কফি চাষের অনুকূল পরিবেশ নিয়ে আলোচনা করো ?

0
কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ নিয়ে আলোচনা করো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ নিয়ে আলোচনা করো ?

কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ মুলত দুই প্রকার । যথা – প্রাকৃতিক পরিবেশ ও অর্থনৈতিক পরিবেশ । নিচে এদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

প্রাকৃতিক পরিবেশঃ

কফি চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশগুলি হল

  1. জলবায়ুঃ কফি গ্রীষ্মপ্রধান দেশের ফসল । এটি চাষের জন্য প্রচুর উত্তাপ ও বৃষ্টিপাতের প্রয়ােজন । (i) উত্তাপঃ কফি গাছ অধিক উত্তাপ (৩২ সেঃ বা ৯০ ° ফাঃ) সহ্য করতে পারলেও (যেমন , আরব উপদ্বীপে) সাধারণতঃ এটি ১৪ ° হইতে ২৬ ° সেন্টিগ্রেড (৫৭–৭৮ ° ফাঃ) উত্তাপের মধ্যে ভাল জন্মায় । উষ্ণ আর্দ্র ঋতুতে গাছ দ্রুত বৃদ্ধি পায় এবং শীতল শুষ্ক আবহাওয়ায় ফলগুলি দ্রুত পাকার উপযুক্ত হয় । কফিচাষে উত্তাপ কখনই ১১ ° সেঃ – এর (৫২ ° ফাঃ) কম থাকলে চলবে না । (ii)বৃষ্টিপাত: এর ন্যায় কফিগাছের জন্যও প্রচুর বৃষ্টিপাত প্রয়ােজন । ১০০ হইতে ২০০ সেঃ মিঃ বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে কফির চাষ হয়ে থাকে । মাটিতে যাতে জল জমতে না পারে সেইজন্য উচ্চ তরঙ্গায়িত ঢালু ভূমিভাগ কফি চাষের উপযুক্ত । কফি চাষে প্রচুর উত্তাপের প্রয়ােজন হলেও চাষের প্রথমাবস্থায় চারাগুলিকে রৌদ্রের তেজ হতে রক্ষা করবার জন্য কফিচারার সারির মধ্যে মধ্যে কলা বা ভুট্টা প্রভৃতি বৃহৎ পত্রযুক্ত গাছ রােপণ করা হয় । তুহিন ও ঝড় কফি চাষের পক্ষে ক্ষতিকর ।
  2. ভূ – প্রকৃতিঃ ঢালু জমিতে কফি চাষ ভাল হয় । পৃথিবীর অধিকাংশ কফি এই কারণে ৪৬০ হইতে ১,৮৫০ মিটার উচ্চতাযুক্ত ভূমিভাগে চাষ হয়ে থাকে ।
  3. মৃত্তিকাঃ কফি চাষের জন্য উর্বর লাভাযুক্ত মৃত্তিকা , যেমন , টেরারোসা মৃত্তিকা বিশেষ উপযােগী । উর্বর লাল দো – আঁশ মৃত্তিকায়ও যথেষ্ট কফি চাষ করা হয় । মৃত্তিকায় মাঝে মাঝে সার দেওয়া একান্ত প্রয়ােজন ।

অর্থনৈতিক পরিবেশঃ

কফি চাষের অনুকূল অর্থনৈতিক পরিবেশগুলি হল

  1. শ্রমিকঃ কফিগাছ হতে ফল সংগ্রহ , তাকে ভাজা এবং চূর্ণ করা প্রভৃতি কাজে প্রচুর শ্রমিকের প্রয়ােজন হয় । সুতরাং কফি চাষ করতেও চা – এর ন্যায় সুলভ শ্রমিকের একান্ত প্রয়ােজন ।
  2. মূলধনঃ কফি বাগিচা গড়ে তােলা রীতিমত ব্যয়সাপেক্ষ ব্যাপার । অন্যদিকে প্রতিযােগিতামূলক বাজারে উৎপাদনের উৎকর্ষ ঠিক রাখার জন্য সার , কীটনাশক , বাগিচা রক্ষণাবেক্ষণ এবং শ্রমিকের মজুরি ইত্যাদির জন্য প্রচুর মূলধন বিনিয়ােগ প্রয়ােজন হয় ।
  3. পরিবহনঃ সমস্ত রকম কাজের জন্য বাগিচা , বাজার ও বন্দরের মধ্যে উন্নত পরিবহন ব্যবস্থা গড়ে ওঠা দরকার ।
  4. চাহিদাঃ কফি উৎপাদক অঞ্চল থেকে প্রধান ভােগকেন্দ্রগুলি সাধারণত দূরে থাকে । কফির অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজার বৃদ্ধি চা উৎপাদনের পক্ষে অনুকূল ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।