তুলাে চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ কি কি ?

0
তুলাে চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তুলাে চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

তুলাে চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

নানাপ্রকার তন্তু ফসলের মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযােগ্য কার্পাস বা তুলাে । বাণিজ্যিক ফসল হিসাবে এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ । উষ্ণমণ্ডলের দেশগুলিতেই তুলাে প্রধানত উৎপাদিত হয় । তুলাে চাষের উপযােগী ভৌগােলিক পরিবেশকে দু’ভাগে ভাগ করা যায় যথা- প্রাকৃতিক পরিবেশ এবং অর্থনৈতিক পরিবেশ । নিচে তুলো চাষের অনুকূল পরিবেশগুলি আলোচনা করা হল

প্রাকৃতিক পরিবেশঃ

তুলো চাষের অনুকূল পরিবেশগুলি হল নিম্নরূপ

  1. জলবায়ুঃ তুলাে ক্রান্তীয় ও উপ – ক্রান্তীয় অঞ্চলের ফসল অর্থাৎ ৪০° উত্তর অক্ষরেখা থেকে ২০° দক্ষিণ অক্ষরেখার মধ্যবর্তী অঞ্চল তুলাে উৎপাদনের সহায়ক । তুলাে চাষে জলবায়ুর গুরুত্ব এবং প্রভাব অত্যন্ত বেশি । (a) উষ্ণতাঃ তুলাে চাষের জন্য গড়ে ২০° থেকে ২৫° সেলসিয়াস উষ্ণতা অনুকূল । তবে ১৬° সেলসিয়াসের কম উষ্ণতায় তুলাে চাষ হয় না । (b) বৃষ্টিপাতঃ তুলাে চাষের জন্য গড়ে ৬৫ সে.মি. থেকে ১০০ সে.মি. বৃষ্টিপাত অনুকূল । মাঝে মাঝেই বৃষ্টিপাত চাষের সহায়ক , তবে গুটিফল বের হওয়ার পর বৃষ্টিপাত ফসলের খুব ক্ষতি করে । অবশ্য বর্তমানে উষ্ণমণ্ডলের ৫০ সে.মি. – র কম বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে জলসেচের মাধ্যমে তুলাে চাষ সম্ভবপর। (c)তুষারপাতঃ তুষারপাত ফসলের ক্ষতি করে । কমপক্ষে ২০০ টি তুহিনমুক্ত দিন তুলাে চাষের জন্য প্রয়ােজন । (d) সামুদ্রিক বায়ুঃ তুলাে চাষের জন্য সামুদ্রিক লােনা বাতাস খুবই উপকারী , বিশেষ করে গাছ বেড়ে ওঠা এবং গুটিফল ধরার সময় । 
  2. মৃত্তিকাঃ তুলাে চাষের জন্য চুন মিশ্রিত উর্বর দো – আঁশ মাটি খুবই ভাল । এছাড়া লাভাজাত কৃষ্ণ মৃত্তিকা বা সারনােজেম জাতীয় মাটিও উপযােগী । মাটিতে জলধারণের ক্ষমতা থাকলে ভাল হয় ।
  3. ভূমিরূপঃ সমতল বা সামান্য ঢালু জমিতে তুলাে চাষ ভাল হয় । এছাড়া জমিতে জল – নিকাশের ব্যবস্থা থাকা জরুরি , না হলে গােড়ায় জল জমে ফসলের ক্ষতি করে ।

অর্থনৈতিক পরিবেশঃ

তুলো চাষের অনুকূল পরিবেশগুলি হল নিম্নরূপ

  1. সার এবং কীটনাশকঃ তুলাে গাছ মাটির উর্বরাশক্তি দ্রুত নষ্ট করে দেয় । এজন্য নিয়ম করে রাসায়নিক ও জৈব সার প্রয়ােগ করতে হয় । মাটির খনিজ পদার্থ তুলাের বীজে জমা হয় , তাই তুলাের বীজ গুঁড়াে করে মাটির সঙ্গে মেশালে সারের কাজ হয় । এছাড়া , উর্বরাশক্তি বজায় রাখতে শস্যাবর্তন কৃষিপদ্ধতি অবলম্বন করা যায় । তুলাে গাছে খুব সহজেই নানারকমের পােকা ধরে , তাই ফসল রক্ষা করার জন্য কীটনাশকের প্রয়ােগ একান্ত প্রয়ােজনীয় । 
  2. মূলধনঃ তুলাে চাষের জন্য সার , কীটনাশক , জলসেচ ইত্যাদি উপচারসহ অসংখ্য শ্রমিকের মজুরি এবং প্রচুর মূলধনের প্রয়ােজন ।
  3. শ্রমিকঃ তুলাে গাছ থেকে গুটি তােলা এবং গুটি থেকে তুলাের আঁশ ছাড়াতে প্রচুর পরিমাণে সুলভ ও দক্ষ শ্রমিকের প্রয়ােজন ।
  4. পরিবহনঃ তুলাে একই সঙ্গে শিল্পের কাঁচামাল এবং বাণিজ্যিক ফসল , তাই শিল্পকেন্দ্র , বিক্রয়কেন্দ্র এবং বন্দরের মধ্যে উন্নত পরিবহন থাকা একান্ত প্রয়ােজনীয় ।
  5. চাহিদাঃ শিল্পের কাঁচামাল এবং বাণিজ্যিক ফসল হিসাবে তুলাের একটি নিজস্ব চাহিদা আছে যা তুলাে চাষের পক্ষে অপরিহার্য ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।