নদী কি ?

0
নদী কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। নদী কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

নদী কি ?

সংজ্ঞাঃ

ভূমির ঢাল অনুসারে ভূ-পৃষ্ঠের উপর দিয়ে প্রবাহিত যে স্বাভাবিক জলধারা তুষারগলা জল বা বৃষ্টির জলে পুষ্ট হয়ে প্রবাহের পর কোনো সমুদ্র, হ্রদ বা অন্য কোনো স্থানে পতিত হয়ে সমাপ্তি লাভ করলে, তাকে নদী (River) বলে ।

উদাঃ

গঙ্গা নদী, ইয়াং-সিকিয়াং নদী, আমাজন নদী প্রভৃতি পৃথিবীর কয়েকটি উল্লেখযোগ্য নদী ।

বৈশিষ্ট্যঃ 

নদী – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. নদী হল ভূমির ঢাল অনুসারে প্রবাহিত স্বাভাবিক জলধারা ।
  2. উৎসস্থল ও সমাপ্তিস্থল (অধিকাংশক্ষেত্রেই মোহনা) নদীর অন্যতম প্রধান দুটি শর্ত ।
  3. অধিকাংশক্ষেত্রেই নদী সৃষ্টি হয় অনেকগুলি ক্ষুদ্র ক্ষুদ্র জলধারার মিলনে ।
  4. নদী ভূমিভাগের ক্ষয়প্রাপ্ত ও অন্যান্য পরিত্যক্ত দ্রব্যসমূহ উচ্চ ভূমিভাগ থেকে নিম্ন ভূমিভাগ অঞ্চলে বহন করে নিয়ে আসে ও সঞ্চয় করে ।
  5. নদী তার উৎস থেকে মোহনা পর্যন্ত বিস্তৃত ঢালকে মৃদুঢালে পরিনত করে ।
  6. নদী তার উৎস অঞ্চল থেকে সৃষ্টি হওয়ার পর থেকে মোহনা অবধি বহু বৈচিত্রময় ভূমিরূপ (ঊর্দ্ধপ্রবাহে গিরিখাত, ক্যানিয়ন প্রভৃতি; মধ্যপ্রবাহে নদীবাঁক, অশ্বক্ষুরাকৃতি হ্রদ প্রভৃতি এবং নিম্নপ্রবাহে ব-দ্বীপ, খাঁড়ি প্রভৃতি) সৃষ্টি করে থাকে ।
  7. নদী তার প্রবাহপথে একাধিক উপনদীশাখানদী সমন্বিত হয়ে থাকে ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।