ব্যাপক কৃষি কি?

0
ব্যাপক কৃষি কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ব্যাপক কৃষি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ব্যাপক কৃষি কি?

সংজ্ঞাঃ

যে কৃষিব্যবস্থায় কম কায়িক শ্রম ও বেশি যন্ত্রপাতি ব্যবহারের সাহায্যে তুলনামূলকভাবে একই সঙ্গে বিশাল পরিমাণ জমি চাষ করা হয় , তাকে ব্যাপক কৃষি বলে । জনসংখ্যা অনুপাতে কৃষিজমির পরিমাণ অনেক বেশি বলে ব্যাপক পদ্ধতিতে চাষ হয় । সাধারণত এইপ্রকার কৃষিব্যবস্থায় বাণিজ্যিক হারে ফসল উৎপন্ন হয়ে থাকে । জনসংখ্যার তুলনায় জমির পরিমাণ বেশি বলে এই কৃষিব্যবস্থায় দানাশস্যের চাষ হয় , তবে তা জীবিকাসত্তাভিত্তিক না হয়ে বাণিজ্যিক ভিত্তিতে হয়ে থাকে । কৃষিজোতগুলি বড়াে হওয়ায় যন্ত্রপাতি ব্যবহারের দ্বারা উন্নত পদ্ধতিতে ফসল উৎপাদন করা হয় বলে উৎপাদনের হার অনেক বেশি , তাই খাদ্যের চাহিদার পরেও দানাশস্য প্রচুর পরিমাণে উদ্বৃত্ত থাকে । এই উদ্বৃত্ত ফসল বাজারে বিক্রির জন্য প্রেরিত হয় । নাতিশীতােষ্ণ অঞ্চলে (উভয় গােলার্ধে) ব্যাপক বাণিজ্যিক কৃষিব্যবস্থা অন্যান্য কৃষিব্যবস্থার সাথে আলাদা ও গুরুত্বপূর্ণ । সাধারণত এই কৃষিব্যবস্থায় বাণিজ্যিকভাবে গমচাষ হয়ে থাকে ।

অবস্থানঃ

ব্যাপক কৃষিপদ্ধতি দেখা যায় মধ্য অক্ষাংশের নাতিশীতােষ্ণ অঞ্চলে , যেখানে বাণিজ্যিক হারে দানাশস্য উৎপাদন করা হয় । পৃথিবীর প্রধান ব্যাপক কৃষি – অঞ্চলসমূহ হল

  1. উত্তর আমেরিকার বাসন্তিক গম বলয় আমেরিকা যুক্তরাষ্ট্রের ডাকোটা , মন্টানা , মিনেসােটা এবং কানাডার ম্যানিটোবা , সাসকাচুয়ান ও আলবার্টায় বিস্তৃত ।
  2. আমেরিকা যুক্তরাষ্ট্রের কঠিন শীতকালীন গম বলয়- প্রধানত ওয়াশিংটন , মন্টানা , উত্তর ডাকোটা , নেব্রাস্কা , টেক্সাস প্রভৃতি রাজ্যে বিস্তৃত ।
  3. আর্জেন্টিনার গম বলয়— দক্ষিণ আমেরিকার পম্পাস তৃণভূমির বিস্তীর্ণ কৃষিযােগ্যভূমি নিয়ে গঠিত ।
  4. মারে – ডালিং অববাহিকা , দক্ষিণ – পশ্চিম অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ডের ক্যান্টারবেরি সমভূমি ।
  5. রাশিয়ার দক্ষিণাংশ , যা প্রায় সাইবেরিয়া পর্যন্ত বিস্তৃত । মূলত বাণিজ্যিক দানাশস্যের চাষ মধ্য – অক্ষাংশীয় অঞ্চলের একটি ক্রিয়া , যা উত্তর ও দক্ষিণ গােলার্ধের ৩০-৫৫ ° অক্ষাংশের মধ্যে গড়ে উঠেছে ।

বৈশিষ্ট্যঃ

ব্যাপক কৃষি – র বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. বৃহৎ কৃষিক্ষেত্রঃ ব্যাপক বাণিজ্যিক দানাশস্যের কৃষিক্ষেত্রগুলি পৃথিবীতে সর্ববৃহৎ । জনসংখ্যার চাপ কম থাকায় প্রত্যেক কৃষক চাষ করার জন্য প্রচুর পরিমাণ জমি ক্রয় করতে পারে । মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৫ লক্ষ খামার আছে । এই ৫ লক্ষ খামারে মােট জমির পরিমাণ প্রায় ২০ কোটি হেক্টর । গম – উৎপাদিত খামারের গড় ক্ষেত্রফল — উত্তর ডাকোটা ও কানাডা অঞ্চলে প্রায় ৫০০-১০০০ একর । আবার ওয়াশিংটনের অনেক খামার ২০০০ একরেরও হয়ে থাকে । কানসাসে এই খামারের ক্ষেত্রমান ৩৫০ একর ।
  2. শস্যের বিশেষীকরণঃ বাণিজ্যিক দানাশস্যের উৎপাদনকারী কৃষকেরা অতিমাত্রায় বিশেষীকরণ পছন্দ করে । কৃষকেরা পশুপালনের পরিবর্তে একটিমাত্র শস্যের উপর মনােনিবেশ করে এবং প্রত্যেকে তাদের উপার্জনের প্রধান উৎস রূপে একটিমাত্র ফসলকে পছন্দ করে । বেশিরভাগ অঞ্চলে গমই হল প্রধান ও একমাত্র পছন্দসই দানাশস্য । এই বিশেষীকরণ অ্যাংলাে – আমেরিকার প্রধান বৈশিষ্ট্য । অনুকূল পরিবেশে এই অঞ্চলে গম চাষ ব্যাপকভাবে হয়ে থাকে ।
  3. যন্ত্রপাতির ব্যবহারঃ ব্যাপক বাণিজ্যিক কৃষিব্যবস্থার মতাে অন্য কোনাে কৃষিব্যবস্থায় যন্ত্রপাতির এত ব্যাপক ব্যবহার দেখা যায় না । এই কৃষি সম্পূর্ণভাবে যন্ত্রনির্ভর । এই যন্ত্রগুলির মধ্যে উল্লেখযােগ্য হল – ট্রাক্টর , হার্ভেস্টার , থ্রেসার প্রভৃতি । ৮০ % -এরও বেশি কৃষকের নিজস্ব ট্রাক্টর আছে । মাটি কোপানাে , বীজ বােনা , সার ও কীটনাশক প্রয়ােগ (হেলিকপ্টারের সাহায্যে) শস্য কাটা , শস্য ঝাড়াই , গুদামজাত করা ইত্যাদি প্রতিটি কাজের জন্য যন্ত্রপাতি ব্যবহার করা হয় ।
  4. শ্রমশক্তিঃ যেকোনাে খামারের শ্রমশক্তির পরিমাণ কমই থাকে , ব্যতিক্রম শুধু শস্যাবর্তনের সময়টুকু । এই সময় বহু সংখ্যায় শ্রমিক ভাড়া করতে হয় । তবে বছরের বাকি সময় কৃষি শ্রমিকের বদলে ভারী কৃষি যন্ত্রপাতি ব্যবহারই বহাল থাকে ।
  5. মূলধন বিনিয়ােগঃ কৃষি – যন্ত্রপাতি , জলসেচ ও অন্যান্য কৃষি – পরিসেবার জন্য প্রচুর মূলধন বিনিয়ােগ করা হয় ।
  6. মাথাপিছু উৎপাদন বেশি কিন্তু একরপ্রতি উৎপাদন কমঃ জমি সরবরাহের প্রাচুর্য , শ্রমিকের অভাব , প্রযুক্তিবিদ্যার ব্যবহার , শস্যের বিশেষীকরণ প্রভৃতির জন্য কৃষকেরা শস্যের রপ্তানির জন্য সবচেয়ে বেশি পরিমাণে ফসল উৎপাদন করে থাকে । জনসংখ্যা কম হওয়ায় মাথাপিছু উৎপাদন বেশি কিন্তু একর প্রতি উৎপাদন কম হয় । বর্তমানে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধি করে শ্রমিকের অভাব পূরণ করা হয়েছে । ফলে , বাণিজ্যিক গমক্ষেত্রগুলিতে প্রচুর পরিমাণে গম উদ্বৃত্ত হয়েছে ।
  7. কর্মবিনিয়ােগ কাঠামোঃ বাণিজ্যিক কৃষি অঞ্চলের অধিকাংশ শহর ও নগর মূলত পরিসেবা ক্ষেত্র । এই সব জনপদের অধিবাসীরা গাড়িতে বস্তা বােঝাই , যন্ত্রপাতি মেরামত , খামারের কাজ , আর্থিক ও অন্যান্য পরিসেবার সাথে যুক্ত ।
  8. বাজারের প্রভাবঃ ইউরােপ ও আমেরিকায় প্রধান খাদ্যরূপে গম ব্যবহৃত হয় । পৃথিবীর বেশির ভাগ গম অঞ্চলগুলি এই দুটি বলয়ের সাথে যুক্ত । এই দুই অঞ্চলে মানুষের খাদ্যের জন্য যেমন গম ব্যবহৃত হয় , তেমনি পশুখাদ্যের জন্য ভুট্টা ও যব ব্যবহৃত হয় । এশিয়ার দেশগুলিতে জনসংখ্যার চাপ বেশি হওয়ায় খাদ্যসমস্যা ব্যাপক । এই সমস্যা মেটানাের জন্য গম বলয় থেকে গম এই সকল দেশে রপ্তানি করা হয় ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।