পূর্ব হিমালয় সম্পর্কে লেখ?

0
পূর্ব হিমালয় সম্পর্কে লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। পূর্ব হিমালয় এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

পূর্ব হিমালয় সম্পর্কে লেখ?

নেপালের পূর্বে হিমালয়ের যে অংশ আছে , তা পূর্ব হিমালয় নামে পরিচিত । উত্তরে হিমাদ্রি বা উচ্চ হিমালয় পর্বতশ্রেণী তিব্বতের সাথে এর সীমা নির্দেশ করে । নেপাল সীমান্তে সিঙ্গালিলা পর্বতশ্রেণী পশ্চিমে এবং অসম মায়ানমার পর্বতশ্রেণী ও লােহিত নদ যথাক্রমে পূর্ব ও দক্ষিণ – পূর্বের সীমা নির্দেশ করছে । দক্ষিণের সীমা সাধারণতঃ ১৫০ মিটার সমােন্নতি রেখাকে ধরা হয় । সমগ্র পূর্ব হিমালয় অঞ্চল নিম্নলিখিত তিনটি অংশে বিভক্ত । যথা – ক) সিকিম – দার্জিলিং হিমালয় , খ) ভুটান হিমালয় ও গ) অরুণাচল হিমালয় । নিচে এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল

  • সিকিম – দার্জিলিং হিমালয়ঃ এই অঞ্চলে সিঙ্গালিলা , ডাউহিল এবং ডংকিয়া পর্বতশ্রেণী বিশেষ উল্লেখযােগ্য । ডংকিয়া পর্বতশ্রেণীর মধ্যে নাখলা ও জিলিপলা গিরিপথ অবস্থিত । এই অংশে তিস্তা নদী প্রবাহিত । অত্যধিক ভূ পাতের ফলে যাতায়াত অনেক সময় কষ্টকর হয়ে উঠে । কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ সিকিম হিমালয়ে অবস্থিত । 
  • ভুটান হিমালয়ঃ ভুটান হিমালয়ের ভূ – প্রকৃতি অত্যন্ত বন্ধুর । ফলে যােগাযোগ ব্যবস্থা গড়ে ভােলা খুবই কষ্টকর । থিম্পুর পূর্বদিকে পুনাখা উপত্যকা খুবই বন্ধুর বলে কৃষিকার্য খুব কম হয় । ওয়াংচু , মােচু এবং মনাস নদীগুলি ভুটানের মধ্য দিয়ে উত্তর – দক্ষিণে প্রবাহিত ।
  • অরুণাচল হিমালয়ঃ পূর্ব হিমালয়ের এই অংশে শিবালিক , হিমাচল ও হিমাদ্রি— হিমালয়ের এই তিনটি পর্বতশ্রেণীই দেখিতে পাওয়া যায় । ব্ৰহ্মপুত্ৰ – উপত্যকার উত্তরে শিবালিক পর্বতশ্রেণী ৮০০ মিটার উচ্চ এবং বনভূমি দ্বারা আচ্ছাদিত । হিমাচল পর্বতশ্রেণী নাতিশীতােষ্ণ বনভূমি দ্বারা আবৃত । হিমাদ্রি পর্বতশ্রেণী উত্তর – পূর্ব থেকে দক্ষিণ – পশ্চিমে বিস্তৃত এবং এটি ৬,০০০ মিটারেরও অধিক উচ্চ । সমগ্র পূর্ব – হিমালয় অঞ্চল বিভিন্ন পার্বত্য নদী দ্বারা বিচ্ছিন্ন । এই নদী – উপত্যকা গুলিতে বসতি গড়ে উঠেছে ।

পূর্বাচলঃ

পূর্ব – পশ্চিমে বিস্তৃত অসম – হিমালয় ভারতের উত্তর – পূর্ব কোণে সাদিয়ার নিকট দক্ষিণে বাঁকিয়া ভারত ও মায়ানমার সীমান্তের মধ্য দিয়ে চলে গেছে । উত্তর – দক্ষিণে বিস্তৃত সমান্তরাল এই ভঙ্গিল পর্বতশ্রেণীর মধ্যে পাটকাই , নাগা , লুসাই , চিন ( Chin ) , মিশমী , বরাইল , মিকির , কোহিমা , মণিপুর , মিজো , ত্রিপুরা প্রভৃতি বিশেষ উল্লেখযােগ্য । এই পর্বতশ্রেণীকে এই অঞ্চলে পূর্বের পাহাড় ’ বা ‘ পূর্বাচল ’ বলা হয় । অধিকাংশ পর্বতশ্রেণী উত্তর – দক্ষিণে বিস্তৃত । ফলে পূর্ব পশ্চিমে যাতায়াত করা কষ্টসাধ্য । লােহিত – তিরাপ অঞ্চল এবং নাগাভূমি , মণিপুর , ত্রিপুরা ও মিজোরাম রাজ্যগুলি এর অন্তর্গত ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।