সেন্সাস গ্রাম কি?

0
সেন্সাস গ্রাম বা মৌজা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। সেন্সাস গ্রাম বা মৌজা এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

সেন্সাস গ্রাম বা মৌজা কি?

সংজ্ঞাঃ

প্রতিবার জনগণনার সময় রাজধানী নগর থেকে গ্রাম অর্থাৎ সর্বনিম্ন স্তর পর্যন্ত সমস্ত প্রশাসনিক ইউনিটের একটা নবতম সংযােজন তালিকা রাখা হয় । এই বিচারে সেখানে সেন্সাস গ্রাম হল একটি সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট , যার পােশাকী নাম হল মৌজা (Mouza) । সেন্সাস গ্রাম সম্বন্ধে Roy Burman একটি সুন্দর বর্ণনা দিয়েছেন । তাঁর মতে , “The Census Villages Are, However, Not Always, Residential Clusters. They Are, As A Rule, The Lowest Revenue Units. It Is Not Uncommon For Two Adjoining Houses To Belong To Two Different Revenue Villages . On The Other Hand , In A Number Of Cases , One Comes Across Uninhabited Villages.”

বৈশিষ্ট্যঃ

এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. এদের প্রতিটির একটি নির্দিষ্ট সীমা থাকে ।
  2. প্রতিটি মৌজার একটি মানচিত্র (Cadastral Map) থাকে । 16 ইঞ্চিতে 1 মাইল হিসেবে অঙ্কিত এই মানচিত্রে গ্রামের প্রতিটি জমির টুকরাে , বাড়ি , মন্দির , মসজিদ , পথ , পুকুর , ঘাসজমি ইত্যাদি দেখানাে থাকে ।
  3. প্রতিটি মৌজার একটি নিজস্ব ক্রমিক সংখ্যা আছে । একে বলা হয় চৌহদ্দি । তালিকা ক্রমিক এবং এই নির্দিষ্ট সংখ্যা দিয়ে একটি মৌজা থেকে অপর মৌজাকে সহজেই আলাদা ভাবে চেনা যায় ।
  4. সেন্সাসগ্রাম বা মৌজার আর একটি বৈশিষ্ট্য হল তাতে একটি গ্রাম অবস্থিত হতে পারে , আবার একাধিক গ্রামও অবস্থিত হতে পারে । অনুরূপভাবে একটি গ্রাম পাশাপাশি দুটো আলাদা মৌজাতে অবস্থিত হতে পারে ।
  5. অনেক সময় দুটো পাশাপাশি বাড়ি দুটো আলাদা আলাদা রাজস্ব গ্রামে ( মৌজা ) অবস্থিত হতে পারে ।
  6. সেন্সাস গ্রামে জনবসতি থাকতে পারে আবার তা জনহীনও হতে পারে ।
  7. সেন্সাস গ্রাম খুব ছােট হতে পারে , আবার খুব বড় গ্রামও হতে পারে । জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার কথাই ধরা যেতে পারে । এখানে যেমন সন্ন্যাসীকাটার মতন বড় মৌজা (5,671 হেক্টর) বা জঙ্গলমহলের মত বড় গ্রাম (25,306 হেক্টর) রয়েছে , যাদের লােকসংখ্যা যথাক্রমে 18,873 ও 9,821 (1991) , আবার আরাজি বেলাকোবার মত ছােট গ্রাম (82 হেক্টর) রয়েছে , যার জনসংখ্যা মাত্র 199 (1991) । প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে লােকগণনা মৌজাভিত্তিক হয়ে থাকে , গ্রামভিত্তিক নয় । কোন মৌজায় বসতি গড়ে উঠবে কিনা তা নির্ভর করে পারিপার্শ্বিক অবস্থার ওপর ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।