চা চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ গুলি কি কি ?

0
চা চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে।চা চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

চা চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

চা প্রধানত পানীয় ফসল । মৌসুমী অঞ্চলের পার্বত্য ও উচ্চভূমিতে জন্মে থাকে । একে বাগিচা ফসলও বলা হয় । চা চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ দুভাগে বিভক্ত । যথা – প্রাকৃতিক পরিবেশ এবং অর্থনৈতিক পরিবেশ । নিচে এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল

প্রাকৃতিক পরিবেশঃ

চা চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশগুলি হল

  1. জলবায়ুঃ চা চাষের জন্য প্রচুর উষ্ণতা এবং বৃষ্টিপাত প্রয়ােজন । (a) উষ্ণতাঃ বার্ষিক গড় উষ্ণতা ৩৫ ° সেলসিয়াসের বেশি এবং ১৫ ° সেলসিয়াসের কম হলে চা গাছের পক্ষে ক্ষতিকারক । গড় উষ্ণতা ২৭ ° সেলসিয়াস চা চাষের পক্ষে আদর্শ । (b) বৃষ্টিপাতঃ চা চাষে প্রচুর বৃষ্টিপাতের প্রয়ােজন হয় । বার্ষিক গড় ১৫০ সে.মি. – ২৫০ সে.মি বৃষ্টিপাত চা চাষের পক্ষে বিশেষ উপযােগী ।
  2. মৃত্তিকাঃ চা চাষের পক্ষে লােহা মিশ্রিত উর্বর দো – আঁশ মৃত্তিকা এবং জৈব পদার্থে সমৃদ্ধ আম্লিক পড়সল মৃত্তিকা বিশেষ উপযােগী ।
  3. ভূ – প্রকৃতিঃ চা চাষের জন্য যথেষ্ট ঢালু জমি ও জমিতে জল নিকাশের সুবন্দোবস্ত থাকা একান্ত প্রয়ােজন । গােড়ায় জল জমলে চা গাছের ক্ষতি হয় ।

অর্থনৈতিক পরিবেশঃ

চা চাষের অনুকূল অর্থনৈতিক পরিবেশগুলি হল

  1. শ্রমিকঃ বছরের বিভিন্ন সময়ে হাত দিয়ে বেছে চা পাতা তুলতে হয় । তাই চা চাষের জন্য প্রচুর সুলভ ও নিপুণ শ্রমিকের প্রয়ােজন ।
  2. মূলধনঃ চা বাগিচা গড়ে তােলা রীতিমত ব্যয়সাপেক্ষ ব্যাপার । অন্যদিকে প্রতিযােগিতামূলক বাজারে উৎপাদনের উৎকর্ষ ঠিক রাখার জন্য সার , কীটনাশক , বাগিচা রক্ষণাবেক্ষণ এবং শ্রমিকের মজুরি ইত্যাদির জন্য প্রচুর মূলধন বিনিয়ােগ প্রয়ােজন হয় ।
  3. পরিবহনঃ সমস্ত রকম কাজের জন্য বাগিচা , বাজার ও বন্দরের মধ্যে উন্নত পরিবহন ব্যবস্থা গড়ে ওঠা দরকার ।
  4. চাহিদাঃ চা উৎপাদক অঞ্চল থেকে প্রধান ভােগকেন্দ্রগুলি সাধারণত দূরে থাকে । চায়ের অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজার বৃদ্ধি চা উৎপাদনের পক্ষে অনুকূল ।