ্চভূমির ন্যায় এবং এর মধ্যে বিক্ষিপ্তভাবে আছে কঠিন শিলায় গঠিত অবশিষ্ট পাহাড় । পূর্বের এই তরঙ্গায়িত উচ্চভূমি অঞ্চল ময়দান নামে পরিচিত । তেলেঙ্গানা মালভূমিও কর্ণাটক মালভূমির ন্যায় আর্কিয়ান যুগের গ্রানাইট – নিস শিলায় গঠিত বলে সর্বত্র একটি তরঙ্গায়িত ও গােলাকৃতি ভূমিরূপ দেখতে পাওয়া যায় ।

(iv) পূর্বের মালভূমিঃ শােন নদী অববাহিকার দক্ষিণ – পূর্বে এবং মহাকাল পর্বতের পূর্বে যে মালভূমি অবস্থিত , তাদের একত্রে পূর্বের মালভূমি বলা হয় । এই মালভূমি অঞ্চলে আছে বাঘেলখণ্ড মালভূমি , ছোটনাগপুর মালভূমি , মহানদী অববাহিকা ও দণ্ডকারণ্য ।

  • বাঘেলখণ্ড মালভূমি মহাকাল পর্বতের পূর্বে এবং মহানদী – অববাহিকার উত্তরে অবস্থিত । এটি গ্রানাইট শিলা এবং বিন্ধ্যযুগের পাললিক শিলার দ্বারা গঠিত ।
  • ছােটনাগপুর মালভূমি বাঘেলখণ্ড মালভূমির পূর্বে অবস্থিত । ইহা প্রকৃতপক্ষে বিভিন্ন উচ্চতায় অবস্থিত কতকগুলি মালভূমির সমষ্টি । পশ্চিমদিকের পাট অঞ্চলটি সর্বাপেক্ষা উচ্চ ( ১,১০০ মিঃ ) এবং ইহা পূর্বদিকে ধাপে ধাপে নেমে অবশেষে গঙ্গা সমভূমিতে মিশেছে । এই মালভূমির প্রাকৃতিক বিভাগ চারটি — রাচী মালভূমি , হাজারীবাগ মালভূমি ( ৭০০ মিঃ ) , কোডার্মা মালভূমি এবং দামােদর – উপত্যকা ।ছােটনাগপুর মালভূমি উত্তর – পূর্ব কোণে রাজমহলের উচ্চভূমিতে গিয়ে মিশেছে । আগ্নেয়গিরির লাভাদ্বারা গঠিত রাজমহল পাহাড় উত্তর – দক্ষিণে বিস্তৃত এবং ৩০০-৪৫০ মিটার উঁচু ।
  • মহানদী – অববাহিকা বাঘেলখণ্ড মালভূমির দক্ষিণে অবস্থিত । এই অববাহিকা ২০০ মিটার উঁচু এবং এর চারধারে আছে ৬০০-১,০০০ মিটার উঁচু পাহাড় । মহানদী অববাহিকার মধ্যভাগ ছত্তিসগড় সমতলক্ষেত্র নামে পরিচিত । এটি চুনাপাথর ও শেলদ্বারা গঠিত ।
  • দণ্ডকারণ্য অঞ্চল ছত্তিসগড় সমভূমির দক্ষিণে বাস্তার , কোরাপুট ও কালাহাণ্ডি জেলাগুলি নিয়ে গঠিত । কোরাপুট অঞ্চলের সর্বাপেক্ষা উচ্চতা ১,২০০ মিঃ  । মালভূমির উত্তরাংশ নীচু এবং পশ্চিমাংশ গভীর নদী – উপত্যকা দ্বারা ব্যবচ্ছিন্ন । রাঁচী মালভূমির দক্ষিণে ওড়িশায় ধারওয়ার যুগের কতকগুলি অবশিষ্ট পাহাড় আছে । পাহাড়গুলির উচ্চতা ৪০০-১,০০০ মিটার । বােনাই , কেওনঝাড় ও সিমলিপাল পাহাড়গুলি এর অন্তর্গত । এই অঞ্চলকে গড়জাট বলা হয় ।

ভারতের উত্তর – পূর্বে অবস্থিত মেঘালয় মালভূমিও দাক্ষিণাত্যের মালভূমির একটি অংশ । এটি গঙ্গা ও ব্রহ্মপুত্র নদের পলি সঞ্চয়ের ফলে দাক্ষিণাত্যের মালভূমি হইতে বিচ্ছিন্ন হয়ে গেছে ।