ভারতের ভৌগােলিক অবস্থানের গুরুত্ব কি ?

0
ভারতের ভৌগােলিক অবস্থানের গুরুত্ব লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতের ভৌগােলিক অবস্থান এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারতের ভৌগােলিক অবস্থানের গুরুত্ব লেখ?

ভারত এশিয়া মহাদেশের দক্ষিণে , প্রায় মধ্যভাগে একটি ত্রিভুজাকৃতি উপদ্বীপের (Peninsula) অংশরূপে অবস্থান করছে । এই উপদ্বীপের তিনদিক বেষ্টন করে আছে তিনটি সমুদ্র , যথা : পূর্বে বঙ্গোপসাগর , পশ্চিমে আরব সাগর এবং দক্ষিণে ভারত মহাসাগর । ভারতের তিনদিক সাগর – বেষ্টিত হওয়ায় জলপথে ব্যবসা – বাণিজ্যের সুবিধা হয়েছে । উত্তরে হিমালয় , হিন্দুকুশ প্রভৃতি দুর্গম পর্বতশ্রেণী ভারতকে এশিয়া মহাদেশের অন্যান্য অংশ হইতে বিচ্ছিন্ন করেছে এবং বহিঃশত্রুর আক্রমণ হইতে কিছুটা রক্ষা করেছে । ভারত পূর্ব গােলার্ধের কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় এই গােলার্ধের যে – কোন স্থানের সহিত যোগাযােগ স্থাপন সহজ হয়েছে । সুতরাং, ভারতের ভৌগােলিক অবস্থানের গুরুত্ব গুলি হল নিম্নরূপ

  • এই দেশের উপদ্বীপীয় অবস্থান যেমন ভারতকে জলপথে আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধে দেয় , তেমনি বহিঃশত্রুর আক্রমণ থেকেও রক্ষা করে ।
  • উত্তরের হিমালয় ও পশ্চিমের মরু অঞ্চল বহিঃশত্রুর আক্রমণকে প্রতিহত করতে সাহায্য করার সঙ্গে সঙ্গে গিরিপথগুলির সাহায্যে আন্তর্জাতিক বাণিজ্যের সুযােগও বৃদ্ধি করে ।
  • তিনদিকে সমুদ্র থাকায় নৌবিদ্যা ও মৎস্যশিকারে ভারত একটি সমৃদ্ধ দেশে পরিণত হয়েছে ।
  • হিমালয় পার্বত্য অঞ্চলসহ বিভিন্ন ফলজাত শিল্প ও কাষ্ঠ শিল্পের বিকাশকে প্রভাবিত করেছে ।
  • অবস্থানজনিত কারণে ভারত মৌসুমি বায়ুর প্রভাবাধীন হওয়ায় শষ্যশ্যামলা হয়েছে ।
  • উত্তরের বিশাল পর্বতমালা মধ্য এশিয়ার তীব্র শৈত্যপ্রবাহের হাত থেকে ভারতকে রক্ষা করেছে ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।