তিন বিঘা করিডর কি?

0
তিন বিঘা করিডর কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তিন বিঘা করিডর এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

তিন বিঘা করিডর কি?

  • পরিচিতিঃ দুটি প্রতিবেশী দেশ যখন পারস্পরিক আলােচনার মাধ্যমে একটি দেশের অভ্যন্তরে থাকা অন্যদেশের এলাকার সঙ্গে যােগাযােগ রক্ষার জন্য অন্যদেশকে শর্তসাপেক্ষে নির্দিষ্ট স্থান ব্যবহারের অনুমতি দেয় , তখন ওই নির্দিষ্ট স্থানকে করিডর বলে । পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সীমান্তে মেখলিগঞ্জ কুচলি বাড়ি অঞ্চলে ১৭৮ মিটার দীর্ঘ ও ৮৫ মিটার প্রশস্ত স্থান ১৯৯২ সালে ২৬ শে জুন ভারত বাংলাদেশকে ব্যবহারের জন্য লিজ দেয় । এই নির্দিষ্ট স্থান ‘ তিন বিঘা করিডর ’ নামে পরিচিত।
  • গঠনের উদ্দেশ্যঃ ভারতের পশ্চিমবংগ এবং বাংলাদেশ সীমান্তে বাংলাদেশের অন্তর্গত দহগ্রাম এবং আংড়াপােতা নামক অঞ্চল দুটি ভারতীয় ভূখন্ড দ্বারা বেষ্ঠিত। এজন্য বাংলাদেশের অধিবাসীরা যাতে ওই দুই অঞ্চলের সঙ্গে যােগাযােগ রাখতে পারে সেজন্য বাংলাদেশের পানাবাড়ি মৌজা থেকে ওই দুই অঞ্চলের সঙ্গে যােগাযােগের পথ হিসেবে ভারত বাংলাদেশকে ‘ তিনবিঘা করিডর ’ ব্যবহারের জন্য লিজ দেয়ে ।
  • দায়িত্বঃ তিন বিঘা করিডর ব্যবহারের জন্য বাংলাদেশকে লিজ দেওয়া হলেও ওই অঞ্চলের নিরাপত্তা ও আইনশৃঙ্খলার সকল দায়িত্ব ভারত সরকারের ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।