হুগলি নদীর তীরে পাট শিল্পের কেন্দ্রীভবনের কারণ কি ?

0
পূর্ব ভারতে অথবা হুগলি নদীর উভয়তীরে পাট শিল্পের কেন্দ্রীভবনের কারণ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। পূর্ব ভারতে অথবা হুগলি নদীর উভয়তীরে পাট শিল্পের কেন্দ্রীভবনের কারণ এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

পূর্ব ভারতে অথবা হুগলি নদীর উভয়তীরে পাট শিল্পের কেন্দ্রীভবনের কারণ লেখ ?

আপাতভাবে পাট শিল্পের কেন্দ্রগুলি ভারতের পূর্বাঞ্চলে গড়ে উঠলেও বস্তুত দেশের মােট পাটকলের ৭৯ % পশ্চিমবঙ্গেই অবস্থিত । তাই পূর্ব ভারতে পশ্চিমবঙ্গ ছাড়া অন্যান্য রাজ্যে কয়েকটি পাট শিল্প বিক্ষিপ্তভাবে গড়ে উঠলেও শিল্পের কেন্দ্রীভবন ঘটেছে হুগলি নদীর উভয় তীরে বাঁশবেড়িয়া থেকে দক্ষিণে বিড়লাপুর পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চল জুড়ে । এই অঞ্চলে ভারতে মােট চালু ৭৩ টি পাটকলের ৫৮ টি পাটকল অবস্থিত ।

কেন্দ্রীভবনের কারণ

পূর্ব ভারতে অথবা, হুগলি নদীর উভয়তীরে পাট শিল্পের এইরকম কেন্দ্রীভবনের কারণ আলােচনা করা হল

  1. কাঁচামালের সহজলভ্যতাঃ পশ্চিমবঙ্গ থেকে ভারতের মােট পাট উৎপাদনের ৬০ % আসে । পশ্চিমবঙ্গ ভারতের শ্রেষ্ঠ পাট উৎপাদক রাজ্য । হুগলি , নদীয়া , উত্তর ও দক্ষিণ ২৪ – পরগনা , মুর্শিদাবাদ , বর্ধমান প্রভৃতি জেলাগুলিতে অনুকূল জলবায়ু ও মাটির জন্য প্রচুর পরিমাণে পাট উৎপাদন হয় যা এই শিল্পের প্রধান কাঁচামাল ।
  2. শক্তি সম্পদের নৈকট্যঃ প্রাথমিক পর্যায়ে এই শিল্পের প্রয়ােজনীয় কাঁচামাল জ্বালানি কয়লা রাণীগঞ্জ থেকে আনা হত । বর্তমানে বিদ্যুৎশক্তি C.E.S.C. , টিটাগড় , কাশীপুর , মেটিয়াবুরুজ এবং রাজ্য বিদ্যুৎ পর্ষদের ব্যান্ডেল , সাঁওতালডি , কোলাঘাট প্রভৃতি তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে পাওয়া যায় ।
  3. আর্দ্র জলবায়ুঃ পাট শিল্প বয়ন শিল্পের অন্তর্গত বলে এখানকার আর্দ্র জলবায়ু এই শিল্পের অবস্থানের সহায়ক ।
  4. জলঃ হুগলি নদী এবং বিভিন্ন পৌরসভা থেকে পাট শিল্পের প্রয়ােজনীয় জল সংগ্রহ করা হয় ।
  5. উন্নত পরিবহন ব্যবস্থাঃ পূর্ব ভারত সারা ভারতের সঙ্গে উত্তম রেলপথ , বিমানপথ ও সড়ক পথের মাধ্যমে যুক্ত । বিশেষ করে কলকাতা বন্দর ’ এই অঞ্চলে অবস্থিত হওয়ায় বিদেশের সঙ্গেও আমদানি ও রপ্তানির মাধ্যমে সুন্দর যােগাযােগ স্থাপিত হয়েছে । নদীর মাধ্যমে অভ্যন্তরীণ জলপথেও সহজে পরিবহন কার্য চালানাে হয় ।
  6. আমদানি – রপ্তানির সুবিধাঃ কলকাতা বন্দরের মাধ্যমে পাটজাত শিল্প বিদেশে রপ্তানি করা হয় ।
  7. সুলভ শ্রমিকঃ পাট শিল্পের জন্য প্রয়ােজনীয় দক্ষ শ্রমিক সুলভে প্রতিবেশী রাজ্যগুলি , যেমন – ওড়িশা , বিহার , ঝাড়খণ্ড প্রভৃতি রাজ্য থেকে পাওয়া যায় ।
  8. মূলধনের প্রাচুর্যঃ পাট শিল্পের জন্য প্রয়ােজনীয় মূলধন প্রাথমিক পর্যায়ে ব্রিটিশ ব্যবসায়ীদের কাছ থেকে পাওয়া গিয়েছিল । বর্তমানে কলকাতার ধনী ব্যবসায়ী , বিভিন্ন অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান , রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ইত্যাদি থেকে ঋণ পাওয়া যায় ।
  9. চাহিদাঃ পাটজাত দ্রব্য তুলনামূলকভাবে সস্তা অথচ টেকসই । তাই প্যাকিং – এর জন্য বিশ্বব্যাপী এর চাহিদা ব্যাপক ।
  10. ঐতিহাসিক কারণঃ প্রাথমিক পর্যায়ে পাট শিল্প কেন্দ্রগুলি ব্রিটিশদের উদ্যোগে এবং তত্ত্বাবধানে গড়ে উঠেছিল যা এই শিল্পের অবস্থানের এক অন্যতম কারণ ।

পাট শিল্পের সমস্যাঃ

বর্তমানে পাট শিল্পে বিভিন্ন সমস্যা লক্ষ্য করা যায় । এগুলির মধ্যে উল্লেখযােগ্য হল

  1. কাঁচামালের অভাবঃ দেশভাগের পর থেকেই পাট শিল্পে ধারাবাহিকভাবে কাঁচামালের অভাব রয়েছে । এছাড়া চাষীরা কাঁচা পাটের সঠিক দাম পায় না বলে পাট চাষ ক্রমশ কমিয়ে দিচ্ছে । ফলে কাঁচামালের আরাে অভাব দেখা দিচ্ছে ।
  2. আন্তর্জাতিক বাজারে প্রতিযােগিতাঃ বর্তমানে ভারতকে পাটজাত দ্রব্যের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশ , থাইল্যান্ড , মায়ানমার , জাপান , চীন , নেপাল প্রভৃতি রাষ্ট্রের সঙ্গে প্রতিযােগিতা করতে হয় । এছাড়া কিছু কিছু রপ্তানিকারক দেশে , যেমন – ফ্রান্স , জার্মানি , ব্রিটিশ যুক্তরাজ্য প্রভৃতি জায়গায় পাট শিল্প গড়ে উঠেছে , এর ফলেও রপ্তানির পরিমাণ হ্রাস পাচ্ছে ।
  3. পরিবর্ত দ্রব্যাদির আবির্ভাবঃ বর্তমানে পলিথিন , নাইলন , প্লাস্টিক ইত্যাদি আবিষ্কারের ফলে পাটজাত দ্রব্যের চাহিদা পৃথিবীর বাজারে হ্রাস পেয়েছে ।
  4. পুরাতন যন্ত্রপাতির ব্যবহারঃ পাটকেন্দ্রগুলিতে এখনাে পুরাতন যন্ত্রপাতির সাহায্যে উৎপাদন করা হয় , ফলে দ্রব্যের মান খারাপ হচ্ছে এবং উৎপাদনের ব্যয় বৃদ্ধি পাচ্ছে । এর ফলে শিল্পটি অর্থনৈতিক দিক থেকে অলাভজনক হয়ে উঠেছে ।
  5. শ্রমিক – মালিক দ্বন্দ্ব: পাটকেন্দ্রগুলিতে শ্রমিক – মালিক বিরােধ এক নিত্যনৈমিত্তিক ঘটনা । এর ফলে উৎপাদন ব্যাহত হয় ।
  6. অনিয়মিত বিদ্যুৎ সরবরাহঃ পাটকলগুলিতে বিদ্যুতের যােগান অত্যন্ত অনিয়মিত । এর ফলেও মােট উৎপাদনের পরিমাণ হ্রাস পায় ।
  7. অধিক রপ্তানি শুল্কঃ ভারতীয় পাটজাত দ্রব্যের রপ্তানি শুল্ক বেশি বলে বিশ্বের বাজারে এর দাম বেশি যা এই শিল্পের উন্নতির জন্য সহায়ক নয় ।

পাট শিল্পের সমস্যার সমাধানঃ

ভারতীয় পাট শিল্পের সমস্যাগুলি সমাধানের জন্য যে ব্যবস্থাগুলি অবলম্বন করা হয়েছে , তা আলােচনা করা হল

  1. কাঁচা পাটের অনিয়মিত সরবরাহের মূল কারণ হল কাঁচা পাটের দাম অস্বাভাবিক কম । তাই চাষীরা পাট চাষ কমিয়ে দিচ্ছে । এরজন্য ভারত সরকার ভারতীয় পাট নিগম ’ – এর মাধ্যমে প্রতিবছর সহায়ক মূল্যে পাট কিনে থাকে যা চাষীদের পাট চাষে উৎসাহিত করে ।
  2. গবেষণার মাধ্যমে কাঁচা পাটের গুণগত মান উন্নয়ন ছাড়াও পাটকলগুলি থেকে মিশ্র দ্রব্য উৎপাদনের চেষ্টা করা হচ্ছে ।
  3. পাটজাত দ্রব্যের উৎপাদন ব্যয় কমিয়ে তাদের মূল্য কমানাের চেষ্টা চলছে । এর ফলে আন্তর্জাতিক বাজারে এর চাহিদা বাড়বে ।
  4. পাটজাত দ্রব্যের রপ্তানির পরিমাণ বাড়ানাের জন্য রপ্তানি শুল্ক কমানাে হয়েছে । এরজন্য ভারত সরকার ভারতীয় পাট শিল্প উন্নয়ন বাের্ড গঠন করেছে ।
  5. ভারত সরকার জাতীয় শিল্পোন্নয়ন নিগম এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি থেকে পাটকলগুলির পুনরুজ্জীবন এবং আধুনিকীকরণের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ পাওয়ার বন্দোবস্ত করেছে ।
  6. এছাড়া , বিভিন্ন দ্রব্য , যেমন – সার , খাদ্যশস্য ইত্যাদি পরিবহনের জন্য আবশ্যিক বা আংশিকভাবে পাটজাত থলে ব্যবহারের নীতি সরকার গ্রহণ করেছে । এরজন্য দেশের বাজারে পাটজাত দ্রব্যের চাহিদা বেড়েছে ।
  7. আন্তর্জাতিক বাজারেও পাটজাত দ্রব্যের চাহিদা বৃদ্ধির প্রচারকার্য ইত্যাদি চালালে এই দ্রব্যের চাহিদা বাড়বে যা শিল্পের প্রসারের সহায়ক হবে ।

পাট শিল্পের সম্ভাবনাঃ

পাট শিল্পের ভবিষ্যৎ খুবই সম্ভাবনাময় । তাই এই শিল্পের উন্নতির জন্য এর পুনরুজ্জীবন এবং আধুনিকীকরণের খুবই প্রয়ােজন । এরজন্য রুগ্‌ণ পাটকলগুলি বন্ধ করা প্রয়ােজন , যন্ত্রপাতিরও পরিবর্তন আবশ্যক । এছাড়া , এই শিল্পের প্রতিটি স্তরে ব্যবস্থাপনা যদি আরাে দৃঢ় করা যায় , তাহলেও এই শিল্পের পুনরুজ্জীবন সম্ভব । নতুন গবেষণার মাধ্যমে পাট থেকে আরাে উন্নতমানের কাপড় , চাদর , কার্পেট , ক্যানভাস ইত্যাদি নতুন উপকরণের উৎপাদন করার চেষ্টা চালানাে উচিত । যতই পরিবর্ত সামগ্রীর আবিষ্কার হােক , পাটজাত দ্রব্য তুলনামূলকভাবে সস্তা অথচ টেকসই বলে এই শিল্প নিজের অস্তিত্ব বজায় রাখতে সক্ষম হবে । তাই এই শিল্প থেকে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনের ধারা অব্যাহত রাখতে হলে এই শিল্পকে কখনাে অবহেলা করা উচিত নয় ।